বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি তালিকা দেখুন (৫টি)

বাংলাদেশের সেরা হোস্টিং

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি বলতে গেলে প্রথমেই ভাবতে হবে একটা হোস্টিং এ কি কি থাকলে থাকে সেরা হোস্টিং বলে?

এই ধরুন সার্ভার ১০০% আপটাইম, সহ্যমূল্যে হোস্টিং প্রদান, লাইভ সাপোর্ট রেস্পন্স, ইত্যাদি।

এখন ধরুন আপনি হোস্টিং কিনতে গেলেন, 

এবার আপনি অবাক হবেন।

হ্যা, আপনি বাংলাদেশের যেকোনো হোস্টিং কোম্পানিতে যাবেন তারাই বলবে তারাই বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি, কারণ তাদের আছে সব।

যেমন আপনি দেশের যেকোনো একজন হোস্টিং প্রোভাইডারকে বললেন “ভাই আমি আপনার কাছ থেকে হোস্টিং নিতে চাই কিন্তু আপনার সার্ভার কি ১০০% আপটাইম দিবে?”

হোস্টিং প্রোভাইডার বলবে হ্যা, তাতে কোনো সন্দেহ নাই, আপনি নি;সন্দেহ নিতে পারেন। আমরা বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

এবার আপনার ২য় প্রশ্ন করলেন; উত্তর আগের মতই হ্যা বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি এবং হ্যা। সব অকে এবং অকে।

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি প্রোভাইডার কিভাবে চিনবেন
হোস্টিং প্রোভাইডারদের কনফিডেন্স

এবার আপনি হোস্টিং নিলেন, কয়েকদিন পর আপনি বুঝলেন যে আপনি আসলে আপনার চাহিদামত অনেক কিছুই পাচ্ছেন না।

কম দামে বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি
হোস্টিং গ্রাহকের অবস্থা

অতপর আপনি সেই হোস্টিং কোম্পানি পছন্দ করছেন না।

তারমানে হল, আপনাকে এমন একটি হোস্টিং কোম্পানি দেখতে হবে যার কথা এবং কাজে মিল আছে। এবং তাকেই আপনি সেরা হোস্টিং কোম্পানি বলবেন।

কম দামে হোস্টিং

কম দামে হোস্টিং প্রোভাইডার
কম দামে হোস্টিং

যারা নতুন তাদের জন্য দেশে হোস্টিং কোম্পানি বাচাই করা অনেক সময় কঠিন হয়ে পরে। এক্ষেত্রে আমি হোস্টিং প্রোভাইডারদেরকে বলব দিলে ভাল হোস্টিং দিন, না হয় হোস্টিং নেওয়ার পূর্বেই বলে নিন যে ভাইয়া এর দাম কম সেই অনুযায়ী সার্ভার ডাউন হতে পারে, বা এ ধরনের সমস্যাগুলো হতে পারে।

মানে কম দামে ভাল, অন্য অনেক ক্ষেত্রে ঠিক থাকলেও বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি এই ক্ষেত্রে মনে রাখতে হবে, দামে বেশি মানে বেশি, দামে কম মানেও কম।

আবার যারা অভিজ্ঞ তারা আগে থেকেই জানেন যে অল্প টাকার হোস্টিং ঠিক তেমনি হবে। অর্থাৎ যেমন টাকা তেমন সার্ভিস।

এটা সব ক্ষেত্রেই সত্য। 

যারা সেরা হোস্টিং সার্ভিস দিতে পারেনা, তারা কিন্তু আপনার কাছ থেকে আহমরি টাকাও নিচ্ছেন না। অল্প টাকাই আপনাকে একটি হোস্টিং সার্ভিস দিচ্ছে। সেক্ষেত্রে কয়েকদিন পর অই হোস্টিং প্রোভাইডারদের ঢালাওভাবে দায়ী করতে পারেন না। কেননা আপনি জেনে শুনেই রিস্ক নিয়েছেন।

সার্ভার ডাউন

সার্ভার ডাউন

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি সার্ভার ডাউন নিয়ে বলি, দেশি হোস্টিং সার্ভিসের সাথে জড়িত বেশি যে সমস্যাটা সেটা হল সার্ভার ডাউন। আচমকা আপনার সাইট ডাউন থাকবে, আপনি চাইলেই ভিজিট করতে পারবেন না। এই ডাউন অবস্থা হতে পারে ২ মিনিট, হতে পারে ২৪ ঘন্টা হতে পারে আরো বেশি।

আসলে এ সমস্যাটা কেন হয়?

