Around the World in 80 days 2021 সিরিজ রিভিউ

Around the World in 80 days 2021 series review

Around the world in 80 days, এই শব্দটা দ্বারা ইতিমধ্যেই গুনীজনেরা বুঝে গেছেন যে ৮০ দিনে পৃথিবী ঘোরার মুল কনসেপ্ট নিয়েই এই সিরিজটা তৈরী হয়েছে।সিরিজটি মূলত ফরাসী লেখক Jules Verne এর উপন্যাস “Around the World in Eighty Days” উপর ভিত্তি করেই তৈরী। Imdb অর্থাৎ International Movie Database এর ওয়েবসাইটে গিয়ে “Around the world in 80 days” লিখে সার্চ দিলেই দুটো সিরিজ এবং দুটো মুভির নাম দেখতে পাবেন। একটি মুভি ১৯৫৬ সালে তৈরী হয়েছিলো এবং একটি ২০০৪ সালে তৈরী হয়েছিলো যেটিতে জ্যাকি চ্যান কে অভিনয় করতে দেখা গেছে। সিরিজের দুটির একটি মূলত সেম টাইটেলের হলেও সিরিজের চরিত্রগুলো মূল গল্পের চরিত্রের মতো নয় এবং সবশেষে ২০২১ সালে মুক্তিপ্রাপ্ত সিরিজ যেটির রিভিউ লিখতে যাচ্ছি।

সিরিজের প্লট

যেহেতু যারা লেখা পড়ে এই পর্যন্ত এসেছেন তারা ইতিমধ্যে বুঝে গেছেন যে ৮০ দিনে পৃথিবী ঘোরার কাহিনী। আসলে ৮০ দিনে ঘুরার দরকার ই বা কেনো? মূলত এই ৮০ দিনে পৃথিবী প্রদক্ষিণ করার কারণ ছিলো একটা চ্যালেঞ্জ। অবশ্যই সিরিজের নায়ক কেই এই রীতিমতো এই চ্যালেঞ্জ দেয় তার বন্ধু। সিরিজের শুরুটা ইংল্যান্ডের রিফর্ম ক্লাবে, মূলত সেখান থেকেই ৮০ দিনে আমাদের এই বিশাল পৃথিবী ঘোরার সময় গণনা শুরু হয় এবং ক্রিসমাস ইভ অর্থাৎ ক্রিসমাস ডে এর আগের দিন দুপুর ১ টায় এই গণনা শেষ হবে। এই চ্যালেঞ্জে বাজি ধরা হয় ২০ হাজার ডলার। এই চ্যালেঞ্জটা সম্পন্ন করতেই শুরু হয় Around the 80 days সিরিজের। 

প্রধান চরিত্রসমূহ

পুরো সিরিজে অনেক চরিত্র আছে। তারমধ্যে তিনটা চরিত্রই সিরিজের প্রধাণ চরিত্র।

Phileas Fogg

এই ব্যক্তি হলেন গল্পের ওই চ্যালেঞ্জ নেওয়া ব্যক্তি যিনি তার বন্ধুর সাথে ৮০ দিনে বিশ্বঘোরার বাজি ধরেন। ইনি মূলত ইংল্যান্ডের রিফর্ম ক্লাবের একজন সদস্য। এনার বিজ্ঞানের বিভিন্ন শাখায় পারদর্শিতা আছে।অবাক করা বিষয় হলো তিনি এই বিশ্বভ্রমনের আগে স্কটল্যান্ডের রাজধানী এডিনবারা ছাড়া আর কোথাও ভ্রণ করেন নি।

Passepartout

এই ব্যক্তি হলেন একজন ফরাসী ভৃত্য। যিনি পুরো ভ্রমণে Phileas Fogg এর বিভিন্ন কাজে সাহায্য করেন। ইনি মূলত একটু Arrogant টাইপের লোক। ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত Around the World in 80 Days মুভিটিতে এই চরিত্রেই জ্যাকি চ্যান অভিনয় করে।

Abigail Fix

ইনি হলেন একজন ব্রিটিশ সাংবাদিক। ইনি ইংল্যান্ডের The Telegraph পত্রিকার মালিকের মেয়ে। ইনি মূলত Fogg এর ভ্রমণ সম্পর্কে The Telegraph এ লেখার জন্য Fogg এর সাথে বিশ্বভ্রমণে অংশ নেন। এনাকে এই সিরিজের নায়িকা বলা যায়।

