সিরাজগঞ্জ জেলার দর্শনীয় স্থান সমূহ

সিরাজগঞ্জ জেলার দর্শনীয় স্থান

সিরাজগঞ্জ

যমুনা নদীর পশ্চিম তীরে এবং ঢাকা শহর হতে প্রায় ১১০ কিলোমিটার উত্তর পশ্চিমে প্রাকৃতিক শোভায় সুশোভিত সিরাজগঞ্জ জেলায় রয়েছে বহু দৃষ্টিনন্দন স্থান। যমুনা নদী বিধৌত এ জেলার ভৌগলিক,সামাজিক, অর্থনৈতিক,রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গন বৈচিত্র্যময়।

সিরাজগঞ্জ জেলার দর্শনীয় স্থানগুলো

  • বাঘাবাড়ি নদী বন্দন
  • হার্ড পয়েন্ট
  • ছয় আনি পাড়া
  • দুই গম্বুজ মসজিদ
  • নবরত্ন মন্দির
  • জয়সাগর দিঘী
  • শাহজাদপুর মসজিদ
  • ইলিয়ট ব্রিজ
  • চলনবিল
  • মখদুম শাহের মাজার
  • যমুনা বহুমুখী সেতু
  • বঙ্গবন্ধু স্কয়ার
  • সিরাজগঞ্জ শহর রক্ষা বাধ
  • ইকো পার্ক
  • মজলুম জননেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানির বাড়ি
  • কবি রজনীকান্ত সেন
  • এবং সুচিত্রা সেনের বাড়ি সমূহ

সিরাজগঞ্জ জেলার দর্শনীয় স্থান চলনবিল

সিরাজগঞ্জ জেলার দর্শনীয় স্থান গুলোর মধ্যে চলনবিল সবচেয়ে বেশি পরিচিত।চলনবিল বাংলাদেশের সবচেয়ে বড় বিল। দেশের সর্ববৃহৎ এই বিলটি খাল বা জলখাত দ্বারা পরস্পর সংযুক্ত অনেকগুলো ছোট ছোট বিলের সমষ্টি।চলনবিল সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ ও পাবনা জেলার চাটমোহর উপজেলা দুটির অধিকাংশ স্থান জুড়ে অবস্থিত। বর্ষাকালে এই বিলের আসল সৌন্দর্য প্রকাশ পায়।  দেশের বিভিন্ন প্রান্তে থেকে মানুষ ছুটে আসে এই সৌন্দর্য উপভোগ করার জন্য।  চলনবিল সিরাজগঞ্জ জেলার একটা ঐতিহ্য বহন করে। চলনবিল গঠনকারী ছোট ছোট বিলগুলো হলো পিপরূল,পূর্ব মধ্যনগর,লারোর, জঙ্গাপাড়া, তাজপুর ইত্যাদি।  চলনবিলের মধ্যদিয়ে বেশ কয়কটি নদী প্রবাহিত হয়েছে। উল্লেখযোগ্য করতোয়া,আত্রাই, গুড়, বড়াল,মরা বড়াল ইত্যাদি।

নবরত্ন মন্দির সিরাজগঞ্জ

তরপর সৌন্দর্যের আরোকটি স্থাপনা নবরত্ন মন্দির। এটি সিরাজগঞ্জ জেলার হাটিকুমরুল গ্রামে অবস্থিত। নবরত্ন মন্দিরের কাছে কারুকার্যময় একটি শিব মন্দির ও একটি পূজা অর্চনার চন্ডি মন্দির রয়েছে।  পোড়ামাটির নকশার লতাপাতা, ফলমূল এবং দেবদেবীর চিত্র খচিত মন্দিরের ৯ টি চূড়ার জন্য নবরত্ন মন্দির হিসেবে পরিচিত পায়।মধ্যযোগীয় শিল্পকর্মে পরিপূর্ণ মন্দিরের পূর্বদিকে প্রবেশ পথ রয়েছে আর কুঠুরির উত্তর দিক রয়েছে সিড়ি।এভাবেই নির্মিত হয়েছে নবরত্ন মন্দির।

চায়না বাঁধ সিরাজগঞ্জ

এরপর আরো একটি সৌন্দর্যের স্থান হলো চায়না বাঁধ। দুইপাশে নদী আর মাঝখানে সবুজ ঘাসের গালিচায় বসে অপূর্ব প্রকৃতিকে উপভোগ করতে চাইলে চায়না বাধের কোনো বিকল্প নেই।চায়না বাধের অপর নাম ক্রসবার-৩। বাধের মূল গেইট থেকে যমুনা নদীর ২ কিলোমিটার গভীর পর্যন্ত বাধের উপর দিয়ে চলে গেছে পিচ ঢালা রাস্তা। আর এই রাস্তা ধরে বাঁধের শেষ প্রান্তে যাওয়া যায়। অসীম আাকাশের সাথে নদীর জলের গভীর মিতালীতে তৈরি চারপাশে অপূর্ব প্রাকৃতিক পরিবেশ।  বিকেলে এখানে দশনার্থীদের দ্বারা পরিপূর্ণ হয়ে যায়।বর্ষাকালে এখানে আলাদা সৌন্দর্য প্রকাশ পায়। উত্তাল যমুনার বাতাস সবাইকে মুগ্ধ করে দেয়।

ইলিয়ত ব্রিজ

সিরাজগঞ্জ শহরের ভেতর রয়েছে বিখ্যাত ইলিয়ত ব্রিজ যেটা বড়পুল নামে পরিচিত।  এই ব্রিজের উপর দিয়ে প্রতিদিন শতশত মানুষ হেটে যায়। এই ব্রিজ সিরাজগঞ্জের আলাদা ঐতিহ্য বহন করে।রাতের বেলায় সোডিয়ামের আলোতে এই ব্রিজের আসল সৌন্দর্য প্রকাশ পায়। এই ব্রিজের নিচ দিয়ে চলে গেছে জালশয়।

সুচিত্রা সেন এবং কবি রজনীকান্ত সেন এর বাড়ি

সিরাজগঞ্জ জেলার ভাঙ্গাবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেছেন ছায়াছবির কিংবদন্তি নায়িকা সুচিত্রা সেন এবং কবি রজনীকান্ত সেন। রয়েছে তাদের বসতভিটা। এখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে আসে প্রিয় নায়িকা এবং কবির বাড়ি দেখতে। পরিত্যক্ত এই বাড়িটি অনেক জায়গা দখল করে আছে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পৈত্রিক জমিদার বাড়ি

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পৈত্রিক জমিদার বাড়িটি যেটা রবীন্দ্র কাছারি বাড়ি নামে পরিচিত সেটি সিরাজগঞ্জ জেলায় শাহজাদপুর উপজেলায় অবস্থিত। ১৮৪২ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের দাদা প্রিন্স দ্বারকানাথ ঠাকুর ইংরেজদের কাছ থেকে নিলামে বাড়টি কিনে নেন।রবীন্দ্রনাথ ৭ বছর এই জমিদার বাড়িতে অবস্থান করেন। রবীন্দ্রনাথ এই বাড়ি থেকে চিত্রা, সেনার তরী, চৈতালি, গীতাঞ্জলি ও বিসর্জনের মতো বিভিন্ন সাহিত্যকর্ম রচনা করেন। প্রায় দশ বিঘা জমির রবীন্দ্র কাছারি বাড়িটিকে বর্তমানে রবীন্দ্র জাদুঘর হিসেবে গড়ে তোলা হয়েছে।  এখানে রবীন্দ্রনাথের বিভিন্ন ছবি,ব্যবহৃত জিনিসপত্র সংরক্ষণ করা হয়েছে।  এখানে কবির আঁকা শিল্পকর্ম, কবির শৈশব, কৈশোর, যৌবনের আলোকচিত্র ও আসবাবপত্র অন্যতম। প্রতিদিন দূর দূরান্ত থেকে অসংখ্য দশনার্থী কবির স্মৃতি বিজড়িত স্থান দেখতে আসেন। সিরাজগঞ্জ জেলার আরো অনেক উল্লেখযোগ্য স্থান রয়েছে যেখানে প্রতিনিয়ত দশনার্থীরা ভিড় জমায়।  এইসব স্থানগুলোই যুগ যুগ ধরে সিরাজগঞ্জের ঐতিহ্য বহন করে আছে।

সিরাজগঞ্জ ছবি গ্যালারি

সিরাজগঞ্জ জেলার দর্শনীয় স্থান
সিরাজগঞ্জ জেলার দর্শনীয় স্থান ছবি-১
সিরাজগঞ্জ জেলার দর্শনীয় স্থান চিনা বাদ
সিরাজগঞ্জ জেলার দর্শনীয় স্থান ছবি-২

আর্টিকেল লিখেছেনঃ

Jubayer Al Hasan

University of Chittagong

I am the Admin Of Jibhai.com and also part of jibhai.com

Leave a Comment