Class of 83 মুভি রিভিউ :নেটফ্লিক্স মুভি

Class of 83

” Exclusive Bangla Review “
Movie review:”Class of ’83”
Category:crime drama 
Country:India 
Industry:Bollywood 
Director:Atul Sabharwal
Production:Red chillies Entertainment 
online platform:Netflix (India)
Cast :Bobby Deol,Anup soni, Joy sengupta,Vishwajeet pradhan ,Hans Dev Sharma ,Hitesh Bhojraj ,Sameer Paranjape ,Ninad Mahajani ,Prithvik Pratap ,Bhupendra Jadawat.
releases: 21 August 2020


উপমহাদেশের ক্রাইম সাম্রাজ্য অনেকটা আমাদের পাশের দেশ ভারতের মুম্বাই আন্ডারওয়াল্ড কে ঘিরেই আবর্তিত হয় আরকি ।যদিও প্রতিটি বড় শহরের নিজের নিজের অপরাধ জগত আছে ।কিন্তু আমি মনে করি বলিউড ইন্ডাস্ট্রির মতো উপমহাদেশে আর কোন ইন্ডাস্ট্রি পৃথিবীর কাছে এই অপরাধ জগত কে সিনেমার মাধ্যমে সফল ভাবে তুলে ধরতে পেরেছে। বলিউডের ক্রাইম ড্রামা মুভি গুলোর বেশির ভাগ 80’s &90’s এ মুম্বাই আন্ডারওয়াল্ড ডন দাউদ ইব্রাহিম কে ঘিরেই আবর্তিত ।এছাড়াও অনেক লেখক এই সময়ে ভিন্ন police  Encounter এর উপর বই লিখে বিখ্যাত হয়েছে ।আজকে The Class of 83by Hussain Zaidi এর লেখা বইয়ের আলোকে নির্মিত সিনেমা Class of 83  সম্পর্ক লিখবো ।


সংক্ষেপ :(কাহিনী)

Class of 83 সিনেমা তে বিজয় সিং নামের এক পুলিশ অফিসার কে পানিশমেন্ট পোস্টিং হিসেবে মহারাষ্ট্রের অন্যতম বিখ্যাত পুলিশ ট্রেনিং একাডেমী, নাসিকে পাঠানো হয়।সেখানে কিছু back bancher cadets  এর সমন্বয়ে বিজয় মুম্বাই আন্ডারওয়াল্ড এর বড় বড় গ্যাং সমূলে তুলে ফেলার প্রজেক্ট হাতে নেন ।
বিজয় সিং কি পারবেন মুম্বাই আন্ডারওয়াল্ড এর এই অপরাধের বট বৃক্ষ গুলো কে উপড়ে ফেলতে ?………
জানতে হলে অবশ্যই আপনাকে দেখতে হবে Class of 83 মুভিটি ।
অনেক দিন থেকেই বলিউডে গ্যাংস্টার মুভি আসতেছিল না ।যদিও ওয়েব সিরিজ এই গ্যাংস্টার মুভির চাহিদা পূরণ করছিল ।কিন্তু মুভি তো মুভিই ।


আসলে class of 83 গ্যাংস্টার মুভি নয় ।এটা একটা পুলিশ ড্রামা ফ্লিম।যদিও একটা গ্যাংস্টার ফ্লেভার আছে ।কিন্তু পুলিশ ড্রামা বলতেই অনেকে বেশি স্বাচ্ছন্দ্যবোদ করছেন দেখলাম ।তবে আমি Class of 83 মুভি টিকে বলিউডের অন্যতম পুলিশ ড্রামা হিসেবে বলতে চাই ।কারণ বলিউডের অন্য পুলিশ ড্রামা গুলোতে চরিত্র গুলো ফিকশোনাইসজড করা ছিল ।কিন্তু এই সিনেমাটিতে আমি বাস্তবের একটা ফ্লেভার পেয়েছি ।তাছাড়া সিরিয়াস পুলিশ ক্যারেকটার ছিল মুভিটিতে ।আর দশটি বলিউডের পুলিশ ড্রামার মতো অধিক হাস্যরস ছিল না  ।


সমালোচনা:

একজন একশন মুভি কিংবা বলিউড মুভি ভক্ত হিসেবে যদি আরেকটু একশন ,আরেকটু জমজমাট ফাইটিং ,শুটিং দেওয়া যেতো তবে একদম জমে যেতো সিনেমাটি ।আসলে আমি একটা জিনিস খেয়াল করেছি ।নেটফ্লিক্সে যতো মুভি তৈরি হয়ে হিন্দি ,সব গুলো তে আউট ডোর শুটিং কম ছিল ।ইনডোর শুটিং খুব বেশি ছিল ।এজন্য হয়তো মুভির বাজেট কম হয় ,কিন্তু সিনেমা গুলো রিয়েল হয় না ।এজন্য অনেকেই নেটফ্লিক্স কে ডাস্টবিন বলে পরিচয় দেয় ।তবে আমার দেখা সেরা ইনডোর সেট একমাত্র নেট ফ্লিক্স এর ।নেটফ্লিক্স(ভারত) নিয়ে দর্শকের আক্রোশের শেষ নেই ।কারণ তাদের গল্প গুলো জমে না ।তবে এইবার বলবো ,আপনারা Class of 83 দেখুন ।আশা করি ভালো লাগবে অবশ্যই ।সময় নষ্ট হবে না  ।
“class of 83 ” Bollywood এর নতুন ট্রেন্ডের মুভি ।এখন বলিউডের মুভি গুলো তে ব্যাকগ্রাউন্ডে মিউজিক কিংবা BGM থাকলেও কোন গান থাকছে না ।”Class of 83 ” movie ও ঠিক সেইম ।কোন গান নেই ।তবে ব্যাকগ্রাউন্ড মিউজিক আছে ।


আরোও জানতে

আপনারা চাইলে আগে ইউটিউব থেকে ট্রেলার দেখতে পারেন  ।নিচে ট্রেলারের লিংক দেওয়া হলো:https://youtu.be/wlVAQMB7TDY
কোয়ারেন্টাইনের এই বোরিং সময়কে ইন্টারেস্টিং করতে দেখতে পারেন । ভালো লাগবে।
আপনার বাসার ওয়াইফাই প্রভাইডারের সার্ভার থেকে ডাউনলোড করতে পারেন।এছাড়া দেশীয় সকল ওয়েবসাইটে পেয়ে যাবেন ।
রিভিউ লেখক :সামিউল হক নিঝুমচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

আমাদের আরোও লেখা পড়তে চাইলে এখানে ক্লিক করুন

সামিউল হক

Hi, I am Sami, I have been writing on Jibhai.com for about 1 year, this is my site, and I am a part of Jibhai.com.

Leave a Comment