মেহেদী ডিজাইন ২০২১


মেহেদি ডিজাইন ২০২১ ছবি


সহজ মেহেদি ডিজাইন ২০২১


মেহেদি ডিজাইন ২০২১ সালের

বিয়ের মেহেদি ডিজাইন

মেহেদি ডিজাইন ২০২১ ছবি-১
মেহেদি ডিজাইন ২০২১ ছবি
মেহেদি ডিজাইন ২০২১ ছবি-
মেহেদি ডিজাইন ২০২১ ছবি bangladesh
মেহেদি ডিজাইন ২০২১ ছবি-
মেহেদী ডিজাইন ২০২১ ছবি-
সহজ মেহেদি ডিজাইন ২০২১
মেহেদী ডিজাইন ২০২১ ছবি- ৫
মেহেদি ডিজাইন ২০২১ ছবি - ৬
মেহেদি ডিজাইন ২০২১ ছবি – ৬

মেহেদি ডিজাইন


মেহেদী ডিজাইন ২০২১, মেহেন্দী
মেহেদী ডিজাইন ২০২১


বাংলাদেশে উৎসবে মেহেদীর রঙে হাত সাজানো খুব জনপ্রিয় একটি রীতি। ধর্মীয় যেকোন উৎসব থেকে শুরু করে বিয়ে-জন্মদিন সহ নানা অনুষ্ঠানে মেহেদীর রঙে হাত না রাঙ্গালে অনেকের কাছেই উৎসবের পরিপূর্ণতা পায় না। মেহেদী গাছের গাঢ় সবুজ পাতা থেকে যে টকটকে লাল নির্যাস বের হয়, সেটা সবার মন কেড়ে নেয়। প্রাচীন কাল থেকেই মেহেদী দেওয়ার নানা ধরনের উপায় মানুষ আবিষ্কার করেই চলেছে যার মূল উদ্দেশ্য শুধুমাত্র মেহেদী দিয়ে হাত পরিপূর্ন করা ছিল না বরং হাতে যেন বিভিন্ন সুন্দর নকশা এই প্রাকৃতিক রঙ দিয়ে করা যায় তা ছিল মূল উদ্দেশ্য।

মেহেদী ডিজাইনের প্রকারভেদ

১. ইন্ডিয়ান মেহেদী ডিজাইন


ইন্ডিয়ান মেহেদী ডিজাইন ছবি ২০২১
ইন্ডিয়ান মেহেদী ডিজাইন


ভারতীয় ঐতিহ্যগত মেহেদি ডিজাইন ছবি মেহেন্দি
ভারতীয় ঐতিহ্যগত মেহেদি ডিজাইন


ভারতে সর্বাধিক জনপ্রিয় এবং ব্যাপকভাবে দেখা যায়।হাতের পিছনে এবং সামনের একক পথ থেকে শুরু করে উভয় পক্ষের হাতের পুরো কভারেজ পর্যন্ত ভারতীয় মেহেন্দি রীতিতে কনে-বর-শিল্পকর্ম, মণ্ডপ, কলাস এবং বিয়ের অনুষ্ঠানের চিত্রিত বিভিন্ন শুভ শিল্পকর্ম দ্বারা সজ্জিত করে তোলে, বিবাহহীনকেও প্রচুর প্রাধান্য দেওয়া হয়। ভারতীয় মেহেন্দি স্টাইলে সব ধরণের শিল্পকর্ম যেমন , পুষ্পশোভিত, চেকার্ড, ডটস, লুকানো নাম এবং অন্যান্য আইটেমগুলি অন্তর্ভুক্ত।

