Call of Duty – কল অফ ডিউটি

কল অফ ডিউটি (Call of Duty)

Game Review:

Call of Duty Modern Warfare Series (2007-Present) Genre: First-Person Shooting Developer: Infinity Ward Publisher: Activision First Release: COD 4 MW (Nov 5, 2007) Latest Release: COD MW 2 Remastered (2020) Platforms:1. Windows PC 2. PS3 3. PS4 4. XBOX 360 5. XBOX One 6. Wii Favorite Games in this Series:1.

Note: I didn’t Included The Remastered Edition of this Game series. Bcz the Storylines are same as the Original Game.

Personal Rating: 9.7/10

কল অফ ডিউটি (Call of Duty) ইতিহাস

Call of Duty একটি জনপ্রিয় FPS গেম সিরিজ। ২০০৩ সালে এই গেম তার যাত্রা শুরু করে। প্রথম দিকের গেমগুলো ২য় বিশ্বযুদ্ধ নিয়ে তৈরি হলেও পরবর্তীতে Infinity Ward, Sledgehammer Games এবং Treyarch Studios বর্তমান সময়ের বিভিন্ন ঘটনা এবং Futuristic সময়ের দিকেও এই গেমের কাহিনী গঠন করে। যদিও ২০০৮ ও ২০১৭ সালে তারা আবার ২য় বিশ্বযুদ্ধ নিয়ে গেম Develop করে ও রিলিজ করে। তো আজকে কথা বলবো এই সিরিজের সবচেয়ে বেশি Hype করা ভিডিও গেম সিক্যুয়েল ও প্রিক্যুয়েল Call of Duty: Modern Warfare নিয়ে।

Call of Duty: Modern Warfare এর প্রথম গেম রিলিজ পায় ২০০৭ সালে। এরপর তারা পূনরায় ২ বছর পর পর অর্থাৎ ২০০৯ ও ২০১১ সালে মুক্তি পায় Modern Warfare 2 and Modern Warfare 3. Modern Warfare 3 রিলিজের ৫ বছর পর Modern Warfare এর প্রথম গেমের রিমাস্টার এডিশন বের করে।

এতে গ্রাফিক্স সুন্দর হয় ঠিকই কিন্তু স্টোরি আগের মতোই থাকে

তার ৩ বছর পর এই সিরিজের প্রিক্যুয়েল বের হয়। তারপর চলতি বছরের এপ্রিলে এই গেমের ২য় সিক্যুয়েলের রিমাস্টার মুক্তি পায়। এই গেমের কিছু ক্যারেক্টার রয়েছে যেমনঃ John Soap MacTavish, Captain Price, Gaz, Simon Ghost Riley, Gary Roach Sanderson, Private PFC Joseph Allen, Sgt. Paul Jackson, Ssgt. Griggs, Ramirez, Derek ‘Frost’ Westbroocks, Sandman, Truck, Grinch, Yuri, Kamarov, Nikolai and Sgt. Foley প্রমুখ। তাদেরকে শুধু ক্যারেক্টার বললে ভুল হবে, তারা হলো একেকজন গেমারদের আবেগ।

এছাড়াও কল অফ ডিউটি (Call of Duty) গেমে কিছু Negetive Character রয়েছে যেমনঃ COD MW1 এ রয়েছে Khaled Al Asad, Imran Zakhaev. COD MW 2 তে রয়েছে Makarov ও General Shepherd আর COD MW‍ 3 তে রয়েছে Makarov, Volk and Waraabe. এই গেমের Storyline, Gameplay, Graphics, Soundtracks, Character and Mission Designing অসাধারণ।আজ আর নয়, সবাই ঘরে থাকেন, সুস্থ থাকেন। আজকের মতো এখানেই শেষ করছি। এই সিরিজ নিয়ে কার কি মন্তব্য, তা কমেন্টে ব্যক্ত করুন। আমার কাছে এই সিরিজের সবগুলো গেমই ভালো লেগেছে। আর কিছু কিছু সিনে আমি প্রায় Upset হয়ে গিয়েছিলাম যেমনঃ MW 1 এ মধ্যপ্রাচ্যের মিশনে আমেরিকান সৈন্যদের পারমানবিক বোমা দিয়ে ধুয়ে দেয়া, Gaz আর Ssgt. Griggs এর মৃত্যু, MW 2 তে Ghost Riley and Gary Roach এর মৃত্যু, MW 2 এর এন্ডিং, MW 3 তে Soap MacTavish এর মৃত্যুতে তো বলতে প্রায় কেদে ফেলেছিলাম যখন ফার্স্ট টাইম খেলি।

Nafi Ahmed

University Of Chittagong

Leave a Comment