আমরা যদি নর্মালি চিন্তা করি, সার্ভার একটি যান্ত্রিক জিনিস, এটা এমন ভাবে তৈরি যেটা সবসময় কর্মক্ষম থাকবে। কিন্তু এর বিপরিতে এটি ডাউন ও হবে, কেননা প্রতিটা জিনিস ঐ নস্ট হয়ে থাকে। এক্ষেত্রে আমরা ঢালাওভাবে হোস্টিং প্রোভাইডার্দের দোষারূপ করতে পারিনা।

আমরা মাঝেমধ্যে দেখি ইউটিউব, ফেসবুকের মত সার্ভার ও ডাউন হয়ে যায়। তাদের ব্যয়বহুল এত রক্ষণাবেক্ষণের পরেও তারা ১০০% ঠিক রাখতে পারেনা, অর্থাৎ প্রতি বছরেই কোনোকোনো সমস্যা হয়েই থাকে।

এবার ভাবুন দেশের প্রোভাইডারদের সার্ভার ডাউন হতেই পারে। তবে সেটার লিমিটেশন থাকবে, খুব বেশিনা যাস্ট এক্সিডেন্ট ধরতে পারেন।

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি নাম

এবার দেশের সেরা হোস্টিং সমন্ধে সরাসরি আমার দ্বারা ব্যবহার হয়েছে এমন কয়েকটা কোম্পানির নাম বলে দিবে।

আরো সেরা হোস্টিং থাকতে পারে, কিন্তু আমি ব্যবহার করতে পারিনি বলে ঠিক একইভাবে উল্লেখ করতে পারছিনা।

1. ExonHost

দেশের সেরা হোস্টিং কোম্পানি
ExonHost

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি: এই হোস্টিং কোম্পানিকে আমি টপে রাখার একটা বড় কারণ বলব, এদের একটা ফেসবুক গ্রুপ আছে, যা দ্বিমুখী যোগাযোগ বড় ভূমিকা রাখে, অর্থাৎ আপনার কোনো সমস্যা হলে সেখানে পোস্ট করতে পারবেন, কমেন্ট করতে পারবেন। তাহলে এ জায়াগায় তারা সমালোচনা সহ্য করতে একেবারেই নরমাল, এবং এটাকে তারা ইতিবাচকভাবে ব্যবহার করে তাদের সার্ভিস উন্নয়নে কাজে লাগানোর চেষ্টারত।

ExonHost ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য

ExonHost এর মিশন হল ঝামেলামুক্ত, গ্রাহক-কেন্দ্রিক, নির্ভরযোগ্য, এবং সাশ্রয়ী মূল্যের ওয়েব হোস্টিং পরিষেবা প্রদান করা। ExonHost বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি যা ইতিমধ্যে গ্রাহকসেবাই প্রমানিত। শুরু থেকেই, ExonHost সর্বোত্তম গ্রাহক পরিষেবা এবং প্রযুক্তিগত সহায়তা সহ ExonHost রক সলিড হোস্টিং সমাধান এবং শীর্ষস্থানীয় অবকাঠামোকে তাদের দখলে। ExonHost এটাও জানে যে একটি ভাল মেশিন চালানোর জন্য ভাল লোকের প্রয়োজন। হ্যাঁ, একটি সফল ব্যবসার জন্য ক্লায়েন্ট সমাধান, উদ্ভাবন, সৃজনশীলতা এবং আমাদের গ্রাহকদের সমস্ত ব্যবসায়িক চাহিদার জন্য একটি উষ্ণ, যত্নশীল মনোভাব প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। ExonHost শুধু 24×7 লাইভ সাপোর্ট ই দেয়না বরং তারা যত্ন সহকারে ক্লাইন্টের দায়ভার নিয়ে সকল সমধান করে।

