মাথা ব্যথা সমাধান; ঘরোয়া পদ্ধতি অনুসরণ করেই দেখুন

মাথা ব্যথা বা পেট ব্যথার মত সমস্যা হয়না এমন সুপার হিউম্যান খুজে পাওয়া অসম্ভব, আমরা সামাজিক জীব মানুষ, আমাদের চলাচল এই মাথাটা খাটিয়েই করতে হয়। মাথার সাথে ব্যথার শব্দটা একবারে সাধারণ বলা যায়। তাই আপনার যেহেতু মাথা আছে আপনার মাথার ব্যথাও আছে তবে এ নিয়ে চিন্তিত না হয়ে বরং চলুন এর সমাধান খুজি;

আজকে আমরা মাথা ব্যথার ঘরোয়া সমাধান দেখবো, চলুন মাথা খাটিয়ে মাথা ব্যথার ঘরোয়ো সমাধান দিয়ে মাথা ঠিক করি;

 মাথা ব্যথা সমাধান, মাথা ব্যথা পরিত্রাণ, ঘরোয়ো মাথা ব্যথা থেকে মুক্তির উপায়।
ব্যথা পরিত্রাণ

আপনাদের জন্য স্পেশাল ১১টি টিপস

(১)

আদাঃ- আদায় রয়েছে ‘প্রোস্টাগ্ল্যান্ডিন সিনথেসিস ‘ যা রক্তনালির প্রদাহ কমাতে সাহায্য করে। এজন্য মাথা ব্যথা শুরু হলে সামান্য আদা নিয়ে চিবাতে থাকেন। এছাড়াও এক কাে পানিতে সামান্য আদা ছোট ছোট করে কেটে কয়েক মিনিট সিদ্ধ করে নেন।তারপর উষ্ণ গরম অবস্থায় পান করুন। এভাবে প্রতিদিন সকালে ও বিকালে দুইবার খেতে পারেন। যা ব্যথার উপশমে সাহায্য করবে।

(২)

কিশমিশঃ কিশমিশ খুবেই উপকারী। দিনে তিনবার একমুঠো করে কিশমিশ খাবেন। কারন ১০০ গ্রাম কিশমিশে রয়েছে ৭৫০ গ্রাম পটাসিয়াম। যদি মাথা ব্যথা হয় উচ্চরক্তচাপের কারণে, এক্ষেত্রে কিশমিশে সহজেই সারবে।

(৩)

পুদিনা পাতাঃ-যাতে রয়েছে ম্যানথন ও ম্যানথল।এই উপদানগুলো মাথা ব্যথা দূর করার জন্য খুবেই উপকারী। পুদিনা পাতা কিছুক্ষণ পানিতে ভিজিয়ে তারপর বেটে নিয়ে কপালে লাগান যেখানে ব্যথার প্রবণতা বেশি। এছাড়াও কয়েকটি পুদিনাপাতা ও হাফ চামচ মধু দিয়ে চা তৈরি করে খাবেন। এতে মাথা ব্যথার যন্ত্রণা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

(৪)

কাঠবাদামঃ- একমুঠো কাঠবাদাম চিবিয়ে খান।কারন কাঠবাদামে রয়েছে ‘স্যালিসিন’ যা দ্রুত ব্যথা নিরাময় করে।

(৫)

মিষ্টিকুমড়োর বিচিঃ- মিষ্টিকুমড়োর বিচি ভেজে খান মাথা ব্যথার সমস্যা থেকে দ্রুত মুক্তি পাবেন। কারণ এতে রয়েছে প্রচুর পরিমানে ম্যাগনেসিয়াম সালফেট। যা ব্যথার উপশমে কাজ করে।

(৬)

আইসব্যাগঃ- একটি আইসব্যাগে বয়ফ ভরে মাথার উপরে কিছুক্ষণ ধরে রাখুন। এতে মাথা ব্যথা কমে যাবে অনেকটা।

(৭)

তুলসীপাতাঃ- এক কাপ জলে কয়েকটি তুলসীপাতা নিয়ে ফুটিয়ে নেন।তারপর উষ্ণ গরম অবস্থায় পান করুন। এভাবে দিনে দুইবার।

(৮)

লবণযুক্ত আপেলঃ- একটি আপেল নিয়ে এতে কিছুটা লবণ চিটিয়ে নিবেন। তারপর আপেলটা চিবুতে থাকেন।এতে দ্রুত মাথার ব্যথা দূর করতে সাহায্য করবে।

(৯)

গ্রীন -টিঃ- এক কাপ গরম জলে গ্রীন- টি মিশিয়ে ফুটিয়ে নেন।তারপর পান করুন। এতে শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি ঘটবে।আর গ্রীন-টির মধ্যে অ্যানালজেসিক এবং অ্যান্টি-ইনফ্লামেটরি যা মাথা ব্যথা কমাতে মুখ্য ভূমিকা পালন করে।

(১০)

পিপারমেন্ট তেলঃ-টেনশনজনিত মাথা ব্যথা কমাতে ম্যাজিকের মতো কাজ করে পিপারমেন্ট তেল।নারকেল তেল বা অন্য কোন তেলের সঙ্গে তিন ফোঁটা পিপারমেন্ট তেল মিশিয়ে ভালোভাবে কপালে লাগিয়ে নেন।দেখবেন ম্যাজিকের মতো কাজ করে।


(১১)

লেবুর রসঃ- ঝটপট মাথাব্যথা সারিয়ে তুলতে লেবুর তুলনা হয়না।ব্যথা শুরু হওয়ার সাথে সাথে আপনি যদি গরম পানির লেবুর রস মিশিয়ে খান তাহলে মাথা ব্যথা দ্রুত কমে যাবে।

লেখা;

মিতু আক্তার

Hi, I am Mitu,  I have been writing on Jibhai for about 1 year, this is our site, and I am a part of Jibhai. Thanks

Leave a Comment