রিলিজ খুদা হাফিজ সিনেমা

সিনেমা রিভিউ

Movie review: Khuda Hafiz 2020
Industry: Bollywood
Category: Crime, True story, Romantic drama. 
Director: Faruk Kabir 
Production: Panorama studios 
Cast: Vidyut Jammwal, Shivaleeka Oberoi, Annu Kapoor, etc.
releases: 14 August 2020
Streaming: Disney’s+Hotstar (Available on all movie sites of bd)


স্বামী স্ত্রীর মধ্যে একটা জান্নাতি সম্পর্ক যে সবসময়ই নির্ভর করে তা আর সবাইকে চিৎকার করে বলতে হবে এমনটা নয়

স্বামীর দ্বায়িত এবং স্ত্রীর প্রতি ভালোবাসার কথা মাথায় রেখে নির্মাতা  ফারুক কবির Khuda Hafiz সিনেমাটি তৈরি করেছেন ।বলিউডের  নেপোটিসম এর যুগে বিদ্যুৎ এর মতো কিছু অসাধারণ প্রতিভাবান   অভিনেতাদেরই দরকার বলিউড  ইন্ডাস্ট্রি কে পতনের হাত থেকে  বাচানোর। Khuda Hafiz মুভিতে দেখবেন স্ত্রীর প্রতি স্বামীর ন্যাচারাল এবং পবিত্র  ভালোবাসা এই সিনেমাটিতে বলিউডের অন্য হিরোদের একশন সিনের  মতো উরাধুরা ট্যাংকারের সামনে বুক চিতিয়ে দাড়ানোর কোনো দৃশ্য নেই ন্যাচারাল ফাইটিং সাসপেন্স কিছু থ্রিল কিছু লজিক রোমান্স,  একশন আর  ইমোশন এর এক দারুণ কম্বিনেশন হলো Khuda Hafiz সিনেমাটি টি ।

কাহিনী খুদা হাফিজ সিনেমা

হিন্দু সামির (বিদ্যুৎ) আর মুসলিম নার্গিস (শিবালেখা) এর বিয়ে হয়।এরপর তাদের পথ চলা শুরু যথেষ্ট ভালোবাসার সম্পর্ক তাদের ।কিন্তু তাদের জীবনে ছন্দ পতন হয়  ২০০৮ সালের অর্থনৈতিক মন্দার জন্য ।স্বামী স্ত্রী দুইজনেরই চাকরি চলে যায়।তারপর তারা মধ্য প্রাচ্যদেশ নোমান (কাল্পনিক দেশ) এ চাকরি পায়। আগে নার্গিস এর চাকরি হয়,সে চলে যায় কিন্তু পরে জানা যায় সে নারী পাচারের খপ্পরে পড়েছে।

তারপর সামির   নোমানে যায় , সেখানে ওসমান(আন্নু কাপুর) এর সাথে মিলে তার অপহৃত স্ত্রীকে  খুজতে থাকে। একবার খুজে পেলেও উদ্ধার করতে পারে না। তারপর আইন শৃঙ্খলা ভঙ্গ করে  মারামারির জন্য তাকে বিদ্রোহী বলে গ্রেফতার করা হয়। সামির কিভাবে জেল থেকে মুক্ত হবে? আর কিভাবেই বা স্ত্রীকে খুজে পাবে ?– তা জানতে হলে অবশ্যই আপনাকে  দেখতে হবে” Khuda Hafiz “মুভিটি

সমালোচনা:

নোমান বলে কোনো দেশ নেই… এটা সম্পুর্ন কাল্পনিক.. পুলিশ, ISA সবই কাল্পনিক…. কারণ নারী পাচার ইস্যু তে কোনো দেশ কে জড়ানো হয়নি।কিন্তু এখানেই” Khuda Hafiz ” দর্শকের কাছে সমস্যায় পড়েছে ।বলিউডের আরো অনেক সিনেমাতে আসল দেশ ,আসল পরিচয় দেওয়া হয়েছে ।কিন্তু এখানে কেন ব্যবহার করা হলো না ? “Ek tha Tiger “,”Tiger Zinda Hai “,”Phantom ” সিনেমা তে সিরিয়া ,পাকিস্তান, কাজাখস্তান এসব দেশ কে বারবার দেখানো হয়েছে ।তাছাড়া Mumbai Underworld Don Daud Ibrahim  এর বিভিন্ন কাহিনীর উপর নির্মিত সিনেমাতে তো সরাসরি Dubai  কে দেখানো হয়েছে তবে সামান্য এই নারী পাচারের সাথে সম্পৃক্ত দেশকে কেন কাল্পনিক নাম দেওয়া হলো!