মতামত

ExonHost বেশ পুরানো সার্ভিস প্রোভাইডার অবশ্যই অভিজ্ঞতায় সবার সামনে থাকবে। তাদের সার্ভার আপটাইম উত্তম ক্যাটাগরিতে রাখতে পারি। ট্যাকনিক্যাল লাইভ সাপোর্ট ২৪ ঘন্টাই পাওয়া যায়। উল্লেখ্য তাদের প্রতিষ্ঠাকাল ২০০৯, আমার মতে বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি ExonHost ।

ExonHost এর হোস্টিং প্যাকেজগুলো

  • Web Hosting
  • Turbo Hosting
  • BDIX Hosting
  • BDIX Turbo Hosting
  • Reseller Hosting

Web Hosting

এগুলার মধ্যে স্টার্টার, স্টান্ডার্ড এবং এডভান্সড রয়েছে যেমন, ওয়েব হোস্টিং প্যাকেজে তিনটি প্ল্যান রয়েছে যেখানে স্টার্টারে রয়েছে ৫ জিবি এসএসডি স্টোরেজ, ২৫০ জিবি ব্যান্ডউইথ, ২টি ওয়েবসাইট হোস্ট করতে পারবেন অর্থাৎ প্রাইমারি ডোমেইন ছাড়াও আরো একটি এডন ডোমেইন। অবশ্যই লাইটস্পীড ওয়েব সার্ভার। এটিই হল ExonHost এর সর্বনিম্ন দামের হোস্টিং যার জন্য আপনাকে প্রতিবছরে ২২৫০টাকা দিতে হবে। এর পরে আপনি যদি হোস্টিং এই প্যাকেজে আপগ্রেড করতে চান তাহলে স্ট্যান্ডার্ড বা এডভান্সড প্যাকেজ নিতে পারবেন যার মূল্য বছরে যথাক্রমে ৪৫০০০ এবং ৭৫০০০ টাকা। উল্লেখ্যে এই দামগুলো শুধুমাত্র প্রথম বছরের জন্য প্রযোজ্য, প্রথম বছরে এই প্যাকেজে ২৫% ছাড় থাকে ( কূপনঃExonLove) তবে পরবর্তী বছর থেকে আপনাকে রেগুলার দামে রিনিউ করতে হবে।

Turbo Hosting

এখানেও তিনটি প্লান পাবেন, টার্বো প্লাস, টার্বো পাওয়ার এবং টার্বো প্রেস্টিজ যথাক্রমে তাদের দাম পরবে ১২,২৭১টাকা, ১৮,৪২০টাকা এবং ২২৭২৪ টাকা, স্টোরেজ ৫০জিবি, ৭৫জিবি, ১০০জিবি, ব্যান্ডউইথ আনমিটার্ড, ওয়েবসাইট আনলিমিটেড হোস্ট। ( এই প্রাইস ২৫% ছাড়ে প্রথম বছর, কূপন ExonLove)

যদি মনে করেন আপনার সাইট যথেষ্ট বড় এবং হাই ট্রাফিক তবে সার্ভার ম্যানেজম্যান্ট এর কোনো ঝামেলা পোহাতে না চান সেক্ষেত্রে আপনি এই প্যাকেজ পছন্দ করতে পারেন।

BDIX Hosting

এ হোস্টিং তখন নিতে পারেন যখন আপনার সাইটের ভিজিটর বেশিরভাগ থাকবে দেশের। অর্থাৎ বাংলাদেশি ট্রাফিক টার্গেট থাকলে অবশ্যই এ হোস্টিং প্রযোজ্য। এখানেও তিনটি প্ল্যান স্টার্টার, স্টান্ডার্ড, এডভান্সড, স্টোরেজ যথাক্রমে ৫জিবি, ১০জিবি এবং ২০ জিবি, দাম বাৎসরিক ৩০০০টাকা, ৬০০০টাকা, এবং ১০০০০টাকা। উল্ল্যেখ্য এখানে কোনো দামের কমতি নেই। রিনিউ দাম একই।

