উপায় মোবাইল ব্যাংকিং সেবা নতুন ২০২২ হালনাগাদকৃত তথ্য

উপায় মোবাইল ব্যাংকিং Upay Mobile Banking

উপায় মোবাইল ব্যাংকিং

বর্তমানে মোবাইল একটি নিত্যপ্রয়োজনীয় সম্পদ হিসাবে ব্যবহৃত হচ্ছে প্রতিটি মানুষের কাছে। দিন যত যাচ্ছে মানুষ সময়ের প্রতি বেশি সচেতন হচ্ছে। টাকা যেমন মানুষের কাছে মূল্যবান হয়েছে তেমনি মোবাইলফোনও। তাই, লেনদেন আরও সহজ করতে বিভিন্ন ব্যাংক মোবাইল ব্যাংকিং সুবিধা দিচ্ছে। ফলশ্রুতিতে, মুঠোফোন দিয়ে সহজেই টাকা পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত মূহুর্তেই পাঠাতে পারবে।  কস্ট করে ব্যাংকে গিয়ে লাইনে দাড়াতে হবে না।

সর্বপ্রথম, বাংলাদেশে, মোবাইল ব্যাংকিং এর আবির্ভাব ঘটে ২০০৯ সালে অক্টোবর মাসে সিটি ব্যাংক এর “দ্যা সিটি ওয়ালেট” এর হাত ধরে। এর কিছু সীমাবদ্ধতা থাকার কারণে পরবর্তীতে ডাচ-বাংলা ব্যাংক ২০১১ সালে ৩১শে মার্চ তাদের মোবাইল ব্যাংকিং “ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিং (বর্তমানে রকেট)” বৃহৎ আকারে যাত্রা শুরু করে। এরপর ক্রমান্বয়ে বিকাশ, নগদ, উপায় এর আবির্ভাব ঘটে।

উপায় (Upay) এর যাত্রা

বর্তমানে বহুল আলোচিত একটি মোবাইল ব্যাংকিং হচ্ছে উপায় (Upay)। যা ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড এর আওতায়ভুক্ত ইউনাইটেড ফাইনটেক কোম্পানি লিমিটেড এর একটি ব্যাংকিং শাখা। ২০২১ সালে “উপায়” এর কার্যক্রম শুরু হয় “ইউক্যাশ (Ucash)” নামে এবং পরবর্তীতে এর নাম “উপায় (Upay)” রাখা হয়।

উপায় মোবাইল ব্যাংকিং ব্যবহারের সুবিধাগুলো( Advantage of Upay Mobile Banking )

উপায় মোবাইল ব্যাংকিং ব্যবহারের সুবিধা সমূহ
উপায় মোবাইল ব্যাংকিং সুবিধা
  • ক্যাশ ইন
  • ক্যাশ আউট
  • মোবাইল রিচার্জ
  • সেন্ড মানি
  • ইউটিলিটি বিল পরিশোধ
  • ট্রাফিক ফাইন পরিশোধ
  • রিকুয়েস্ট মানি
  • ইন্ডিয়ান ভিসা
  • ডোনেশন
  • এ্যাড মানি
  • পেমেন্ট

ক্যাশ ইন উপায়

নিকটবর্তী যেকোনো উপায় এজেন্ট এর কাছ থেকে যেকোনো সময় টাকা গ্রাহক চাইলেই টাকা নিজ একাউন্টে জমা করতে পারবে। এই ক্ষেত্রে এজেন্টকে গ্রাহকের ইচ্ছে পরিমাণ টাকা (সর্বনিম্ন ৫০ টাকা) ক্যাশ ইন করতে পারবে। এইক্ষেত্রে কোনো চার্জ প্রযোজ্য নয়।

ক্যাশ আউট উপায়

গ্রাহক চাইলেই তার একাউন্টে জমাকৃত টাকা নিকটবর্তী কোনো উপায়(Upay) এজেন্ট (সর্বনিম্ন ৫০ টাকা) বা UCB Bank এর ATM বুথ (সর্বনিম্ন ৫০০ টাকা) থেকে ইচ্ছে পরিমাণ টাকা উত্তোলন করতে পারবে। এই ক্ষেত্রে কিছু টাকা চার্জ প্রযোজ্য। ATM Booth থেকে ক্যাশ আউট করলে হাজারে মাত্র ৮ টাকা।

মোবাইল রিচার্জঃ গ্রাহক চাইলেই যেকোনো মুহূর্তে তার কাঙ্ক্ষীত নাম্বারে প্রি-পেইড অথবা পোস্টপেইড সিমে রিচার্জ করতে পারবে নিজ উপায় একাউন্ট থেকে। এই ক্ষেত্রে কোনো চার্জ প্রযোজ্য নয়।

সেন্ড মানি Upay mobile banking 

Upay Mobile Banking send money
Upay Mobile Banking send money

উপায় গ্রাহকগণ চাইলেই নিজ একাউন্ট থেকে অন্য একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবে। এই ক্ষেত্রে কোনো চার্জ প্রযোজ্য নয়।

ইউটিলিটি বিল পরিশোধ Upay mobile banking

উপায় গ্রাহকগণ চাইলেই ঘরে বসে বিদ্যুৎ বিল, পানি বিল, গ্যাস বিল এর টাকা পরিশোধ করতে পারবে কোনো ঝামেলা ছাড়াই নিজ উপায় একাউন্ট থেকে।

রিকুয়েস্ট মানি Upay mobile banking

উপায় গ্রাহকগণের সবচেয়ে আকৃষ্ট সেবা হচ্ছে মানি রিকুয়েস্ট। অর্থ্যাৎ, কোনো গ্রাহকের একাউন্টে যদি টাকা না থাকে অথবা গ্রাহকের পরিমাণমতো টাকা না থাকে তাহলে উপায় গ্রাহক চাইলে মানি রিকুয়েস্ট অপশনে গিয়ে টাকার পরিমাণ লিখে অন্য উপায় গ্রাহককে রিকুয়েস্ট পাঠাতে পারে। যদি রিকুয়েস্ট এক্সসেপ্ট করে তাহলে স্বয়ংক্রিয়ভাবে যে পরিমাণ টাকার জন্য রিকুয়েস্ট পাঠিয়েছিলো সেই পরিমাণ টাকা তার একাউন্টে চলে যাবে। এই সেবাটি হচ্ছে সেন্ড মানির আপডেট সেবা।

ইন্ডিয়ান ভিসা ফি প্রদান উপায় মোবাইল ব্যাংকিং Indian Visa Upay Mobile Banking

ইন্ডিয়ান ভিসা উপায় মোবাইল ব্যাংকিং পেমেন্ট
উপায় পেমেন্ট ইন্ডিয়ান ভিসা

উপায় গ্রাহকগণের মধ্যে কেউ যদি ভারতে ভ্রমণে যেতে চায় তাহলে সে উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ভারতের ভিসা ফি প্রদান করতে পারবে। এই ক্ষেত্রে আর ব্যাংক বা এ্যাম্বাসিতে কস্ট করে লাইনে দাঁড়িয়ে টাকা পরিশোধ করতে হবে না।

ডোনেশন Upay Mobile Banking

 ডোনেশন এ উপায় মোবাইল ব্যাংকিং
ডোনেশন এ উপায় মোবাইল ব্যাংকিং

 উপায় গ্রাহকগণ কেউ যদি কোনো, যেমন বিদ্যাশ্রম, স্কুল বা স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠানে টাকা দান করতে চায় তাহলে সহজেই তার একাউন্ট থেকে টাকা দান করতে পারবে।

এ্যাড মানি

উপায় একাউন্টে যদি টাকা না থাকে তাহলে তার যেকোনো ব্যাংক একাউন্ট থেকে টাকা ট্রান্সফার করে উপায় একাউন্টে যোগ করতে পারবে যেকোনো মূহূর্তে।

পেমেন্ট

উপায় গ্রাহকগণ চাইলে অনলাইনে কেনাকাটা করার ক্ষেত্রে উপায় একাউন্টের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন অনাহাসে। এই ক্ষেত্রে কোনো একট্রা চার্জ পেমেন্ট করতে হবে না। এছাড়াও, উপায় একাউন্টের মাধ্যমে পেমেন্ট করলে থাকছে বিভিন্ন ধরণের ছাড়, ক্যাশব্যাক ইত্যাদি সুবিধা।

উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলতে যা করবেন

যেকোনো ১৮ বছর বয়সী বাংলাদেশি নাগরিক চাইলেই তার নামে উপায় মোবাইল একাউন্ট খুলতে পারবে। এই ক্ষেত্রে প্রয়োজন ড্রাইভিং লাইসেন্স/ভোটার সনদ/ পাসপোর্ট। এই কাগজগুলো নিয়ে নিকটবর্তী কোনো উপায় এজেন্ট এর কাছে গেলেই মূহুর্তেই একাউন্ট খুলে দিবে। অথবা ব্যক্তি চাইলে নিজেই ফোনে গুগল প্লে/এ্যাপ স্টোর থেকে উপায় (Upay) এ্যাপ ডাউনলোড করে নিজেই একাউন্ট খুলতে পারবে।

