দ্বিতীয় সত্তার সন্ধানে । বুক রিভিউ :শীর্ষেন্দু মুখোপাধ্যায়

By Sami UL Haque

বুক রিভিউ: ” দ্বিতীয় সত্তার সন্ধানে ”

“ক্যাটাগরি :প্রেম উপন্যাস 

লেখক: শীর্ষেন্দু মুখোপাধ্যায়


কলকাতার সাহিত্য অঙ্গনে অন্যতম একজন জনপ্রিয় লেখক হলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। তাঁর লেখার ধরন আর সবার চেয়ে একটু হলেও আলাদা ।কলকাতার লেখকদের সবার লেখা গুলোর মধ্যে বাঙালির একটা আদিম প্রেম ,আদিম মনুষ্যত্ব ,আদিম ভাব থেকে যায় ।যা পাঠক পাঠিকার মনে অন্যরকম একটা মোচড় সৃষ্টি করে আনে ।তাছাড়া উপন্যাসের চরিত্র গুলো কে কেন জানি জীবিত মনে হয় ,মনে হয় আমার সামনেই তো এটা ঘটলো !!!
আসলে আমি মনে করি কলকাতার লেখকদের লেখায় সম্পূর্ণ কলকাতার বাঙালি সমাজের চিত্র ফুটে ওঠে দেখে পাঠক পাঠিকারা এতো বেশি মজা পান। তাছাড়া এইসব লেখকের উপন্যাস কেবলমাত্র ওপার বাংলার পাঠক পাঠিকার মন নয় এপার (বাংলাদেশ ) এর পাঠকদেরো মন জয় করতে সক্ষম হয়েছে ।
তো এমনি উভয় বাংলার পাঠক পাঠিকার মন জয় করা একটা উপন্যাস হলো ,” দ্বিতীয় সত্তার সন্ধানে “


উপন্যাসের প্লট:


কলেজে দর্শন পড়ায় মধুকর । কিন্তু ক্লাসরুমের বাঁধা লেকচারেই দর্শনের সঙ্গে সম্পর্ক শেষ হয়নি মধুকরের । তার জীবনের অনেকখানি জুড়ে রয়েছে নানান দার্শনিক চিন্তা । চিশীল , অন্যমনস্ক , বেতুল মধুকর ভুল স্টপেজে নামে , ভুল কল দেয় তাসের ।

কাজের খেয়াল থাকে না । দৈবাৎ কারও কথায় সংবিৎ যখন ফেরে , মধুকর ভাবে , তবে কি দ্বিতীয় একটা সত্তার প্রয়ােজন তার ? যে সবসময় সব কাজের খেয়াল রাখবে , ঠিকমতাে তাসের হিসেব করে কল দেবে , ঠিক স্টপেজে নামতে প্ররােচিত করবে ।

আবার ভাবে , “দ্বিতীয় সত্তা “বলে কিছু হয় নাকি ? যদি হয় , কী সেই দ্বিতীয় সত্তা ! এক দুর্ঘটনায় জীবনের উপর বিশ্বাসটুকুই হারিয়ে ফেলেছিল বিষ্ণুপ্রিয়া । শুধু একটা প্রতিশােধ — এরই অপেক্ষায় তাঁর বেঁচে থাকা ।

হঠাৎ একদিন বাসের মধ্যে তার দিকেই এগিয়ে এল জন্মান্তরের ওপারের এক ডাক | কার ডাক ? শীর্ষেন্দু মুখােপাধ্যায়ের সংবেদনপ্রবণ কলমে এক দুরন্ত প্রেমের উপন্যাস ‘ দ্বিতীয় সত্তার সন্ধানে ।

চমৎকার এই ব‌ইটি পড়তে আপনি চাইলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন বুকশপ রকমারি ডট কম থেকে অর্ডার করতে পারেন । অথবা যে কোন সাধারণ ব‌ইয়ের দোকান থেকে কিনতে পারেন ।


রকমারি ডট কম – ২৭০৳ ( চার্জ প্রযোজ্য )সাধারণ দোকান – ১৮০৳ 
রিভিউ লেখক :ইসরাত জাহান বর্ণ 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

পেরিয়ড পেট ব্যথা কারণ এবং করণী সমন্ধে জানুন

মজার বিজ্ঞান বার্তা পড়ুন

Leave a Comment