BDIX Turbo Hosting

এটিও দেশীয় ভিজিটর এর জন্য উপযুক্ত হোস্টিং তবে পূর্বে উল্লেখিত তথা BDIX Hosting থেকে বেশি ক্ষমতা সম্পন্ন সার্ভার। আপনার সাইটে যদি দেশী ভিজিটর টার্গেট থাকে তবে ভিজিটর বর্তমানে কম থাকে তবে আপনি পূর্বের BDIX Hosting ক্রয় করতে পারেন আবার যদি দেখেন দেশীয় ভিজিটর কিন্তু উচ্চ ট্রাফিক তাহলে অবশ্যই এই BDIX Turbo Hosting প্যাকেজ ক্রয় করতে পারেন। এখানেও তিনটি প্লান প্রথম বছর ২৫% ছাড়ে দাম যথাক্রমে ১২২৬৯টাকা, ১৮৪২০টাকা, এবং ২২৭২৪টাকা।

Reseller Hosting

এটি মূলত হোস্টিং ব্যবসা শুরু করার জন। অনেকে হোস্টিং সেলিং করার জন্য শুরুতে ট্রাস্টেড ঝামেলা মুক্ত হোস্টিং বিজনেস শুরু করতে চাইয়। শুরুর দিকে ভাল হোস্টিং গ্রাহকদের প্রোভাইড না করতে পারলে শুরুতেই ব্যবসার ১২টা বেজে যায়। এক্ষেত্রে ExonHost থেকে রিসেলার হোস্টিং দিয়ে ব্যাবসা শুরু করাটা ইতিবাচক বলে আমি মনে করি। গ্রাহকদের হোস্টিং সেবা নিয়ে এত বেশি চিন্তিত থাকতে হবেনা। এখানেও আপনি তিনটি প্ল্যানে হোস্টিং ক্রয় করতে পারবেন R-Starter, R-Standerd, R-Advanced দাম যথাক্রমে প্রতিমাসে ১৭৫০টাকা, ২৭৫০টাকা, এবং ৫১০০টাকা। দীর্ঘমেয়েদী হোস্টিং ব্যবসা প্লান থাকলে ExonHost থেকে রিসেলার হোস্টিং উত্তম সিদ্ধান্ত।

পেমেন্ট মেথড

এখানে আপনি ভিসা বা মাস্টার কার্ডে পেমেন্ট করতে পারবেন, বিকাশ, রকেট পেমেন্ট করতে পারবেন, এছাড়াও পেপাল দিয়ে পেমেন্ট করতে পারবেন।

2. Xeonbd

দেশের সেরা হোস্টিং কোম্পানি
দেশের সেরা হোস্টিং কোম্পানি ছবি-

জিয়নবিডি বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি এবং বেশ জনপ্রিয়তা লাভ করেছে তার বিশ্বাসযোগ্য সার্ভিস প্রমান করে। তারা যেটা করেছে দেশের বড় বড় প্রতিষ্ঠানকে হোস্টিং প্রদান করে তাদের হোস্টিং জগতে তাদের দেশীয় শক্তিমত্তা প্রকাশ করেছে। যেমন ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা ঢাকা মেট্রপলিটন পুলিশ এদের সার্ভার সমূহ জিয়নবিডি সেবা দিয়ে আসছে।

এটি এমন একটি বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি বেশ জনপ্রিয়তা লাভ করেছে তার বিশ্বাসযোগ্য সার্ভিস প্রমান করে। তারা যেটা করেছে দেশের বড় বড় প্রতিষ্ঠানকে হোস্টিং প্রদান করে তাদের হোস্টিং জগতে তাদের দেশীয় শক্তিমত্তা প্রকাশ করেছে। যেমন ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা ঢাকা মেট্রপলিটন পুলিশ এদের সার্ভার সমূহ জিয়নবিডি সেবা দিয়ে আসছে।

হোস্টিং প্যাকেজ

  • Linux Shared SSD
  • Windows Shared SSD
  • WordPress Hosting
  • VPS Server Hosting
  • File Cloud Hosting
  • Dedicated Server
  • Reseller Hosting Plans

