দ্য আলকেমিস্ট বই রিভিউ।স্বতন্ত্র সর্বকালের সেরা বই

দ্য আলকেমিস্ট পাউলো কোয়েলহো

বুক রিভিউ : “দ্য আলকেমিস্ট – The Alchemist”

লেখক :পাউলো কোয়েলহো

ক্যাটাগরি :রূপকধর্মী

উপন্যাস (অনুবাদ : অনেকেই অনুবাদ করেছেন )পৃষ্ঠা :১৬১

আমরা কি জানি আমাদের জীবনের লক্ষ্য ঠিক কি ?  আর যদি জেনেও থাকি লক্ষ্য পূরণের জন্য ঠিক যা যা করা প্রয়োজন তা কি আমরা করতে পারি নাকি জীবনের বিভিন্ন প্রতিকূলতার সাথে মানিয়ে নিতে গিয়ে হারিয়ে ফেলি নিজের লক্ষ্য, হারিয়ে ফেলি নিজের স্বপ্ন কিংবা হয়তো নিজেকেই ? স্বপ্নের জন্যে, লক্ষ্যের জন্যে ছোটা কি সত্যিই প্রয়োজন ? যদি প্রয়োজন হয় তাহলে তা কেন? যদি এই সমস্ত প্রশ্ন আপনার মনেও থেকে থাকে তবে হ্যাঁ,  “দ্য আলকেমিস্ট”- বইটি আপনারই জন্য । 
ব্রাজিলিয়ান লেখক পাওলো কোয়েলহো রচিত এই বইটির জনপ্রিয়তা সম্পর্কে কথা বলার কোনো প্রশ্নই ওঠে না৷ একাধিক ভাষায় অনুদিত এবং অধিকাংশ দেশে সর্বকালের সেরা বেস্ট সেলার বই এই ” দ্য আলকেমিস্ট “।১৯৮৮ সালে প্রথম পর্তুগিজ ভাষায় প্রকাশিত হয়।১৯৯৩ সালে ইংরেজিতে অনুবাদ হয় ।

দ্য আলকেমিস্ট বই রিভিউ ছবি
দ্য আলকেমিস্ট রূপক ছবি-১


দ্য আলকেমিস্ট বই কাহিনী সংক্ষেপ

মূলত বইটি রচিত হয়েছে একজন বইপ্রেমী, ভ্রমণপিপাসু মেষপালক ছেলের স্বপ্ন পূরণের যাত্রা নিয়ে। ছেলেটির নাম সান্তিয়াগো। গল্পের শুরুতেই বর্ণিত আছে মেষপালকের অতি সাধারণ জীবন যাপনের কথা। তার এই সাধারণ জীবন অসাধারণ হয়ে ওঠে একটি স্বপ্ন দেখার পর। সে স্বপ্নে দেখে সুদূর মিশরে তার জন্য অপেক্ষা করছে গুপ্তধন। এই স্বপ্নের ব্যাখ্যা জানার পর সে গুপ্তধনের সন্ধানে যাওয়ার সিদ্ধান্ত নেয়। যেহেতু তার পৃথিবী ভ্রমণের ইচ্ছা ছিলো তাই সে আর বিলম্ব না করে বেরিয়ে পড়ে স্বপ্ন পূরণের লক্ষ্যে। এমন সময় তার পরিচয় হয় নিজেকে সালেমের রাজা দাবী করা এক বৃদ্ধের সাথে যে তাকে হুরিম এবং থুমিম নামক দুটি অমূল্য পাথর দেন। ভেড়ার পাল বিক্রি করে স্বপ্নের পথে যাত্রা করার পরপরই সে ছিনতাইয়ের সম্মুখীন হয় এবং নিজের সব সম্পদ হারিয়ে ফেলে। কিন্তু তাই বলে সে নিজের লক্ষ্য থেকে সরে যায় না। সান্তিয়াগোর এই দৃঢ় মনোবলই ছিলো তার সমস্ত যাত্রার সঙ্গী। সমস্ত সম্পদ হারাবার পর সে এক স্ফটিক ব্যবসায়ীর দোকানে কাজ নেয় এবং এখানে তার বুদ্ধিমত্তার কারণে সেই দোকানদারও উপকৃত হন। অনেকদিন সেখানে কাজ করে প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করে সে আবার নিজের স্বপ্ন পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করে। এই যাত্রায় তাকে পাড়ি দিতে হয় দুর্গম সাহারা মরুভূমি। প্রকৃতির ইশারায় এবং নিজের বুদ্ধির সাহায্যে সান্তিয়াগো সাহায্য করে মরুদ্দ্যানে থাকা মানুষদের। এখানে সে তার ভালোবাসার দেখা পায়। ফাতিমা নামক একটি মেয়ের প্রেমে পড়ে সে। এই অবস্থায় সে তার স্বপ্ন এবং ভালোবাসার মধ্যে একটা অদ্ভুত দ্বন্দ্বের মধ্যে পড়ে। কিন্তু ফাতিমা তাকে আশ্বস্ত করে যে ভালোবাসা কখনোই স্বপ্ন পূরনের পথে বাধা হয়ে দাঁড়ায় না। এখানেই তার পরিচয় হয় আলকেমিস্ট নামক একজন লোকের সঙ্গে।

দ্য আলকেমিস্ট বাংলা অনুবাদ
দ্যা আলকেমিস্ট রুপক ছবি-২

অ্যালকেমিস্ট হলো এমন এক রহস্যময় ব্যক্তি যে লোহাকে স্বর্ণে রূপান্তর করতে পারে। আলকেমিস্ট সান্তিয়াগো কে স্বপ্ন পূরনের পথ দেখায়। এবং পথের মধ্যে নানা ধরনের প্রতিকূলতা থাকা সত্ত্বেও সমস্তটার মোকাবিলা করে সান্তিয়াগো সেই পিরামিডের দেশ মিশরে গিয়ে হাজির হয়।  কিন্তু পিরামিডের দেশে গিয়ে সান্তিয়াগো কি তার স্বপ্নে দেখা সেই গুপ্তধন পেয়েছিলো ? পেলেও কি ছিলো সেই গুপ্তধনে ? এটা জানতে হলে আপনাকে পড়তে হবে বইটি ।

নিজস্ব ভাললাগা

আমার দৃষ্টিতে বইটির সব থেকে সুন্দর কথা “যখন তুমি কিছু পাবার জন্য চেষ্টা করবে তখন পুরো বিশ্বব্রহ্মাণ্ড তোমাকে তা পাইয়ে দিতে ফিসফাস করবে।” সত্যিই আমরা যদি নিজেদের লক্ষ্যে অটল থাকি তবে পুরো পৃথিবী আমাদের সেই লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে। জীবনে উত্থান-পতন, প্রতিকূলতা থাকবেই। তাই বলে যদি আমরা পথ চলা থামিয়ে দেই, স্বপ্ন দেখা বন্ধ করে দেই তাহলে দিন শেষে আমরাই এই অপূর্ব, রহস্যময় পৃথিবীটাকে জানতে পারা থেকে নিজেদের বঞ্চিত করবো। আমরা হয়তো নিজেদের স্বপ্নকে জলাঞ্জলী দিয়ে সাধারণ ভাবে শান্তিতে জীবন যাপন কর‍তে পারবো।

দ্য আলকেমিস্ট রূপক ছবি-৩
দ্য আলকেমিস্ট রূপক ছবি-৩

 কিন্তু দিনশেষে সেই জীবনের প্রাপ্তি হিসেবে আমাদের কাছে আর কিছুই থাকবে না। তাই হতাশা কাটিয়ে উঠে লক্ষ্যের পথে অবিচল থেকে কিভাবে এগিয়ে যেতে হয় সেটা জানাবার জন্যই লেখক পাওলো কোয়েলহো -এর অপূর্ব সৃষ্টি এই ” দ্য আলকেমিস্ট ” বইটি এবং স্বপ্নের পথে অনুসরণ করার মতো চরিত্র আমাদের স্বপ্নচারী “সান্তিয়াগো”।

আমার কাছে অসাধারণ লেগেছে উপন্যাস টি।অনেক কিছু শেখার আছে উপন্যাস টি থেকে বলে আমি মনে করি।তাই নতুন করে জীবন কে জানতে  ,কোয়ারেন্টাইন কাজে লাগাতে অবশ্যই পড়তে পারেন উপন্যাস টি ।উপন্যাসটি নিকটস্থ ব‌ইয়ের মার্কেট অথবা আমাদের দেশের বিখ্যাত অনলাইন বুকশপ “রকমারিডটকম” থেকে সংগ্রহ করতে পারেন ।ব‌ইটি ইংরেজি তে ও আছে । চাইলে সেটাও নিতে পারেন ।


সাধারণত দাম পড়বে :৮০-১০০টাকা”রকমারিডটকম” থেকে দাম পড়বে: ১৫০-১৮০ টাকা (বি:দ্র : ইংরেজি অনুবাদ টি ১৮০-২০০ টাকা দাম পরবে ।)

দ্য আলকেমিস্ট বই pdf download links

রিভিউ লেখিকা :
মুনিয়া ইসলাম (কুসুম)
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

আরো পড়ুন Byomkesh bakshi: ব্যোমকেশ সমগ্র

চৈত্রের দ্বিতীয় দিবস হুমায়ূন আহমেদ

কালবেলা উপন্যাস রিভিউ : সমরেশ মজুমদার

পন্ডিতমশাই উপন্যাস শরৎচন্দ্র চট্টোপাধ্যায়; প্রধান চরিত্র কুসুম

সামিউল হক

Hi, I am Sami, I have been writing on Jibhai.com for about 1 year, this is my site, and I am a part of Jibhai.com.

Leave a Comment