২. পাকিস্তানি মেহেদী ডিজাইন


ভারতীয় মেহেন্দির সাথে বোধগম্য মিল রেখে, পাকিস্তানি মেহেন্দি পাকিস্তানি ঐতিহ্য এবং মূল্যবোধ সম্পর্কে আরও বেশি। প্যাসেলি এবং ফুলের শিল্পকর্মের মতো আরও অনেক জিনিস একইরকম থাকলেও পাকিস্তানি মেহেন্দিতে মান্ডাল, গম্বুজ, অনেকগুলি পাতা এবং অনেক ক্ষেত্রে মসজিদের দরজা রয়েছে। এই স্টাইলটির সাহসী রূপরেখা রয়েছে এবং বেশিরভাগই জটিল শিল্পকর্ম নিয়ে গঠিত।

৩. আরবি মেহেদী নকশা


আরবি মেহেদী নকশা ছবি
আরবি মেহেদী নকশা ছবি-১


আরবি মেহেদী নকশা ছবি ২০২১
আরবি মেহেদী নকশা ছবি-২


এই স্টাইলটি উপসাগরীয় দেশগুলির থেকে উদ্ভূত বলে বিশ্বাস করা হয়, তাই এই নামটি। ভারতীয় মেহেন্দির ভারী কভারেজের বিপরীতে আরবি মেহ্দি হল সাহসী শিল্পকর্ম। এই মেহেন্দি শৈলীতে খালি স্থানটি সর্বাধিক তাৎপর্যপূর্ণ এবং এটি সংলগ্ন নকশাগুলি / নিদর্শনগুলি আলাদা করে তোলে। আরবি মেহেদি এখন সারা বিশ্বে শীর্ষস্থানীয় জনপ্রিয় মেহেন্দি শৈলীর মধ্যে গণ্য হয়।

৪. পশ্চিমা মেহেদী ডিজাইন


মেহেদী পশ্চিমা বিশ্বের প্রশংসার এক বহিরাগত অংশ, এমনকি সৃজনশীলতার মাধ্যম। পশ্চিমা মেহান্দি নকশাগুলি অন্য দেশের তুলনায় অনেক আলাদা, এগুলিতে জ্যামিতিক আকার, বিদ্বেষপূর্ণ নিদর্শন রয়েছে এবং প্রায়শই হাতের গহনাগুলি অনুকরণ করা হয়। যেমন- ব্রেসলেট মেহান্দি, ঝাড়বাতি মেহেদী এবং অন্যান্য নতুন মেহেদী ডিজাইন।

৫. মরোক্কান মেহেদী ডিজাইন


এই জাতীয় মেহেদী নকশাটি প্রথাগত উপজাতীয় চিহ্ন এবং নিদর্শন দ্বারা অনুপ্রাণিত। মরক্কো মেহেদী ডিজাইনগুলি পশ্চিমের উপজাতিদের উলকি আর্টের মতো দেখতে তাদের জিগ-জ্যাগ লাইন, জ্যামিতিক বক্ররেখা এবং কৌতূহল নন্দনতাত্ত্বিকতার কারণে। বিশেষত ডায়মন্ডের আকারগুলি একটি বিশিষ্ট বৈশিষ্ট্য। ভারতীয় মেহেন্দি ডিজাইনের বিপরীতে মরোক্কান খুব বিস্তৃত নয় তবে সন্দেহ ছাড়াই অত্যন্ত সুন্দর। এই নকশাগুলি অন্যদের মতো মেয়েলি নয় এবং তাদের অ্যান্ড্রোগনি তাদেরকে হেনা ট্যাটু হিসাবে খেলাধুলা করা পুরুষদের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ হিসাবে পরিণত করে।


উপরে তালিকাবদ্ধগুলি ছাড়াও আরও অনেক ধরণের মেহেদী রয়েছে তবে এগুলি হ’ল সর্বদা বিশ্বজুড়ে প্রবণতা অবলম্বন করে। আমরা আশা করি আপনি এই গাইডটি সহায়ক হিসাবে খুঁজে পেয়েছেন।


Disclaimer: Image source Pixabay

আরো দেখুন

ঈদের শুভেচ্ছা এসএমএস(SMS) ও ঈদ মোবারক ছবি


Atika Wasima

University Of Chittagong

I am the Admin Of Jibhai.com and also part of jibhai.com

Leave a Comment