এপিসোড ভিত্তিক রিভিউ

স্পয়লার এলার্ট

Episode 1

এই এপিসোডে মূলত ইংল্যান্ড থেকে যাত্রা শুরু এর ঘটনা নিয়ে। এছাড়া এই এপিসোডে ফ্রান্স ভ্রমণ এর অংশ দেখানো হয়েছে।

Episode 2

এই এপিসোড আমার সবচেয়ে প্রিয় এপিসোড। আমি আশা করি এই এপিসোড দেখার পর সিরিজটি শেষ করা ইচ্ছা দ্বিগুণ বেড়ে যাবে। মূলত এই এপিসোডে ইতালীর ভ্রমণের অংশটুকু দেখানো হয়েছে।

Episode 3

এই এপিসোডে আরবের অংশ খুজে পাবেন। মরুভুমির দেশে তিন ট্রাভেলারের সাথে কি কি ঘটে তা দেখার জন্য আপনাকে এই এপিসোড পুরোপুরি দেখতে হবে।

Episode 4

এই সিরিজের সবচেয়ে হৃদয়স্পর্শি এপিসোড হলো এটা। এই এপিসোডে ভারত ভ্রমনের অংশটুকু পাবেন। এই এপিসোড আপনাকে ইমোশনাল করে দিতে পারে এবং তার জন্য আমি কিংবা সিরিজ কতৃপক্ষ দায়ী থাকবে না।

Episode 5

এটা সবচেয়ে অদ্ভুত এপিসোড মনে হইছে। মানে এই এপিসোডের কিছু জিনিস আমার মাথার উপর দিয়ে গেছে। তাই এই এপিসোডের কথা না বলাই ভালো। নিজ দ্বায়িত্বে দেখে নিন, কেনো এই এপিসোড এর ঘটনা এতো অদ্ভুত লাগছে।

Episode 6

ভ্রমণ এর চ্যালেঞ্জে হেরে যাওয়ার জন্য ভিলেন এর চক্রান্তে একেবারে তীরে এসে তরী ডুবে। ভ্রমণের শেষ পর্যায়ে ভিলেন এর ষড়যন্ত্রে ভ্রমণকারী তিন জনকে মাঝসমুদ্রে ছোট নৌকাতে ছেড়ে দেওয়া হয়। তারপর তারা কিভাবে বেঁচে ফিরে তার কাহিনী হলো এই এপিসোডের বিষয়বস্তু।

Episode 7

সমুদ্রের বিপদ পেরিয়ে তারা পাড়ি জমায় আমেরিকা মহাদেশের উপর দিয়ে। পরবর্তী গন্তব্য নিউইয়র্কের ট্রেন ধরার মাধ্যমেই এই এপিসোডের সমাপ্তি ঘটে।

Episode 8

মূলত এই এপিসোড হলো হালকা, I repeat হালকা থ্রিলার টাইপের। কিভাবে তারা নিউইয়র্ক থেকে লন্ডনে ফিরে তারা ৮০ দিনে ভ্রমণ সম্পন্ন করতে পারে নাকি পারে না সবকিছুর ঘটনা নিয়েই এই এপিসোড।

সিরিজ সম্পর্কে ব্যক্তিগত মতামত

যারা ভ্রমণপিপাসু তাদের কাছে সিরিজটা অসাধারণ লাগবে। সিরিজটির সবচেয়ে ভালো দিক হলো একটা এপিসোডে পুরো ভ্রমণের একটা ভৌগলিক অংশ কভার করতে পারছে। সিরিজের ব্যকগ্রাউন্ড মিউজিকটা সিরিজ দেখার আগ্রহ বাড়াতে অনেকটা সাহায্য করছে। ঘরে বসে যদি আপনার পুরো পৃথিবী ঘুরতে ইচ্ছা করে, তাহলে আপনার সিরিজটি অবশ্যই দেখা উচিত।

আরো পড়ুন সেরা সিরিজ দ্য কুইন্স গেম্বিট রিভিউ

এই পোস্ট শেয়ার করুন

Leave a Comment

Don`t copy text!