বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি


বাংলাদেশে কোন ওয়েব হোস্টিং বেশি জনপ্রিয় ?

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানির কথা বলতে গেলে প্রথমেই ভাবতে হবে একটা হোস্টিং এ কি কি থাকলে থাকে সেরা হোস্টিং বলে?

এই ধরুন সার্ভার ১০০% আপটাইম, সহ্যমূল্যে হোস্টিং প্রদান, লাইভ সাপোর্ট রেস্পন্স, ইত্যাদি।

এখন ধরুন আপনি হোস্টিং কিনতে গেলেন, 

এবার আপনি অবাক হবেন।

হ্যা, আপনি বাংলাদেশের যেকোনো হোস্টিং কোম্পানিতে যাবেন তারাই বলবে তারাই সেরা, কারণ তাদের আছে সব।

যেমন আপনি দেশের যেকোনো একজন হোস্টিং প্রোভাইডারকে বললেন “ভাই আমি আপনার কাছ থেকে হোস্টিং নিতে চাই কিন্তু আপনার সার্ভার কি ১০০% আপটাইম দিবে?”

হোস্টিং প্রোভাইডার বলবে হ্যা, তাতে কোনো সন্দেহ নাই, আপনি নি;সন্দেহ নিতে পারেন।

এবার আপনার ২য় প্রশ্ন করলেন; উত্তর আগের মতই হ্যা এবং হ্যা। সব অকে এবং অকে।

এবার আপনি হোস্টিং নিলেন, কয়েকদিন পর আপনি বুঝলেন যে আপনি আসলে আপনার চাহিদামত অনেক কিছুই পাচ্ছেন না।

অতপর আপনি সেই হোস্টিং কোম্পানি পছন্দ করছেন না।

তারমানে হল, আপনাকে এমন একটি হোস্টিং কোম্পানি দেখেতে হবে যার কথা এবং কাজে মিল আছে। এবং তাকেই আপনি সেরা হোস্টিং কোম্পানি বলবেন।

কম দামে হোস্টিং

যারা নতুন তাদের জন্য দেশে হোস্টিং কোম্পানি বাচাই করা অনেক সময় কঠিন হয়ে পরে। এক্ষেত্রে আমি হোস্টিং প্রোভাইডারদেরকে বলব দিলে ভাল হোস্টিং দিন, না হয় হোস্টিং নেওয়ার পূর্বেই বলে নিন যে ভাইয়া এর দাম কম সেই অনুযায়ী সার্ভার ডাউন হতে পারে, বা এ ধরনের সমস্যাগুলো হতে পারে।

আবার যারা অভিজ্ঞ তারা আগে থেকেই জানেন যে অল্প টাকার হোস্টিং ঠিক তেমনি হবে। অর্থাৎ যেমন টাকা তেমন সার্ভিস।

এটা সব ক্ষেত্রেই সত্য। 

যারা সেরা হোস্টিং সার্ভিস দিতে পারেনা, তারা কিন্তু আপনার কাছ থেকে আহমরি টাকাও নিচ্ছেন না। অল্প টাকাই আপনাকে একটি হোস্টিং সার্ভিস দিচ্ছে। সেক্ষেত্রে কয়েকদিন পর অই হোস্টিং প্রোভাইডারদের দায়ী করতে পারন না। কেননা আপনি জেনে শুনেই রিস্ক নিয়েছেন।

সার্ভার ডাউন

দেশি হোস্টিং সার্ভিসের সাথে জড়িত বেশি যে সমস্যাটা সেটা হল সার্ভার ডাউন। অর্থাৎ হোট করে আপনার সাইট ডাউন থাকবে, আপনি চাইলেই ভিজিট করতে পারবেন না। এই ডাউন অবস্থা হতে পারে ২ মিনিট, হতে পারে ২৪ ঘন্টা হতে পারে আরো বেশি।

আসলে এ সমস্যাটা কেন হয়?

আমরা যদি নর্মালি চিন্তা করি, সার্ভার একটি যান্ত্রিক জিনিস, এটা এমন ভাবে তৈরি যেটা সবসময় কর্মক্ষম থাকবে। কিন্তু এর বিপরিতে এটি ডাউন ও হবে, কেননা প্রতিটা জিনিস ঐ নস্ট হয়ে থাকে। এক্ষেত্রে আমরা ঢালাওভাবে হোস্টিং প্রোভাইডার্দের দোষারূপ করতে পারিনা।

আমরা মাঝেমধ্যে দেখি ইউটিউব, ফেসবুকের মত সার্ভার ও ডাউন হয়ে যায়। তাদের ব্যয়বহুল এত রক্ষণাবেক্ষণের পরেও তারা ১০০% ঠিক রাখতে পারেনা, অর্থাৎ প্রতি বছরেই কোনোকোনো সমস্যা হয়েই থাকে।

এবার ভাবুন দেশের প্রোভাইডারদের সার্ভার ডাউন হতেই পারে। তবে সেটার লিমিটেশন থাকবে, খুব বেশিনা যাস্ট এক্সিডেন্ট ধরতে পারেন।

দেশের সেরা হোস্টিং কোম্পানি

এবার দেশের সেরা হোস্টিং সমন্ধে সরাসরি আমার দ্বারা ব্যবহার হয়েছে এমন কয়েকটা কোম্পানির নাম বলে দিবে।