আর দেওয়াই যখন হলো তখন মুভিটি সত্য ঘটনার উপর নির্মিত বলে প্রচার করা হলো কেন?

এই সব প্রশ্ন নিয়ে সমালোচকদের দৃষ্টিতে Khuda Hafiz প্রশ্নবিদ্ধ আরকি তাছাড়াও ব্যক্তিগত ভাবে আমার খারাপ লেগেছে সিনেমার অন্য একটা বিষয় ।পৃথিবীতে বর্তমানে একদিকে যেমন সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কথা চলছে তেমনি সাম্প্রদায়িকতার পক্ষেও কিন্তু কথা চলছে ।এখন কথা হলো সিনেমাটিতে নারীদের কাজ করার যে ব্যাপারটা, অর্থাৎ Working Women  এর যে কনসেপ্ট সেটা সকল দর্শক দের ভালো লেগেছে ।সাথে আমারও ।

কিন্তু হিন্দু মুসলিম বিয়ে ? এটা কি ছিল?হ্যাঁ, ধর্ম মানুষের তৈরি একটা বেড়াজাল মাত্র

কিন্তু ধর্মের তো একটা আলাদা অস্তিত্ব আছে আমাদের সমাজে? হিন্দু মুসলিম বিয়ে হতেই পারে এটা কোন বিষয় না কিন্তু যেহেতু সিনেমা আমাদের বিনোদনের বড় মাধ্যমের পাশাপাশি একটা সামাজিক দর্পনেও পরিণত হয়েছে যে আমাদের সবার ঐটাই সিনেমায় দেখানো উচিত যে আমাদের সমাজে বরাবরের মতো ঘটে চলেছে ।আমাদের সমাজে আজ পর্যন্ত খুব কম হিন্দু মুসলিম পারিবারিক সম্মতিতে বিবাহ হয়েছে, তাই এই দিকটার জন্য আমি মনে করি “Khuda Hafiz “সিনেমার পরিচালক কে আরেকটু সতর্ক হতে হতো ।


তবে বলিউডের নতুন ধরনের এই সিনেমাটি আপনি দেখতে পারেন ।সময় হলে দেখে নিন।সময় নষ্ট হবে না আশা করি।

ডাউনলোড


সব দেশী সাইটেই পাবেন সিনেমাটি পাওয়া যাচ্ছে ।আর Hotstar তো বাংলাদেশে চলে না…. তার উপরে VIP requirement…. ()তাই দেশী সাইটগুলোতে গেলেই পাবেন অথবা আপনার বাসার ওয়াইফাই প্রভাইডারের সার্ভার থেকে ডাউনলোড করতে পারেন।  কোয়ারেন্টাইনের এই বোরিং সময়কে ইন্টারেস্টিং করতে দেখতে পারেন । ভালো লাগবে।
আপনারা চাইলে আগে ইউটিউব থেকে ট্রেলার দেখতে পারেন  ।নিচে ট্রেলারের লিংক দেওয়া হলো:https://youtu.be/ByYWL1SEe-k

অন্যান্য বই রিভিউ সমূহ

রিভিউ লেখিকা :ইসরাত জাহান বর্ণ 

জগন্নাথ  বিশ্ববিদ্যালয়।

সামিউল হক

Hi, I am Sami, I have been writing on Jibhai.com for about 1 year, this is my site, and I am a part of Jibhai.com.

About Sami UL Haque

Hi, I am Sami, I have been writing on Jibhai.com for about 1 year, this is my site, and I am a part of Jibhai.com.

View all posts by Sami UL Haque →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *