কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় (সেরা ৭টি)

By Jubaer Hasan Rabby

আমাদের দেশে প্রতি বছরেই বিশ্ববিদ্যালয় ভর্তি যুদ্ধে অংশ নেয় লাখ লাখ শিক্ষার্থী। কিন্তু সবাই পাবলিক ইউনিভার্সিটিতে ভর্তির সুযোগ পায় না। কেননা পাবলিক ইউনিভার্সিটিতে সিটের সিমাবদ্ধতা রয়েছে। তাই পাবলিক ইউনিভার্সিটিতে চান্স না পাওয়া অনেকেরই পরবর্তী লক্ষ্য থাকে প্রাইভেট বা বেসরকারী বিশ্ববিদ্যালয়। 

অনেকে প্রাইভেট ইউনিভার্সিটিতে ভর্তির আগে প্রথম যেটা মাথায় আসে, সেটা হলো বিশ্ববিদ্যালয় এডমিশন ফি বা খরচ। অনেকের লক্ষ্য বা ইচ্ছা থাকে কম খরচে প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়া। তাই ভর্তির আগে অবশ্যই সেসব বিষয়ে খোজ নেয়া উচিত। আজ আপনাদের জানাবো বাংলাদেশের  কম খরচে পড়া যায় এমন কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় সম্পর্কে। 

১। ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ 

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (ইইউবি) বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি ২০১২ সালে “বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২” অনুযায়ী প্রতিষ্ঠিত হয়। ২০১২ সালের ১৪ই মার্চ বাংলাদেশ সরকার এটির অনুমোদন দেয়। ঢাকার মিরপুরে এবং শ্যামলীতে একাধিক ভবনের সমন্বয়ে গঠিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। বর্তমানে গাবতলীতে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত নিজস্ব ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টি তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ
ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ

এখানে ইঞ্জিনিয়ারিং বিষয়গুলো অগ্রাধিকার দেওয়া হয়। এর মধ্যে আছে- টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), ইন্ডাস্ট্রিয়াল প্রোডাক্টশন ইঞ্জিনিয়ারিং (আইপিই)। এ ছাড়া বিবিএ, এমবিএ, এক্সিকিউটিভ এমবিএ, এলএলবি (অনার্স), এলএলএম (ফাইনাল), ইংরেজি বিএ (অনার্স), এমএ। টু্যরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট-টিএইচএম, অর্থনীতি- বিএসএস (অনার্স), এমএসএস (দুই বছর), এমজিডিএস (১ বছর) কোর্স চালু রয়েছে। 

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ মাঝারি টিউশন ফি, যা সহজ কিস্তিতে পরিশোধযোগ্য একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়। পাশাপাশি প্রতিষ্ঠাটিতে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। 

কোর্সের খরচের তালিকা

নিচে সবগুলো কোর্সের খরচের তালিকা দেওয়া হলো –

ProgrameTotal Cost (BDT)
B.Sc CSE (Regular)3,70,480.00
B.Sc EEE3,70,742.00
B.Sc Civil Eng3,73,500.00
B.Sc Textile Eng.3,65,085.00
BBA (4 Years)3,60,400.00
MBA (2 Years)1,63,100.00
BSS (Hons. in Economics)3,16,179.00
LLB (Hons) 4 Years2,30,400.00
BA (Hons) in English2,10,040.00
ইউরোপিয়ান ইউনিভার্সিটি খরচ (কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় )

২। ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর কার্যক্রম শুরু হয় ২৬ ফেব্রুয়ারি, ২০০৩ সালে। যদিও বিশ্ববিদ্যালয়ের গোড়ার কাজ ২০০০ সালের প্রথম ভাগে শুরু হয়েছিল। এই বিশ্ববিদ্যালয়টি উত্তরায় অবস্থিত। এটি বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ ইউজিসি কর্তৃক অনুমোদিত এবং স্বীকৃত। 

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ
ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

এটি নিজেই কোর্স এবং পুরস্কার ডিগ্রী, ডিপ্লোমা, সার্টিফিকেট প্রদানের জন্য অনুমোদিত। বর্তমানে এর ক্রেডিট ট্রান্সফার ব্যবস্থা এবং যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ক্যারিবিয়ান কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক সহযোগিতা রয়েছে। 

এই বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং, ব্বিএ, বিএ সহ মোট ১১টি বিভাগ রয়েছে। এখানে মেধাবি শিক্ষার্থীদের জন্য ফিস কমানো সহ বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়া হয়ে থাকে।

কোর্সের খরচের তালিকা

এই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন মেয়াদ এবং ভিন্ন ভিন্ন ফিসের অনেকগুলো কোর্স রয়েছে। নিচে কোর্সগুলোর বিস্তারিত আলোচনা করা হলো –

ProgrameTotal Cost (BDT)
Bachelor of Business Administration5,56,700
Bachelor of Laws4,26,900
Bachelor of Arts in English3,41,100
BBA in Tourism & Hospitality Management4,28,300
B.Sc. in Civil Engineering5,67,750
B.Sc in Computer Science and Engineering5,05,200
B.Sc in Electrical & Electronic Engineering5,60,250
B.Sc. in Mechatronics Engineering5,12,500
Bachelor of Architecture6,94,250
Bachelor of Pharmacy6,04,100
B.Sc. in Textile Engineering3,42,650
কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় কোর্স তালিকা (ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ)

৩। গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ (জিইউবি) ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়। এটি বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন-১৯৯২ এর আওতাধীন। ২০১১ সালে ইউএস-বাংলা গ্রুপ গ্রিন ইউনিভার্সিটি পরিচালনার দায়িত্বভার গ্রহণ করে। এর স্থায়ী ক্যাম্পাস ঢাকার সন্নিকটে পূর্বাচল আমেরিকান সিটির নান্দনিক পরিবেশে অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়টি ঢাকার কয়েকটি স্থান থেকে নিজেদের ক্যাম্পাস পর্যন্ত বাস সুবিধা চালু করেছে। এছাড়া এই বিশ্ববিদ্যালয়টি তাদের ক্যাম্পাসের সন্নিকটে হোস্টেল সুবিধা চালু করেছে।

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ স্থায়ী ক্যাম্পাসের ছবি
গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ স্থায়ী ক্যাম্পাসের ছবি

এই বিশ্ববিদ্যালয়ে স্নাতক (অনার্স) এবং স্নাতকোত্তর (মাস্টার্স) শিক্ষার্থীদের জন্য বিভিন্ন কোর্স চালু রয়েছে। এখানে চার বছর মেয়াদের ইঞ্জিনিয়ারিং, বিবিএ, এল এল বি,   বিএ সহ বিভিন্ন কোর্সে ভর্তির সুযোগ রয়েছে। পাশাপাশি ২ বছর বা ১ বছর মেয়াদে মাস্টার্স করার সুযোগ রয়েছে। 

এই বিশ্ববিদ্যালয়টি মেধাবি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে থাকেন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ভাল রেজাল্ট এর উপর ভিত্তি করে টিউশন ফি কমানোর সু্যোগ রয়েছে। এছাড়া সেমিস্টার কিংবা ইয়ার ফাইনালে টপারদের জন্য বাড়তি সুবিধা রয়েছে।এখানে গরীব এবং মেধাবী শিক্ষার্থীদের জন্য রয়েছে বৃত্তির ব্যবস্থাসহ টিউশন ফি থেকে বিশেষ ছাড় প্রদান করা হয়ে থাকে। আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামের জন্য ২৫% থেকে ১০০% ছাড় সুবিধা পাওয়া যায়।

কোর্সের খরচের তালিকা

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ এ বিভিন্ন সাবজেক্টে স্নাতক এবং স্নাতকোত্তর করতে কেমন খরচ হয়, তা জানতে নিচের তালিকাটি দেখুন।

ProgrameTotal cost (BDT)
BSC in CSE424,560
BSC in EEE424,560
BSC in Textile416,475
BBA3,94,560
LL.B (Hon’s)2,50,575
BA (Hons) in Bangla2,53,440
BA (Hons) in English2,53,440
BSS (Hon’s) in Journalism and Media Communication2,92,440
কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় কোর্স তালিকা (গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ)

৪। সাউদার্ন ইউনিভার্সিটি

সাউদার্ন ইউনিভার্সিটি
সাউদার্ন ইউনিভার্সিটি

সাউদার্ন ইউনিভার্সিটি ১৯৯৮ সালে একটি ইনস্টিটিউট হিসাবে প্রতিষ্ঠিত হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের অধীনে বিশ্ববিদ্যালয়টি ২০০২ সালের ২৬শে নভেম্বর শিক্ষামন্ত্রনালয় কর্তৃক অনুমোদিত হয়। আনুষ্ঠানিকভাবে ২০০৩ সালের ১৪ই জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়। সাউদার্ন ইউনিভার্সিটি ইউজিসি কর্তৃক স্বীকৃত। বিশ্ববিদ্যালয়টি সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ ট্রাস্ট কর্তৃক পরিচালিত হয়। এটি বাংলাদেশের চট্টগ্রামের আরিফিন নগর, বায়োজিদ বোস্তামিতে অবস্থিত। 

এখানে চার বছর মেয়াদি বিএ,বিবিএ,এলএলবি, ইঞ্জিনিয়ারিং করার সু্যোগ রয়েছে। 

কোর্সের খরচের তালিকা

এখানে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য ছাড়ের সুযোগ রয়েছে। নিচের তালিকা থেকে সাউদার্ন ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদে পড়ার খরচ সম্পর্কে জেনে নিন-

ProgramTotal Cost (BDT)
BSC in CSE305,046
BSC in EEE305,046
BBA275,058
LL.B (Hon’s)50,040
BA (Hons) in English100,020
কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় কোর্স তালিকা (সাউদার্ন ইউনিভার্সিটি)

৫। সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি 

সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি 
সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি 

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর অধীনে ২৪ ফেব্রুয়ারি, ২০১৬ তে  (সিইউএসটি) রাজধানী ঢাকায় স্থাপনের অনুমোদন দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়টির দৃষ্টিভঙ্গি হল তত্ত্ব এবং অনুশীলনের মধ্যে জ্ঞানের অংশীদারিত্বকে শক্তিশালী করা। যাতে অর্থনীতি এবং মানবতাকে সমৃদ্ধ করার দক্ষতা ও যোগ্যতা বৃদ্ধি পায়। এর ক্যাম্পাস নতুন বাজার, মিরপুর – ১৩ তে অবস্থিত। 

কোর্সের খরচের তালিকা

সেন্ট্রাল ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে বিবিএ, ইঞ্জিনিয়ারিং, সহ কয়েকটি কোর্স চালু রয়েছে। এর বিভিন্ন অনুষদের খরচগুলো নিচে তুলে ধরা হল-

ProgrameTotal Cost (BDT)
BBA308,600
CSE391,000
CSE (For Diploma Holders) 4 Year266,000
সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি কোর্স খরচের তালিকা

৬। সিটি ইউনিভার্সিটি 

সিটি ইউনিভার্সিটি
সিটি ইউনিভার্সিটি

২০০২ সালের প্রথম দিকে ইউজিসি এবং বাংলাদেশ সরকার এর শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনে সিটি ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। সিটি ইউনিভার্সিটি ২৩ অক্টোবর ২০১৩ এ শিক্ষা মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার থেকে স্থায়ী সনদ লাভ করে। 

বিশ্ববিদ্যালয়টিতে বিবিএ, বিএ, এমবিএ, ইঞ্জিনিয়ারিং সহ কয়েকটি বি বিভাগ চালু রয়েছে। এটির ক্যাম্পাস ঢাকার সন্নিকটে সাভারে অবস্থিত। এখানে গরীব ও মেধাবি শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা রয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ছাত্র হোস্টেলের ব্যবস্থা রয়েছে।

