নেটফ্লিক্সের নতুন সিনেমা বুলবুল এর রিলিজ

বুলবুল ২০২০

Bulbul 2020

মুভি রিভিউ : বুলবুল ২০২০ – Bulbul 2020
অনলাইন প্লাটফর্ম: নেটফ্লিক্স 

অভিনয়ে : পরমব্রত,পাওলি দাম, রাহুল বোস, তৃপ্তি প্রমুখ।
ভারতের চলচ্চিত্র জগত বলিউডের পাশাপাশি অনলাইন প্লাটফর্ম নেটফ্লিক্স ভালোই ব্যবসা চালিয়ে যাচ্ছে ।হ্যা , তাদের সিনেমাটোগ্রাফি ভালো হলেও অন্যান্য দিক থেকে তারা দর্শক তৃপ্ত করতে পারছে না। আজকে আমি কিছু দিন আগে আনুশকা শর্মার ব্যানারে নির্মিত “বুলবুল” সিনেমা টির রিভিউ দিবো।
“বুলবুল” সিনেমা টি একদিক থেকে ভাল লাগলেও অনেকের কাছে তেমন ভালো লাগে নি।

কাহিনী সংক্ষেপ :


গল্পটা ১৮৮১ সালের। নামী বাঙালি জমিদারের ছোট ভাই সাত্যেয়া ৫ বছর পর ফিরে আসে তার পৈতৃক বাড়িতে। দেখা হয় তার ছোটবেলার খেলার সাথী আর তার ভাই এর বউ বুলবুলের সাথে। এসেই সে জানতে পারে একেক পর এক খুন হচ্ছে গ্রামে। গ্রামের মানুষদের মত এইটা একটা ডাইনী। যে রাতের আঁধারে গাছ বেয়ে নিচে নেমে খুন করছে গ্রামের পুরুষদের। সাত্যেয়া নেমে পড়ে রহস্য উদঘাটনে। কিন্তু কে এই খুনি? চারিদিকে অনেক কিছুই বদলে গিয়েছে সাত্যেয়ার পৈতৃক বাড়িতে। এমনকি তার ভাবী বুলবুল অনেকটাই বদলে গিয়েছে। কোথায় জানি তার মধ্যে রয়েছে গভীর কোনো রহস্য।

উল্লেখযোগ্য দিক :


 আমি বলব মুভির গল্পে তখনকার প্রেক্ষাপট এবং পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে একটা স্পষ্ট ধারণা পাওয়া যায়। বাল্যবিবাহ, স্ত্রী নির্যাতন, নামী-দামী পরিবার গুলোর ভিতরে পারিবারিক ভয়ংকর রহস্য, দাম্পত্য কলহ, প্রতিশোধ, হিংসা এই বিষয়গুলো ফুটিয়ে তোলা হয়েছে। আর অভিনেতাদের  মধ্যে পরমব্রত এর অভিনয় সবসময়ের  এর মতই ভালো ছিল। 
সমালোচনা:
 নেটফ্লিক্স এর সিনেমা নির্মাণ নিয়ে আগেও যেমন প্রশ্ন উঠেছে ,এবার‌ও তাই। অনেকে  ট্রেইলারটা ইন্টারেস্টিং দেখে মুভিটা দেখতে বসেছিলেন।

কাহিনি সিম্পল হয় ,হতেই পারে ।অতি সাধারণ গল্প  নিয়ে কি সিনেমা আগে হয় নি ? অবশ্যই হয়েছে ।   কিন্তু এতটাই কি সাধারণ হওয়া উচিত যে দর্শক প্রথম ১০ মিনিটেই সিনেমার পর কি হবে তা উপলব্ধি করতে পারবে  ?  হরর –   থ্রিলার একসাথে  দিতে গিয়ে সিনেমা টি তার স্বকীয়তা নষ্ট হয়ে  জগাখিচুরি হয়ে গেছে ।  অভিনয়ে পরমব্রত আর পাউলি দাম এর অভিনয়  ছাড়া আর কারোর মধ্যে বিশেষ কিছু তেমন চোখে পড়ে নি। প্রধান চরিত্র তৃপ্তির  বেশীরভাগ সিন ছিল শাড়ি গয়না পরে বাড়ির উঠানেই বসে থাকা। তার ডায়ালগ ও মনে হয় ছিল হাতেগোণা।সবটা গল্প নির্ভর হলেও দর্শক যেমন চায় ওমন হয়নি আরকি।
তবে অনেকের কাছে মোটামুটি ভালো লেগেছে ।নতুন যারা ট্রেলার ও দেখেন নি তাদের জন্য ট্রেলার লিংক


রিভিউ লেখক :সামিউল হক নিঝুম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

সামিউল হক

Hi, I am Sami, I have been writing on Jibhai.com for about 1 year, this is my site, and I am a part of Jibhai.com.

Leave a Comment