গন উইদ দ্য উইন্ড

গন উইদ দ্য উইন্ড

গন উইথ দ্য উইন্ড

বুক রিভিউ : “গন উইদ দ্য উইন্ড”

লেখক : মার্গারেট মিচেল রূপান্তর: শ‌ওকত হোসেন

ক্যাটাগরি: উপন্যাস 

পৃষ্ঠাসংখ্যা : ৯৪

গন উইদ দ্য উইন্ড

“স্কারলেট ও’হারাকে রূপসী বলা যাবে না , তবে ছেলেরা ওর লাবণ্যের আকর্ষণে বাঁধা পড়ার সময় সেটা বুঝতে পারে না ;যেমন পারেনি টার্লটন যমজ দুই ভাই।ওর চোখজোড়া সবুজ ;ফর্সা কোমল ত্বক ,যা দক্ষিণের মেয়েদের খুব পছন্দ; সারাক্ষণ টুপি আর গ্লাভস পরে জর্জিয়ার সূর্যের প্রখর আঁচ থেকে সযত্নে রক্ষা করে নিজেকে।”(উপরের এই লাইন গুলো উপন্যাসের প্রথম পর্বের প্রথম পরিচ্ছেদ থেকে নেওয়া)
এভাবেই সর্বকালের সেরা বেশি বিক্রিত এই  উপন্যাসটির শুরু। সম্পূর্ন উপন্যাসটি ‘স্কারলেট ‘ নামের এই মেয়েটিকে ঘিরে অগ্রসর হয়েছে।


গন উইথ দ্য উইন্ড সংক্ষিপ্ত বর্ণনা:


 জর্জিয়ার যুবকেরা স্কারলেটের প্রেমাকাঙ্ক্ষী। কিন্তু সুদর্শন, বুদ্ধিমান , সুশিক্ষিত পুরুষ সাদার্ন অ্যাশলি উইলকিজ ছাড়া অন্য কারও কথা ভাবতে পারে না স্কারলেট ,যার ভালবাসা পেতে সব করতে পারে ও । কিন্তু আমেরিকার গৃহযুদ্ধের হাওয়া বইতে শুরু করলে ,স্কারলেট বুঝতে পারে যে জীবনে এই ভালোবাসা ছাড়াও আরও অনেক কিছু আছে যা নিয়ে ওর ভাবা উচিত। নিজেকে বাঁচাতে হলে ওকে ওর বুদ্ধিমত্তাকে কাজে লাগাতে হবে।


পুরো উপন্যাস ঘিরে প্রতিটি মুহূর্তে সাদার্ন অ্যাশলির প্রতি স্কারলেটের যে ভালোবাসা এবং সব সময় অ্যাশলিকে কাছে পাওয়ার এমন আকাঙ্ক্ষা যে পাঠক হয়তো এই স্কারলেট চরিত্রটিকে পাগল বলে ধরে নিবেন।উপন্যাসে স্কারলেট কে যদি সত্যি কেউ ভালোবেসে থাকে সেটা হলো ওর তৃতীয় স্বামী রেট বাটলার ।

স্কারলেটের সাথে অ্যাশেলির প্রেম হলেও তারা বিয়ে করতে পারে নি

উপন্যাসের আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্র হলো  অ্যাশলির স্ত্রী মেলানি।উপন্যাসের মধ্যে লেখক গৃহযুদ্ধের যে ভয়াবহতা তা অনেক সুন্দর করে ফুটিয়ে তুলেছেন।
উপন্যাসটিতে কিছু কিছু জায়গায় যৌনতা কে স্থান দেওয়া হয়েছে ঈষৎ ভাবে। উপন্যাসটি দুটি পর্বে বিভক্ত । প্রথম পর্বে ১২ টি পরিচ্ছেদ আর দ্বিতীয় পর্বে ১৪টি পরিচ্ছেদ। “গন উইদ দ্য উইন্ড” সর্বকালের সেরা বেশি বিক্রিত হ‌ওয়া একটি উল্লেখযোগ্য উপন্যাস।১৯৩৬ সালে এটি প্রথম প্রকাশিত হয়।


গন উইথ দ্য উইন্ড উপন্যাসের মাধ্যমে  মার্গারেট মিচেল পৃথিবীর অন্যতম পরিচিত লেখকে পরিণত হয়েছিলেন

১৯৩৯ সালে উপন্যাসটি চলচ্চিত্রে রূপান্তর হবার পর লেখক কে একবার দেখার আশায় ভক্তরা ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকতো।
১৯০০ সালে আটলান্টায় জর্জিয়া তে মার্গারেট মিচেলের জন্ম হয় । আমেরিকার গৃহযুদ্ধ এবং দক্ষিণের রাজ্যগুলোর লোকদের বর্ননা থেকে তিনি এই উপন্যাসটি লেখেন ।এটাই তাঁর একমাত্র উপন্যাস তথা একমাত্র গ্রন্থ।১৯৪৯ সালে তিনি মারা যান।
কোয়ারেন্টাইনের এই সময়টা কাজে লাগাতে পড়তে পারেন।

পুরাতন ব‌ইয়ের দোকান থেকে ২০/৩০৳ ।আর রকমারিডটকম থেকে নিলে ১০৬৳ দাম পড়বে।

আমাদের আরো বই রিভিও সমূহ


রিভিউ লেখক : সামিউল হক নিঝুম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ।

আরো বই রিভিউ সমূহ

দ্য কর্সিকান ব্রাদার্স

মধ্যাহ্ন উপন্যাস হুমায়ুন আহমেদ

চর্যাপদ হরপ্রসাদ শাস্ত্রী: বই এর বিষয় বস্তু

সামিউল হক

Hi, I am Sami, I have been writing on Jibhai.com for about 1 year, this is my site, and I am a part of Jibhai.com.

Leave a Comment