বর্তমানে মোবাইল ব্যাংকিং জনপ্রিয়তা বেড়েই চলছে। এই অবস্থায় অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মত উপায় মোবাইল ব্যাংকিং নির্দিষ্ট নীতিমালায় পূর্ণসচল রয়েছে। যেকোনো গ্রাহক তার ইচ্ছা অনুযায়ী উপায় মোবাইল ব্যাংকিং সেবা নিতে পারে। ঠিক অন্যান্য ব্যাংকিং এর মতই উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নির্দিষ্ট নীতিমালা রয়েছে। আপনাদের সুবিধার্থে উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট কিভাবে খুলবেন তা এখানে নিম্নে উল্লেখ করছি। খুব সহজেই উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম হলঃ

উপায় অ্যাপ উপায় মোবাইল ব্যাংকিং
উপায় মোবাই ব্যাংকিং এ উপায় অ্যাপ

১। উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলতে হলে আপনার দরকার একটি স্মার্টফোন আর এই স্মার্টফোন দিয়ে গুগুল প্লেস্টোর থেকে উপায় অ্যাপ খুজুন তার জন্য “উপায়” লিখে সার্চ করুন

২। গুগুল প্লেস্টোরে থেকে উপায় অ্যাপ ইন্সটল কমপ্লিট  করুন

৩। এবার আপনার ফোনে উপায় অ্যাপআছে, এই অ্যাপ ওপেন করুন

৪। এবার আপনার ব্যবহৃত মোবাইল নাম্বারটি সেন্ড করুন

৫। আপনার ব্যবহৃত নাম্বারটিতে একটি এসএমএস যাবে যার OTP অর্থা ওয়ান টাইম পাসওয়ার্ড, যে কোডটি গিয়েছে তা দিয়ে ফোন নাম্বারটি সত্যতা যাচাই করুন।

৬। এবার আপনার এন আই ডি কার্ডের দুপাশে ছবি তুলে সেন্ড করুন

৭। এখন আপনার জাতীয় পরিচয়পত্র যাচাই বা ভ্যারিফাই করে নিন।

৮। এবার আপনার ব্যক্তিগত তথ্য দিন এবং আপনার ব্যবহৃত ইমেইল এড্রেস (জিমেইল অথবা অন্যান্য মেইল) দিয়ে কনফার্ম বাটনে ক্লিক করুন।

৯। এবার সকল ইনফরমেশন ঠিক মত দিয়ে Agree with you অফশানে ক্লিক করুন।

১০। শেষের ধাপে আপনাকে ৪ সংখ্যার একটি পিন সেট করতে হবে যেটি আপনার ফাইনাল পাসওয়ার্ড। অর্থাৎ এই পিনটি আপনার আসল পিন, এই পিন দিয়ে আপনাকে টাকা উত্তোলন করতে হবে, টাকা পাঠাতে হবে। এটি আপনার উপায় মোবাইল ব্যাংকিং এর চাবি। তাই ফাইনাল ৪ সংখ্যার পিন কারো কাছে শেয়ার করবেন না।

বিঃদ্রঃ আপনি চাইলে উপায় এর এজেন্টের মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে উপায় এর যেকোনো এজেন্ট এর নিকট যেতে হবে সাথে অবশ্যই আপনার এন আই ডি বা জাতীয় পরিচয়পত্র নিতে যেতে হবে সেই সাথে পাসপোর্ট সাইজের ছবি।

উপায় মোবাইল ব্যাংকিং কোড যেভাবে ব্যবহার করবেন

উপায় মোবাইল ব্যাংকিং কোড
উপায় মোবাইল ব্যাংকিং কোড ছবি

অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মতো উপায় মোবাইল ব্যাংকিং এ ইউএসএসডি কোড সাপোর্ট করে। USSD code এর মাধ্যমে আপনি চাইলে ইন্টার্নেট বা অ্যাপ ব্যবহার না করেই উপায় মোবাইল ব্যাংকিং সেবা নিতে পারবেন।

Upay মোবাইল ব্যাংকিং কোড হচ্ছে *268#

শর্ত উপায় মোবাইল ব্যাংকিং

১। ব্যাংক একাউন্ট/ক্রেডিট কার্ড/ এজেন্ট থেকে ক্যাশ ইন এর পরিমাণ সর্বোচ্চ ৩০,০০০ টাকা এবং সর্বনিম্ন ৫০ টাকা। কোনো চার্জ প্রযোজ্য নয়।

২। এজেন্ট বা ATM Booth থেকে ক্যাশ আউট সর্বনিম্ন যথাক্রমে ৫০ টাকা ও ৫০০ টাকা এবং সর্বোচ্চ ২৫,০০০ টাকা এবং ২০,০০০ টাকা।

৩। সেন্ড মানি অথবা ব্যাংকে ট্রান্সফার সর্বনিম্ন ১০ টাকা এবং সর্বোচ্চ ২৫,০০০ টাকা।

৪। পেমেন্ট করা যাবে সর্বনিম্ন ১ টাকা এবং সর্বোচ্চ যত ইচ্ছা।

৫। বিল পেমেন্ট এর ক্ষেত্রে কোনো বাধাবাধ্যকতা নেই।

৬। রেমিটেন্স পাঠাতে পারবে সর্বোচ্চ  ৪৫০,০০০ টাকা (প্রতি মাসে) এবং ২% কর প্রযোজ্য।

৭। মোবাইল রিচার্জ করা যাবে সর্বনিম্ন ১০ টাকা এবং সর্বোচ্চ ১,০০০ টাকা।

৮। রিকুয়েস্ট মানির ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা নেই

উপায় মোবাইল ব্যাংকিং এ হাজার প্রতি চার্জ Charge of Upay mobile banking 

সেন্ডমানি চার্জ

 উপায় মোবাইল ব্যাংকিং সেন্ড মানি চার্জ ছবি
উপায় মোবাইল ব্যাংকিং সেন্ড মানি চার্জ App
 উপায় মোবাইল ব্যাংকিং সেন্ড মানি চার্জ ussd code
উপায় মোবাইল ব্যাংকিং সেন্ড মানি চার্জ ussd code

upay mobile banking charge আপনি যদি সেন্ডমানি করতে চান এক্ষেত্রে যদি আপনি উপায় অ্যাপ ইউজ করেন আপনাকে কোনো ফি দিতে হবেনা। আবার আপনি যদি ইউএসএসডি কোড অর্থাৎ *268# ইউজ করে সেন্ডমানি করতে চান সেক্ষেত্রেও আপনাকে কোনো ফি দিতে হবেনা। এককথায় কোনো চার্জ ছাড়ায় ফ্রিতে সেন্ড মানি করতে পারবেন।

ক্যাশ আউট ফ্রম এজেন্ট চার্জ

উপায় মোবাইল ব্যাংকিং এ এজেন্ট থেকে ক্যাশ আউট চার্জ প্রাইমারি একাউন্ট থেকে
উপায় মোবাইল ব্যাংকিং এ এজেন্ট থেকে ক্যাশ আউট চার্জ (প্রাইমারি একাউন্ট)
ক্যাশ আউট রেমিট্যান্স এর ক্ষেত্রে চার্জ
ক্যাশ আউট রেমিট্যান্স এর ক্ষেত্রে চার্জ
সেলারির ক্ষেত্রে চার্জ উপায় মোবাইল ব্যাংকিং
সেলারির ক্ষেত্রে চার্জ উপায় মোবাইল ব্যাংকিং

আপনি যদি আপনার প্রাথমিক একাউন্ট দিয়ে ক্যাশ আউট করতে চান, এক্ষেত্রে আপনাকে প্রতি হাজারে ১৪ টাকা ফি কেটে নেওয়া হবে। তবে যদি রেমিট্যান্স বা স্যালারি ক্যাশআউট করেন সেক্ষেত্রে আপনার কাছ থেকে ১০ টাকা ফি কেটে নিবে প্রতি হাজারে।

এড মানি চার্জ

এড মানির ক্ষেত্রে ব্যাংক টু উপাই বা কার্ড টু উপাই যেভাবে এড মানি করুন কোনো চার্জ নেই।

পেমেন্ট চার্জ

উপায় দিয়ে সরাসরি কোনো পেমেন্ট করলে এর জন্য আপনাকে কোনো ফি দিতে হবেনা।

ইন্ডিয়ান ভিসাঃ এক্ষেত্রে প্রতি হাজারে ৩০ টাকা ফি প্রযোজ্য।

ক্রেডিট কার্ড চার্জ

 ক্রেডিট কার্ডের ক্ষেত্রে যদি সেটা হয় ইউসিভি ক্রেডিট কার্ড তাহলে ৮ টাকা ফি প্রযোজ্য আর যদি হয় লঙ্কাবাংলা ক্রেডিট কার্ড তাহলেও ৮ টাকা ফি প্রযোজ্য।

ফান্ড ট্রান্সফার চার্জ

Fund Transfer UCB CASA প্রতি হাজারে ১০ টাকা ফি প্রযোজ্য।

Cash Out From UCB ATM চার্জ

ক্যাশ আউট ইউসিভি এটিএম থেকে তাহলে হাজারে ৮ টাকা চার্জ  প্রযোজ্য। তবে রেমিট্যান্স বা স্যালারি ক্ষেত্রে সম্পূর্ণ ফ্রি অর্থাৎ কোনো চার্জ প্রযোজ্য নয়।

অন্যান্য চার্জ সমূহঃ ইলেক্ট্রিসিটি বিল পেমেন্ট এর ক্ষেত্রে কোনো চার্জ প্রযোজ্য নয়। তবে গ্যাস পেমেন্ট এর ক্ষেত্রে যদি তিতাস গ্যাস পেমেন্ট হয় সেক্ষেত্রে হাজারে সাড়ে নয় টাকা চার্জ প্রযোজ্য, আবার যদি বখরাবাদ গ্যাস হয় সেক্ষেত্রে কোনো চার্জ কেটে রাখা হবেনা। ওয়াশার ক্ষেত্রে কোনো চার্জ প্রযোজ্য নয় বলে রাখা ভাল এখন পর্যন্ত শুধু খুলনা ওয়াশায় উপায় পেমেন্ট চালু আছে।

উপায় মোবাইল ব্যাংকিং গ্রাহক অ্যাপ ( Upay mobile banking app)

অ্যাপ অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মতই দ্রুত নির্ভুল ব্যাংকিং সেবা প্রদান করে। অ্যাপ এ অনেক সুবিধা রয়েছে যেমন আপনি যদি ইউএসএসডি কোডে লেনদেন করতে যান তাহলে আপনার অল্পসময়ে মোবাইল নাম্বার ইনপুট করতে হয়। এক্ষেত্রে অ্যাপ আপনাকে আস্তেধীরে লেনদেন করার সুযোগ দিবে। তাছাড়া অ্যাপ এ আরো অনেক বাড়তি সুবিধা থাকে যেমন নির্ভুল নাম্বারের জন্য কিউআর কোড স্কেন করা ইত্যাদি। তবে হ্যা আপনি যদি উপায় অ্যাপ ব্যবহার করতে চান অবশ্যই আপনাকে একটি স্মার্টফোন থাকতে হবে সেই সাথে স্মার্টফোনটি অবশ্যই ইন্টারনেট সংযুক্ত হতে হবে।

উপায় মোবাইল ব্যাংকিং সাহায্য ২৪ ঘন্টা 

Upay mobile banking helpline number 16419 এটি, উপায় মোবাইল হেল্পলাইন ২৪/৭ সাপোর্ট থাকে। গ্রাহকের কোনো সমস্যা হলে দ্রুত সমাধান এর জন্য সরাসরি কল করে ১৬৪১৯ নাম্বারে সমাধান পাওয়া যায়।

শেষ কথা

উপায় মোবাইল ব্যাংকিং অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মত সেবা দিচ্ছে। এক্ষেত্রে তুলনামূলক নতুন হিসেবে গ্রাহক একটু সুবিধা বেশি পাবে এটাই সত্যি। ক্রমান্বয়ে উপায় মোবাইল ব্যাংকিং গ্রাহক বাড়তেছে, এক্ষেত্রে মোবাইল ব্যাংকিং সেবা হিসেবে সমান তালে সুবিধা নিতে হলে উপায় মোবাইল ব্যাংকিং বাছাই করতে পারেন।

গুরুত্বপূর্ণ কিছু লিংক

উপায় মোবাইল ব্যাংকিং অফিসিয়াল ওয়েবসাইট লিংক উপায়বিডিডটকম

চার্জ এবং লিমিটেশন লিংক উপায় চার্জ এন্ড লিমিটেশন

Jahid Isam author of Jibhai.com

Hi, I am Zahid Islam. My favorite job is to travel. I also like writing. I am currently studying Accounting at Chittagong University

এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *