সূর্য দীঘল বাড়ি বই রিভিউ আবু ইসহাক সামাজিক উপন্যাস

সূর্য দীঘল বাড়ি

বইয়ের নাম সূর্য দীঘল বাড়ি
লেখক আবু ইসহাক
বইয়ের ধরণ সামাজিক উপন্যাস
সূর্য দীঘল বাড়ি বই সম্পর্কে তথ্

সূর্য দীঘল বাড়ি বই রিভিউ

আবু ইসহাক এর বহুল আলোচিত একটি উপন্যাস। সূর্য দীঘল বাড়ি উপন্যাস অবলম্বনে সিনেমা নির্মিত হয়েছে। উপন্যাসটি বাংলাদেশের গ্রামীণ সমাজকে কেন্দ্র করে লেখা হয়েছে।

মূলত ১৯৪৭ এর দেশভাগের সময় টাতে যেই দূর্ভিক্ষ দাঙ্গা হাঙ্গামায় বিপর্যস্ত মানুষের জীবনের প্রেক্ষাপটে রচিত সূর্য দীঘল বাড়ি। উপন্যাসে গ্রামীণ সমাজের কুসংস্কার অসহায় মানুষের জীবন সংগ্রাম ইত্যাদি উঠে এসেছে। এখানে গ্রামীণ মানুষের তিনটি শ্রেণি ফুটে উঠেছে প্রথম শ্রেণিতে গ্রামের জমিদার মহাজন কালোবাজারি প্রভাবশালী লোকজন, ২য় শ্রেণিতে করিম বকসের মতো মানুষ যারা সংসার চালাতে অন্যের জমিতে শ্রম দেয়, ৩য় শ্রেণিতে স্বামী পরিত্যক্ত জয়গুন তার দুই ছেলে মেয়ে হাসু, মায়মুন, শফির মা, ভন্ড জোবেদালী ফকির এরা প্রত্যেকেই ভূমিহীন।

স্বামী পরিত্যক্ত জয়গুন কাজের জন্য একসময় ছেলে মেয়ে নিয়ে শহরে পাড়ি জমায় কিন্তু কাজ না পেয়ে দিনের পর দিন না খেয়ে থেকে শহরের মানুষের চাকচিক্য জীবন দেখেই গ্রামে ফিরে আসে। গ্রামে মাথা গোঁজার ঠাঁই একমাত্র সূর্য দীঘল বাড়ি এই আশাতেই ফিরে আসে এবং সেখানেই ওঠে।

জয়গুন এর জীবনের প্রতিকুলতার সিংহভাগ সমাজের সৃষ্টি। এই কুসংস্কারাচ্ছন্ন সমাজের মানুষ কতটা অমানবিক তার চিত্র ফুটে উঠে জয়গুন এর মেয়ে মায়মুন এর বিয়েতে। সূর্য দীঘল বাড়ি পুরুষতান্ত্রিক সমাজের উদাহরণ। উপন্যাসে একটা প্রবাদ বলা হয়েছে পুত্র সে হাতের লাঠি বংশের চেরাগ।

মেয়ে সে মাথার বোঝা কুলে দেয় দাগ। সমাজের এই নীতি জয়গুন এর থেকে তার তিন বছরের ছেলেকে আলাদা করে দেই। মূলত আমাদের নিন্মবঙ্গীয় পদ্মাপারের জনজীবনে শ্রেণি মর্যাদা ক্ষমতার ভিত্তিতে যে সামাজিক স্তরবিন্যাস দেখা যায় আবু ইসহাক তার দৃশ্য ফুটিয়ে তুলেছেন সূর্য দীঘল বাড়ি উপন্যাসে।

সালমা আক্তার রিমি

ইসলামিক স্টাডিজ, চবি

আরো পড়ুন

আমার মুক্তিসংগ্রাম বীর মুক্তিযোদ্ধা মো: আবদুল হক

জ্যোৎস্না ছায়ায় ঘাসফুল আনোয়ার হোসেন মিল্টন

জুদাইজম লেখক মাসরুর ইশরাক

অভিনেতা উপন্যাস মুনীরা কায়ছান

মামার বিয়ের বরযাত্রী খান মোহাম্মদ ফারাবী

নূর-ই-মুঘল বই রিভিউ লেখক মিদহাদ আহমেদ

বই রিভিউ ৩৪/সি; সমকালীন উপন্যাস তানভীর মেহেদী

মিষ্টান্ন নীলা হারুন বই রিভিউ

মধ্যবিত্ত প্রেম বই রিভিউ

বিভা ও বিভ্রম সাদাত হোসাইন

ব্যোমকেশ সমগ্র

বাবর অখন্ড সংস্করন ঐতিহাসিক উপন্যাস: পিরিমকুল কাদিরভ

পূর্বপুরুষ উপন্যাস রিভিউ:আশীফ এন্তাজ রবি

Leave a Comment