ব্ল্যাকহোল সুপ্রিয় সাহা। বই রিভিউ

By Sadia Afrin

ব্ল্যাকহোল

সুপ্রিয় সাহা

ব্ল্যাকহোল সুপ্রিয় সাহা: পৃথিবীতে ভালোবাসার মতো সুন্দর করুণ অনুভূতি হয়তো আর কোথাও নেই।মানুষ ‘ভালোবাসতে’ ভালোবাসে।ভালোবেসে সুখ পেতে ভালোবাসে,আবার ভালোবেসে কষ্ট পেতেও ভালোবাসে। অসংজ্ঞায়িত এক অনুভূতি ভালোবাসা। ভালোবাসার কতো রুপ।কখনো ভালোবাসা কাঁদায়,কখনো হাসায়,কখনো বা করে তোলে মানব মন কে পাথরের মতো শক্ত,কখনো বা ফুলের মতো কোমল।ভালোবাসা এক অদ্ভুত অনুভূতি, যে অনুভূতির কোন নাম নেই।

সুপ্রিয় সাহার ‘ব্ল্যাকহোল’ এমনি এক প্রেমের কবিতার বই।সুপ্রিয় সাহা একজন তরুণ কবি।পড়াশোনা করছেন “ঢাকা বিশ্ববিদ্যালয়ে”। তার ব্ল্যাকহোল বইটি প্রথম প্রকাশ হয় অমর একুশে বইমেলা ২০২১ এ। যেখানে তিনি তার কল্পনায় সাজানো প্রেয়সী কে নিয়ে লিখে গেছেন প্রেমের কাব্য। প্রেয়সীর প্রতি প্রকাশ করেছেন সীমাহীন ভালোবাসা।প্রেয়সীকে ক্রমাগত কল্পনায় নানা রঙে রাঙিয়ে গেছেন কবি। প্রেয়সীর সাদা ওড়না অথবা নীল শাড়ি তে হারিয়ে যাওয়ার কামনা, প্রেয়সীর প্রেমে বার বার পড়ার বাসনা,প্রেয়সীকে ক্রমাগত ভেবেই চলা,প্রেমিকার মাঝে হারিয়ে যাওয়ার, বিলীন হওয়ার বাসনা,প্রেমিক মনের সকল অনুভূতিই ব্যক্ত হয়েছে কবিতাগুলোতে।

‘ব্ল্যাকহোল’ বইটির সূচিপত্রের সাথে পরিচিত হওয়া যাক। সূচিপত্রে রয়েছে- আপোস, শিরোনাম প্রত্যাশী,আমার হবে?,কিছু নেই,অবজার্ভার এবং এক্সিস্টেন্স,পরিচয়পত্র,সাইকেল,সুখ,পুনরাবৃত্তি, কন্ঠসুধা,পরজন্মের ধারণা,ভাঙো বাঁধ,ক্যালেন্ডার,কবিতায় তুমি,আক্ষেপ,চোখ,বিগ ব্যাং থিওরি, একটি ছুটির গল্প, ভ্রম কিংবা ‘হিয়ার মাঝে লুকিয়ে ছিলেম’গোত্রীয়,ক্যালকুলেটিভ,নেশা,পঁয়ত্রিশ বছর বয়সে,তাড়া নেই,ভুলতে পারি না,খাদ্য তালিকায় চাই তোমাকে,ন্যাচারাল,নীল শাড়ি,সর্বজন বিদিত,দ্রবীভূত,কেন জীবন?হৃদযন্ত্রের ডাক,গন্তব্যহীন,চিন্তা, অপেক্ষা, প্রসেস,আমার তুমি,মেড ফর ইচ আদার,বিপ্লব, তুমি,চাওয়া,কাউকে বলিনি,চুক্তি, আমার ভালোবাসা,দুঃস্বপ্ন কমপ্লিমেন্ট সংগ্রহ,অথবা নির্মোহ ন্যারেশন,আমার বাড়ি,আসছিলে?,লোভ,ব্যর্থ কবি,স্মৃতিচারণ,বাটোয়ারা, ছোঁয়া,কিছুতেই,শেষবারের মতো,চলো উদযাপন করি,চিরকুট,ব্ল্যাকহোল। মোট ৫৭ টি ছোট ছোট কবিতার সমাহার ‘ব্ল্যাকহোল’ বইটি।

বইটির পৃষ্ঠা সংখ্যা ৬৪।

মূল্য-১৬০ টাকা মাত্র।

আরো বই রিভিউ পড়ুন ১০০ বই রিভিউ

Leave a Comment