জিয়নবিডি ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য

জিয়নবিডি প্রযুক্তিগত এবং কার্যকরী উভয় ক্ষেত্রে টিমে রয়েছে পেশাদার উপযুক্ত ট্যাকনিকাল সমস্যা সমাধান প্রদানের জনবল। জিয়নবিডি ওয়েব সার্ভার বা ওয়েব রিলেটেড জ্ঞানের গুরুত্ব এবং ব্যবসায়িক সমাধান বিকাশে খুবি প্রফেশনাল হোস্টিং সার্ভিস প্রদান করে আসসে। জিয়নবিডি বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি হিসেবে ক্রমাগত ভাল হোস্টিং সার্ভিস এবং এ বিষয়ে জ্ঞান সহ একটি নেতৃস্থানীয় প্রযুক্তি ফার্ম হওয়ার চেষ্টা করছে। কোম্পানির সাফল্যের চাবিকাঠি হল ক্লায়েন্টদের সাথে তাদের প্রয়োজনের সর্বোত্তম সম্ভাব্য সমাধান নিশ্চিত করার মাধ্যমে তাদের সাথে ঘনিষ্ঠ কাজের সম্পর্ক বজায় রাখা; ক্লায়েন্টের উদ্দেশ্য সম্পর্কে একটি পুঙ্খানুপুঙ্খ জ্ঞান এবং বোঝার প্রতিষ্ঠা এবং বজায় রাখা এবং তাদের চূড়ান্ত সুবিধাগুলি সর্বাধিক করতে সহায়তা করা।

পেমেন্ট মেথড

বিকাশ, রকেট, SSLCommerz বা ভিসা কার্ড মাস্টার কার্ড পেমেন্ট করতে পারবেন।

যেকোনো আন্তর্জাতিক বা স্থানীয় বাংলাদেশি ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড বা মোবাইল ব্যাংকিং পরিষেবা যেমন বিকাশ, রকেট, ইসলামী ব্যাংক MCash, মাইক্যাশ, IFIC মোবাইল ব্যাংকিং ইত্যাদি এবং সিটিটাচ, ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া, ইসলামী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করে পেমেন্ট করতে পারবেন।

মতামত

নিঃসন্দেহে ভরসা করে হোস্টিং ক্রয় করা যেতে পারে। তাছাড়া এদের সার্ভিস বিশ্বমানের অর্থা বাহিরের ক্লাইন্ট ও একাংশ আছে।

3. DianaHost

দেশের সেরা হোস্টিং কোম্পানির একটি ডায়ানাহোস্ট
ডায়ানা হোস্ট

ডায়ানাহোস্ট ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য

ডায়ানাহোস্ট দ্রুততম হোস্টিং পরিষেবা প্রদানকারী হিসাবে সুপরিচিত যেটি বেসিস, ইসিএবি এবং বিডিএইচপি এর নিবন্ধিত সদস্য। এটি বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি একটি স্বনামধন্য দ্রুত উদীয়মান আইটি কোম্পানি। এটি শেয়ার্ড হোস্টিং, ই-কমার্স হোস্টিং সহ ওয়েব ডেভেলপমেন্ট, ভিপিএস সার্ভার, ডেডিকেটেড সার্ভার, ডিজিটাল মার্কেটিং, এসএমএস গেটওয়ে, ডোমেন রেজিস্ট্রেশন, সফটওয়্যার ডেভেলপমেন্ট, বাল্ক এসএমএস সলিউশন, বিজনেস ইমেল সলিউশন এবং আরও অনেক কিছু সহ অতি দ্রুত ওয়েব হোস্টিং পরিষেবা প্রদান করে। ডায়ানাহোস্ট গ্যারান্টিদিয়ে দ্রুত ওয়েব হোস্টিং অফার করে এবং মানসম্পন্ন গ্রাহক পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

হোস্টিং প্যাকেজ

  • Web Hosting
  • BDIX Web Hosting
  • Singapore Shared Hosting
  • Cheap Shared Hosting
  • Premium Web Hosting
  • Corporate Hosting
  • Windows ASP.NET Hosting
  • PNR Hosting (Python – NodeJS – Ruby)
  • Reseller Hosting
  • BDIX Reseller Hosting

পেমেন্ট মেথড

বিকাশ, নগদ, রকেট, উপায়, শিওর ক্যাশ, ব্রাক ব্যাংক, ইউনিয়ন পে, নেক্সাস পে, ইন্টারনেশনাল পেমেন্ট ভিসা বা মাস্টার কার্ড আরো অনেক পেমেন্ট মেথড আছে ডায়ানহোস্টের।

মতামত

এ হোস্টিং সমন্ধে আমার আশেপাশে বন্ধু-মহল বা বড় ভাই তাদের খুবি পজিটিভ সারা মিলেছে। তারা ব্যক্তিগত ভাবে এখনো সার্ভিস নিয়ে যাচ্ছে। এবং ঘটনাক্রমে আমি নিজেও কিছুদিন ব্যবহার করেছি, আমার কাছেও ভাল লেগেছে।

4. IT Nut Hosting

দেশের সেরা হোস্টিং এর তালিকায় স্থান
About IT Nut Hosting

আইটিনাট হোস্ট ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য

আইটিনাটহোস্টিং USA একাধিক ডেটা সেন্টারে তাদের অবস্থান বেশ ভাল রয়েছে। প্রথম আইটিনাটহোস্টিং , গ্রাহকদের জন্য উচ্চ-মানের পরিষেবা নিয়ে আসা এবং শীর্ষস্থানীয় সহায়তা প্রদানের দিকে মনোনিবেশ করেছে। আমাদের কাছে একটি দক্ষ সাপোর্ট টিম রয়েছে যা 24/7/365 আমাদের গ্রাহকদের সমস্যা সমাধানের জন্য এবং এবং গ্রাহকদের সর্বোচ্চো সাহায্য করার জন্য। আমরা যেকোনো সমস্যার দ্রুত সমাধান সহ সুরক্ষিত এবং দ্রুত সার্ভার নিশ্চিত করি।

হোস্টিং প্যাকেজ

পেমেন্ট মেথড

বিকাশ, রকেট, নগদ, শিওরক্যাশ সহ ইন্টারনেশনাল পেমেন্ট মেথড ভিসা বা মাস্টারকার্ড পেমেন্ট করা যায়।

মতামত

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি আইটিনাটহোস্টিং এ হোস্টিং লাইট স্পীড সার্ভার, হোস্টিং দাম, সাপোর্ট সব মিলিয়ে অল্প সময়ে জনপ্রিয় হয়ে উঠেছে। যেহেতু তার জনপ্রিয়তা দিনদিন বাড়তেছে, তাই এটা বলায় যায় তাদের সার্ভিস মানসম্পন্নতা আরো বেড়েই চলছে।

5. Putul Host

কম টাকার সেরা হোস্টিং পুতুল হোস্ট
Putul Host

কম দামে বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি পুতুলহোস্ট। অনেকেই বলতে পারেন পুতুলহোস্ট ভালনা। কিন্তু আমি সম্পূর্ণ ভেবে বলছি, পুতুলহোস্টের সাথে দীর্ঘদিন থেকে বিভিন্ন সাইট রান করেছি, আমি যেটা দেখেছি দেশে অল্প দামে যে সার্ভিস দেয় তা খুবি মানসম্মত। আপনি যদি শুরুর দিকে কোনো সাইট রান করেন, এবং আপনার পুজি যদি খুবি অল্প থাকে তাহলে অবশ্যই পুতুল হোস্ট দিয়ে শুরু করতে পারেন।

বিদ্রঃ দেশে আরো সেরা হোস্টিং আছে, বা থাকতে পারে। আমি ব্যক্তিগতভাবে প্রাক্টিকালি ব্যবহার করতে না পারার কারণে একই ভাবে উল্লেখ করতে পারিনি। আপনাদের অভিজ্ঞতা সহ ভাল হোস্টিং এর রিভিউ কমেন্ট বক্সে উল্লেখ করতে পারেন।

আরো পড়ুন টরেন্ট সমন্ধে! টরেন্ট কি, কিভাবে কাজ করে

I am the Admin Of Jibhai.com and also part of jibhai.com

এই পোস্ট শেয়ার করুন

Leave a Comment