আরো সেরা হোস্টিং থাকতে পারে, কিন্তু আমি ব্যবহার করতে পারিনি বলে ঠিক একইভাবে উল্লেখ করতে পারছিনা।

দেশের সেরা ৫টি হোস্টিং কোম্পানি

1. ExonHost

দেশের সেরা হোস্টিং কোম্পানি এক্সোনহোস্ট
দেশের সেরা হোস্টিং কোম্পানি ছবি-১

এই হোস্টিং কোম্পানিকে আমি টপে রাখার একটা বড় কারণ বলব, এদের একটা ফেসবুক গ্রুপ আছে, যা দ্বিমুখী যোগাযোগ বড় ভূমিকা রাখে, অর্থাৎ আপনার কোনো সমস্যা হলে সেখানে পোস্ট করতে পারবেন, কমেন্ট করতে পারবেন। 

তাহলে এ জায়াগায় তারা সমালোচনা সহ্য করতে একেবারেই নরমাল, এবং এটাকে তারা ইতিবাচকভাবে ব্যবহার করে তাদের সার্ভিস উন্নয়নে কাজে লাগানোর চেষ্টারত।

তারা অনেকদিন যাবত সার্ভিস দিয়ে আসসে তাদের সার্ভার আপটাইম উত্তম ক্যাটাগরিতে রাখতে পারি। ট্যাকনিক্যাল লাইভ সাপোর্ট ২৪ ঘন্টাই পাওয়া যায়। উল্লেখ্য তাদের প্রতিষ্ঠাকাল ২০০৯

Exonhost link

2. Xeonbd

দেশের সেরা হোস্টিং কোম্পানি ছবি
দেশের সেরা হোস্টিং কোম্পানি ছবি-

জিয়নবিডি বেশ জনপ্রিয়তা লাভ করেছে তার বিশ্বাসযোগ্য সার্ভিস প্রমান করে। তারা যেটা করেছে দেশের বড় বড় প্রতিষ্ঠানকে হোস্টিং প্রদান করে তাদের হোস্টিং জগতে তাদের দেশীয় শক্তিমত্তা প্রকাশ করেছে। যেমন ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা ঢাকা মেট্রপলিটন পুলিশ এদের সার্ভার সমূহ জিয়নবিডি সেবা দিয়ে আসছে।

এথেকে নিঃসন্দেহে ভরসা করে হোস্টিং ক্রয় করা যেতে পারে। তাছাড়া এদের সার্ভিস বিশ্বমানের অর্থা বাহিরের ক্লাইন্ট ও একাংশ আছে।

Xeonbd link

3. DianaHost

দেশের সেরা হোস্টিং কোম্পানির একটি ডায়ানাহোস্ট
ডায়ানা হোস্ট সম্পর্কে

এ হোস্টিং সমন্ধে আমার আশেপাশে বন্ধু-মহল বা বড় ভাই তাদের খুবি পজিটিভ সারা মিলেছে। তারা ব্যক্তিগত ভাবে এখনো সার্ভিস নিয়ে যাচ্ছে। এবং ঘটনাক্রমে আমি নিজেও কিছুদিন ব্যবহার করেছি, আমার কাছেও ভাল লেগেছে।

Dianahost link

4. IT Nut Hosting

দেশের সেরা হোস্টিং এর তালিকায় স্থান
About IT Nut Hosting

এ হোস্টিং লাইট স্পীড সার্ভার, হোস্টিং দাম, সাপোর্ট সব মিলিয়ে অল্প সময়ে জনপ্রিয় হয়ে উঠেছে। যেহেতু তার জনপ্রিয়তা দিনদিন বাড়তেছে, তাই এটা বলায় যায় তাদের সার্ভিস মানসম্পন্নতা আরো বেড়েই চলছে।

IT Nut Hosting link

5. Putul Host

কম টাকার সেরা হোস্টিং পুতুল হোস্ট
Putul Host

অনেকেই বলতে পারেন পুতুলহোস্ট ভালনা। কিন্তু আমি সম্পূর্ণ ভেবে বলছি, পুতুলহোস্টের সাথে দীর্ঘদিন থেকে বিভিন্ন সাইট রান করেছি, আমি যেটা দেখেছি দেশে অল্প দামে যে সার্ভিস দেয় তা খুবি মানসম্মত। আপনি যদি শুরুর দিকে কোনো সাইট রান করেন, এবং আপনার পুজি যদি খুবি অল্প থাকে তাহলে অবশ্যই পুতুল হোস্ট দিয়ে শুরু করতে পারেন।

Putul host link

বিদ্রঃ দেশে আরো সেরা হোস্টিং আছে, বা থাকতে পারে। আমি ব্যক্তিগতভাবে প্রাক্টিকালি ব্যবহার করতে না পারার কারণে একই ভাবে উল্লেখ করতে পারিনি। আপনাদের অভিজ্ঞতা সহ ভাল হোস্টিং এর রিভিউ কমেন্ট বক্সে উল্লেখ করতে পারেন।

I am the Admin Of Jibhai.com and also part of jibhai.com

About Admin 1

I am the Admin Of Jibhai.com and also part of jibhai.com

View all posts by Admin 1 →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *