স্পেনে মুসলমানদের ইতিহাস এইচ এম শামসুর রহমান

স্পেনে মুসলমানদের ইতিহাস

এইচ এম শামসুর রহমান

বইয়ের নাম: স্পেনে মুসলমানদের ইতিহাস

লেখক: এইচ এম শামসুর রহমান

ক্যাটগরি: ইতিহাস মহানবীর তিরোধানের পর মুসলমানদের ক্রমাগত ও অভূতপূর্ব বিজয় পৃথিবীর ইতিহাসে এক বিষ্ময়কর বিপ্লব।

মুসলমান দের এই বিজয় এর মধ্যে অন্যতম হলো স্পেন বিজয়। স্পেন বিজয় এর মুসলমানদের জন্য যেমন গৌরবোজ্জ্বল তেমনি ইউরোপের ইতিহাসেও এক উজ্জ্বল অধ্যায়। যা রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও ধর্মীয় জীবনে আনে এক বৈপ্লবিক পরিবর্তন। ৭১০সালে স্পেনের রাজা ছিলো রডারিক। এইসময় স্পেনের রাজনৈতিক গোলযোগ ও প্রাসাদ ষড়যন্ত্র কেন্দ্রীয় ক্ষমতাকে দূর্বল করে দেই। এছাড়া ভৌগোলিক কারণও ছিলো মুসলিম বিজয়ের সহায়ক।

১ম অভিযানে সেনাপতি মূসা বিন নুসাইর স্পেনের প্রাথমিক অবস্থা জরিপ এর জন্য অধীনস্থ সেনানায়ক তারিফ বিন মালিককে চারশত পদাতিক সৈন্য একশত অশ্বারোহী সহ ৭১০ সালে স্পেনে প্রেরণ করেন। সেনানায়ক তারিফ অত্যন্ত যোগ্যতা ও সফলতার সাথে নিজ দায়িত্ব পালন করেন এবং আফ্রিকায় প্রত্যাবর্তন করে স্পেনের অবস্থা সম্পর্কে মূসাকে জানান। তবুও সেনাপতি ধীরে অভিযান প্রেরণের সিদ্ধান্ত নিলেন। এবং ২য় অভিযানে তারিক বিন জিয়াদ নামক এক বার্বার নবদীক্ষিত মুসলিম বীরকে সেনাবাহিনীর অধিনায়কত্ব দিয়া ৭১১ সালে স্পেনে প্রেরণ করেন। যথাসময়ে সেনাপতি তারিক অত্যন্ত দক্ষতা এবং বিচক্ষণতার সাথে মাত্র বারো হাজার সৈন্য নিয়ে স্পেনের রাজা রডারিকের ১ লক্ষ সৈন্য বাহিনীকে পরাজিত করে।

সৈন সংখ্যা বেশি হলেও মনোবল ও আদর্শের দিক দিয়ে মুসলিম বাহিনীর নিকট রডারিক বাহিনীর নিতান্তই তুলনাহীন। আর এই জন্যই অল্প সৈন্য থাকা সত্বেও মুসলিম দের বিজয় নিশ্চিত হয়। মুসলমানদের স্পেন বিজয় পুরো ইউরোপকে পাল্টে দেই। এই বিপ্লব সমগ্র ইউরোপে সৃষ্টি করে অভিনব জাগরণ। যুগ যুগান্তরের ধর্মজাজক ও অভিজাত শ্রেণীর অন্যায় ও অত্যাচারের দীর্ঘ কাহিনির পরিসমাপ্তি ঘটে।ন্যায় ও সাম্যের ছকে গড়ে ওঠে নতুন সমাজ।শোষণ ও জুলুমের অবসান হয়ে জনগণ পাই নিরাপত্তা নিশ্চয়তা আর স্ব স্ব ধর্ম পালনের অধিকার । শুধু তাই নয় অর্থনৈতিক ক্ষেত্রেও জনগণ নতুন জীবনের পথ আবিস্কার করে। মুসলমানদের স্পেন বিজয়ের ফলে ইউরোপের ধর্ম, ভাষা, শিল্প, সাহিত্য ও সংস্কৃতিতে এক নবযুগের অধ্যায় সৃষ্টি করে। প্রকৃতপক্ষে এই সময় হতে স্পেন ইউরোপে রেনেসাঁর সুত্রপাত ঘটে।মুসলমানের এমনিভাবে কি ইতিহাসে কি ভূগোলে আন্দালুসিয়ায় এক উজ্জ্বল সাক্ষর রেখে গেছেন পাণ্ডিত্যের গোপন রচনা করে।তাই তো মুসলিম মনীষার সেদিন এর স্পেন সারা ইউরোপকে করেছিল আলোকিত। যুগান্তরের তমসা হয়েছিল বিদূরিত।

সালমা আক্তার রিমি

ইসলামিক স্টাডিজ, চবি

আরো পড়ুন

সিংহবাহিনী উপন্যাস রিভিউ ।সমরেশ মজুমদার

পন্ডিতমশাই উপন্যাস শরৎচন্দ্র চট্টোপাধ্যায়; প্রধান চরিত্র কুসুম

আমার দেখা নয়াচীন; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

ক্ষুধা এবং ভালোবাসার গল্প; আনিসুল হক

অন্য এক পৃথিবী : বুক রিভিউ ।ইলিয়াস হাসান

বারে বারে ফিরে আসি ।বুক রিভিউ:মশিউল আলম

I am the Admin Of Jibhai.com and also part of jibhai.com

Leave a Comment