কোর্সের খরচের তালিকা

নিচে বিভিন্ন অনুষদের খরচ এবং সময় তুলে ধরা হলো-

ProgramTotal Cost(BDT)
BSTE3,31,200
L.L.B (Hon’s)2,82,800
BBA2,83,200
CSE2,70,300
EEE2,69,200
BA in English (Hons)1,42,800
CiVil Eng.3,74,800
Pharmacy3,98,800
Mechanical Engg.5,61,800
সিটি ইউনিভার্সিটি কোর্স খরচের তালিকা

৭। বাংলাদেশ ইউনিভার্সিটি 

বাংলাদেশ ইউনিভার্সিটি
বাংলাদেশ ইউনিভার্সিটি

বাংলাদেশ ইউনিভার্সিটি দেশের একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়।  এটি ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়। এটি রাজধানী ঢাকার মোহাম্মদপুর এলাকায় অবস্থিত । প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতিষ্ঠানটি উন্নত শিক্ষার মান বজায় রেখে বাংলাদেশের উচ্চশিক্ষায় বিশেষ ভূমিকা পালন করে আসছে। এটি বেসরকরি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ এর আধীনে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এটির  প্রায় ৬৫০০ শিক্ষার্থী রয়েছে। নিয়মিত এবং খণ্ডকালীন মিলিয়ে এখানে প্রায় ৪০০ জন শিক্ষক রয়েছেন। 

বিশ্ববিদ্যালয়টিতে ইঞ্জিনিয়ারিং, বিবিএ, বিএ, বিএসএস সহ অনেকগুলো বিভাগ চালু রয়েছে। এখানে গরিব ও মেধাবি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। নিচে এটির অনুষদ খরচ তুলে ধরা হলো-

জানতে বাংলাদেশ ইউনিভার্সিটির অফিসিয়াল সাইটে ভিজিট করুন , এখান থেকে

https://bu.edu.bd/buPrev/course-tuition-fees/

৮। বাংলাদেশ ইউনিভার্সিটি বিজনেস এন্ড টেকনোলজি

এটি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়, যা ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে এবং ইউজিসি অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০০৩ অনুসারে এটি প্রতিষ্ঠিত হয়।  এখানে নর্থ আমেরিকা ইউনিভার্সিটির পাঠদান পদ্ধতি অনুসরন করা হয়, যা ইউজিসি কর্তৃক স্বীকৃত। ঢাকা কমার্স কলেজ কর্তৃক বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ঢাকা কমার্স কলেজের ট্রাস্টি বোর্ড এটি পরিচালনা করেন। প্রতিষ্ঠাকালীন সমইয়ে কমার্স কলেজের ভবনে শিক্ষা কার্যক্রম শুরু করে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাস রূপনগরে অবস্থিত। এছাড়াও শিক্ষার্থীদের খেলাধুলার জন্য বেরিবাধ সংলগ্ন সুবিশাল মাঠ রয়েছে।যা ক্যাম্পাস থেকে ১৫-২০ মিনিট দূরে অবস্থিত।[

বিইউবিটি-তে বেশ কয়েকটি বিদেশী বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক সহযোগিতা এবং ক্রেডিট ট্রান্সফারের সুবিধা চালু রয়েছে। এটির দক্ষিণ এশিয়ায় কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এবং ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট ইনস্টিটিউশনের সদস্যপদ রয়েছে। 

নিচে এটির অনুষদ ভিত্তিক খরচ তুলে ধরা হলো-

এটির খরচ এই লিংকে ভালভাবে বর্ণণা করা আছে, এখানে ক্লিক করুন

Universityadmissionbd.com

https://universityadmissionbd.com/bubt-tuition-fee/

যে ১৫টি টিপস একজন বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষার্থীকে জানা প্রয়োজন।

Leave a Comment