ম্যারাডোনার মৃত্যুর পরেও শান্তি নাই:আবার খোড়া হবে কবর।

By Nafi Ahmed

ম্যারাডোনার বিরুদ্ধে ৬০ মামলা,কবর খোড়া হতে পারে ডিএনএ টেস্টের জন্য” মৃত্যুর পরেও শান্তি নাই ম্যারাডোনার

পরলোক গমনের ১ মাসও হয়নি ম্যারাডোনার । কিন্তু বিশ্ব ফুটবলের এই কিংবদন্তির মৃত্যুর পর থেকেই তার রেখে যাওয়া সম্পত্তি নিয়ে চলছে তুমুল আলোচনা।উঠছে চায়ের কাপে ঝড়,কারণ সম্পত্তির পরিমাণ যে নিতান্তই মন্দ নয়। যার আনুমানিক মূল্য প্রায় ১-৪ কোটি ডলার। কে হবেন তার এই অঢেল সম্পত্তির মালিক?

আর এই সম্পত্তির মালিকানা নিয়েই শুরু হয় নতুন ঝামেলা। তার সম্পত্তির দাবি করতে থাকেন তার সন্তান সন্ততি থেকে শুরু করে বান্ধবী এমনকি তার চিত্রগ্রাহক,উকিলরাও। এ পর্যন্ত কোর্টে প্রায় মামলার সংখ্যা ৬০ বা ততোধিক। সম্পত্তি নিয়ে ঝামেলার মূল কারণ নির্দিষ্ট কারও নামে উইল করে যা নি ম্যারাডোনা। আর্জেন্টিনার আইন অনুযায়ী ম্যারাডোনার সম্পত্তির এক তৃতীয়াংশ সন্তান সন্ততি এবং স্ত্রীর বাইরের মানুষের মধ্যে ভাগ করে দিতে পারত, বাকি দুই তৃতীয়াংশ পেত সন্তান সন্ততি এবং স্ত্রী।কিন্তু যেহেতু কোন উইল নেই তাই সেই এক তৃতীয়াংশ সম্পত্তির জন্য কোর্টে নেমেছেন পরিবারের বাইরের লোকেরা।যাদের মধ্যে ম্যারাডোনা কর্তৃক অস্বীকৃত সন্তানও রয়েছে। প্রশ্ন উঠেছে ডিএনএ টেস্ট করার। এক্ষেত্রে কবর খোড়ারও দাবি উঠে আসে।

ম্যারাডোনার সম্পত্তির আসল হকদার যারা হতে পারে

যেসব দেশে তিনি খেলেছেন ও কোচিং করিয়েছেন ।অথবা অন্য কোনোভাবে যুক্ত ছিলেন যেমন- আর্জেন্টিনা, স্পেন, ইটালি, সংযুক্ত আরব আমিরাত, বেলারুশ ও মেক্সিকোয় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এই কিংবদন্তির সম্পত্তি। এই সম্পত্তির দাবি জানাতে পারেন একমাত্র তার স্বীকৃত পাঁচ সন্তান।

এছাড়াও ছয় সন্তান রয়েছে।যারা বিভিন্ন সময় নিজেদের ম্যারাডোনার সন্তান দাবি করে আসলেও ম্যারাডোনা নিজে স্বীকৃতি দেয় নি। কিন্তু ম্যারাডোনা বলেছেন জিয়ানিনা ও দলমাই তার একমাত্র সন্তান যারা ম্যারাডোনার প্রাক্তন স্ত্রী ক্লদিয়া ভিলাফোনের সন্তান। ২০০৩ সালে তাদের বিবাহ বিচ্ছেদ হয়। এরপরে তার জীবনে নানা সময় নানা বান্ধবীর খবর উঠে আসে। এছাড়াও ম্যারাডোনা বিভিন্ন সময়ে বিভিন্ন সাংবাদিক,আলোকচিত্রীর সাথে খারাপ ব্যবহার করেছেন যারা পরবর্তীতে মানহানির মামলা করে। এখন তারাও সম্পত্তির দাবি জানাতে পারে।

লেখক

নাফি

লোকপ্রসাশন বিভাগ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

আরো পড়ুন

এখন পর্যন্ত ফুটবলে সর্বোচ্চ ম্যাচ খেলা প্লেয়ারদের তালিকা

ক্রিশ্চিয়ানো রোনালদোর ফ্রিকিক গোল বৃত্তান্ত

একবিংশ শতাব্দীর ফুটবল প্রেমিদের মেসি-রোনালদো

Leave a Comment