বুগাটি গাড়ির আদ্যপান্ত

বুগাটি অটোমোবাইলস

বুগাটি অটোমোবাইলস এটা একটি ফ্রান্সের হাই পারফর্মনেন্স ও বিলাশবহুল আটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান।

১৯০৯ সালে ইতালি বংশদ্ভত Ettore Bugatti ফ্রান্সের মোলসেমে  বুগাটি আটোমোবাইল প্রতিষ্ঠা করে।বুগাটি গাড়িগুলো ডিজাইন সৌন্দর্যের জন্য খুবই পরিচিত ছিল। ১৯১০ সালে বাজারে আসে বুগাটির প্রথম মডেল Bugatti-F30.এই মডেলটি জনপ্রিয়তা পেলে রেসিং কার হিসাবে ধারাবাহিক ভাবে  বাজারে আসে Bugatti-15,Bugatti-20,Bugatti-22.বুগাটি রোড কার এবং রেসিং কার এই দুই ধরনের গাড়ি সমানভাবে বাজার জাত করা শুরু করে,এবং অসাধারণ সাফল্য পায়।

১৯২৯ সালের পর থেকে বুগাটি গাড়ি গুলো বেশ কিছু রেসিং প্রতিযোগিতা জিতে নেয় এবং রেসিং এর জন্য বিখ্যাত হয়ে পরে।

এর ভেতর সব থেকে আলোচিত ছিল Dive Royel,Dive57Atlantic,Dive Sports সহ আরো কিছু গাড়ি।কিন্তু ১৯৩৯ সালে  Ettore Bugatti এর ছেলে Jean Bugatti,এবং ১৯৪৭ সালে Ettore Bugatti মৃত্য বুগাটি কোম্পানিতে এক বড়সড় ধাক্কা এনে দেয়।কারণ কোম্পানিটিকে নেতৃত্ব দেওয়ার জন্য কোন উত্তরাধীকার ছিল না।কিছু দিনের মধ্যে কোম্পানিটি আর্থিক ভাবে ভেঙ্গে পড়ে এবং ১৯৫০ সালে মাএ একটি নতুন মডেল বাজারে আসে। ১৯৬০ সালে বুগাটি অটোমোবাইলস বিক্রি হয়ে যায়।

ইতালিও উদ্দোক্তা Romano Artioli ১৯৮৭ সালে বুগাটি ব্যান্ডের মালিকানা অর্জন করে এবং পুনরায় বুগাটি ফিরিয়ে  আনার জন্য পদক্ষেপ গ্রহন করেন।

নতুন বুগাটির প্রথম মডেল ছিল EB-110 .কিন্তু বুগাটি বাজারে আসার কিছু দিন পরে আমেরিকা ও ইউরোপের বাজারে অর্থনৈতিক মন্দা শুরু হল।আবারো ব্যার্থ বুগাটি এবং ১৯৯৫ সালে এর নির্মানই বন্ধ হয়ে যায়। ১৯৯৮ সালে জার্মান কোম্পানই” Volkswagen” বুগাটি কিনে নেয় এবং একই বছর তারা বাজারে নিয়ে আসে AB-118 নামে একটি মডেল।

Volkswagen এর হাত ধরে আবারো সুদিন ফিরে আসে বুগাটির।

বুগাটির দ্বায়িত্ব নেওয়ার পর তারা বাজারে নিয়ে আসে এমন কিছু মাস্টারক্লাস কার যা শুধু ডিজাইন নয় বরং হাইপারফর্মনেন্স ও গতির দিক দিয়ে বুগাটিকে পৌঁছে দিয়েছে এক অনন্য উচ্চতায়।

২০০৫ সাল থেকে Veyron এবং Chiron নামের মডেল দুটি  ভুগাটিকে পরিণত করেছ এক অন্য বিলাসিতায়।

একুশতকের শতকের রোল মডেল হিসেবে বুগাটিকে সামনে নিয়ে যাচ্ছে এই কার মডেল দুটি।বুগাটির Chiron মাএ  ৪২ সেকেন্ডে ৪০০ কিঃমি/সেকেন্ড গতি তুলে বিশ্বরেকর্ড তৈরী করে।তবে এত প্রসংশা যার দামও কিন্তু তার কম নয় বরং পৃথীবীর সব থেকে দামী কার গুলোর একটি অংশ বুগাটি তৈরী করে।

Bugatti Veyron কিনতে অপনাকে গুনতে হবে ১.৫ মিলিয়ন মার্কিন ডলার ।যা বাংলাদেশী টাকায় প্রায় ১২ কোটি ৫০ লক্ষ।আর Bugatti Chiron এর জন্য খরচ হবে প্রায় ৩ মিলিয়ন মার্কিন ডলার।যা বাংলাদেশী টাকায় প্রায় ২৫ কোটি টাকা ।

তবে দাম যাই হোক না কেন বিশ শতকে হারিয়ে যাওয়া গাড়িটি আবারো ভালবাসা ফিরিয়ে এনেছে মানুষের মাঝে,এটাই বা কম কিসে।

I am the Admin Of Jibhai.com and also part of jibhai.com

Leave a Comment