ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা:ফুটবল বিশ্বে নতুন মোড়

ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা; কে কে থাকছে?

করোনার কারনে পৃথিবী থমকে গেছিল পুরোপুরি ,কিন্তু সময়ের পরিক্রমে করনো না গেলেও আস্তে আস্তে আবার সব কিছু স্বাভাবিক হতে শুরু করেছে।থমকে গিয়েছিল ফুটবলও ,কিন্তু আবার আস্তে আস্তে চালু হয়েছে।আর এরই মধ্যে ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে।

১১ ডিসেম্বর ,শুক্রবার ফিফা ঘোষনা করেছে এই তালিকা।এই তালিকায় স্থান পেয়েছেন সর্বশেষ বর্ষসেরা বার্সালোনা সুপারস্টার লিওনেল মেসি,জুভেন্টাস সুপারস্টার ক্রিষ্টিয়ানো রোনালদো ও বায়ার্ন মিউনিখ সুপারস্টার রবার্ট লিওনডেস্কি।১৭ ডিসেম্বর জাকজমক পূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে প্রকাশ করা হবে এবারের বর্ষসেরা ফুটবলারের নাম।

ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা
ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা

এর আগের তালিকায় যারা ছিলেন

২৫ নভেম্বর ১১ জনের ফিফা বর্ষসেরা সংক্ষিপ্ত তালিকায় প্রকাশ করে । মেসি,রন ও রবার্ট বাদেও এই তালিকায় স্থান পেয়েছিল কেভিন ডি ব্রুইনে,নেইমার,রামোস,সালাহ,থিয়াগো,সাদিও মানে,এমবাপ্পে,ভারজিল ভ্যান ডিক,নয়ার।এই সংক্ষিপ্ত তালিকা প্রকাশের পর নেইমার ভক্তদরা দারুন একটা ক্ষোভ প্রকাশ করেছে।কারণ গত বছর নেইমার দূর্দান্ত ফর্মে ছিল।চ্যাম্পিয়ান লিগে জ্বলে উঠেছিলেন তিনি।

তার দল পিএসজিকে ফাইনালে নিয়ে গেছেন যদিও শিরোপা জেতা হয় নাই।তারপরে যথেষ্ঠ ভাল একটা মৌসুম কাটিয়েছেন তিনি।অন্য দিকে অনেকে ক্ষোভ প্রকাশ করছে এই তালিকায় ম্যানুয়েল নয়ারের নাম না থাকায়।ক্যাপ্টেন হিসেবে জিতেছেন বুন্দেস লীগ ও চ্যাম্পিয়ন লীগ।আবার পারফর্মের বিচারেও পিছিয়ে ছিল না তিনি।গোলকিপার থেকে দারুন সব সেভ দিয়েছেন।প্রতিপক্ষের মনে আতঙ্ক সৃষ্টি করতে নয়ারের কোন জবাব ছিল না।

২০১৭ সাল থেকে দ্যা বেষ্ট ফুটবল এওয়ার্ড দেওয়ার মধ্য দিয়ে বছরের সেরা পারফর্মারদের স্বীকৃতি দিয়ে আসছে ফিফা। ২০১৭ ও ২০১৮ সালে এই পুরষ্কার জিতে নেয় রোনালদো,২০১৯ সালে রন কে সরিয়ে জায়গা দখল করে মেসি।এবারো তালিকায় তাদের নাম ভেসে উঠেছে।সাথে এক নতুন নামও দেখা যাচ্ছে,ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা তে পোলিশ ষ্টার রবার্ত লেওয়ানডস্কি।

আসুন এবার জেনে নেই এই তিন তারকার এই মৌসুমের অর্জনঃ

খেলোয়াড়দের নাম মোট ম্যাচমোট গোল
লিওনেল মেসি৪৪ ম্যাচ৩১ টি
ক্রিষ্টিয়ানো রোনালদো৪৬ ম্যাচ৩৭ টি
রবার্ট লিওনডেস্কি৪৭ ম্যাচ৫৫ টি
পরিসংখ্যান

লিওনেল মেসিঃ২০১৯-২০ মৌসুমে ঘরোয়া ও ইউরোপ মিলিয়ে কোন শিরোপা জেতা হয় নাই এই তারকার।মোট ৪৪ ম্যাচ খেলে গোল করেছেন ৩১ টি।জাতীয় দলের জার্সি গায়ে গোল করেছেন ৫ টি।

ক্রিষ্টিয়ানো রোনালদোঃ২০১৯-২০ মৌসুমে ইতালিয়ান ক্লাব জুভেন্তাসের হয়ে সিরি আ’র ট্রফি জিতেছেন  এই তারকা।মোট ৪৬ ম্যাচ খেলে গোল করেছেন ৩৭ টি এবং ১৪ টি আন্তর্জাতিক গোল করেছেন।

রবার্ট লিওনডেস্কিঃ৪৭ ম্যাচে ৫৫ গোল করেন।বায়ার্নের চ্যাম্পিয়ন লীগ ও বুন্দেস লীগ জেতার অন্ত্যতম কান্ডারী রবার্ট।জাতীয় দলের জার্সি গায়ে গোল করেন ৬ টি।জিতেছেন উয়েফা বর্ষসেরা খেতাব।

এখন পুরো ফুটবল বিশ্ব মুখিয়ে আছে ১৭ ডিসেম্বরের অপেক্ষায়।কে হতে চলেছে বছরের ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা এর সেরা পারফর্মার ,মেসি নাকি রন নাকি প্রথম বারের মত রবার্ত।

লিখেছেন

S K Das

মজার বিজ্ঞান বার্তা

আরো পড়তে এখানে

Nafi Ahmed

Hi, I am Nafi,  I have been writing on Jibhai for about 1 year, this is our site, and I am a part of Jibhai. Thanks

Leave a Comment