ডিটেক্টিভ সিনেমায় কমেডির ছোঁয়া

 ডিটেক্টিভ ২০২০

সারা দুনিয়া জুড়ে এখন করোনা অতিমারির কালো ছায়া। সিনেমা থিয়েটার মেলা খেলা সব বন্ধ। এখন বিনোদনের জন্য ওটিটি প্ল্যাটফর্মকেই অনেকটা নির্ভরযোগ্য মনে হচ্ছে। অনেকগুলো ওটিটি প্ল্যাটফর্ম এরমধ্যে এসেও গিয়েছে। এর সবচেয়ে বড় সুবিধা হল, দর্শকের নিজের সময় অনুযায়ী যখন খুশি সিনেমা দেখা যায়। এই প্যানডেমিকের মধ্যে সম্ভবত এই প্রথম একটা নতুন বাংলা সিনেমা ওটিটি-তেই মুক্তি পেল। জয়দীপ মুখোপাধ্যায়ের পরিচালনায়, রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গল্প অবলম্বনে  “ডিটেক্টিভ”।বলিউডের মতো জনপ্রিয় ইন্ডাস্ট্রিতেও বাংলা সাহিত্যের গল্প গুলো ব্যাপক আলোচিত এবং আলোড়ন এনেছে বলে আমি মনে করি ।যাক,এখন আসল কথায় আসি।

বর্তমানে আমাদের এই সুন্দর পৃথিবীটা কোভিড -১৯ নামক অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়াই করছে বেঁচে থাকার জন্য

আর এই লড়াইয়ে জয়ের জন্য সবাইকে থাকতে হচ্ছে বেকার ঘরে বসে থাকতে ।তাই পৃথিবীর সব মানুষের জন্য এখন বিনোদনের একমাত্র মাধ্যম হচ্ছে ইন্টারনেটে মুক্তি পাওয়া নতুন নতুন কমেডি, থ্রিলার, একশন ,রোমান্টিক সিনেমা গুলো।সম্প্রতি পৃথিবীর মানুষ একশন,রোমান্টিকতা এবং কমেডির সংমিশ্রণের সিনেমা গুলো বেশি দেখতে আগ্রহী হচ্ছে।তাই তাদের এই চিন্তা মাথায় রেখে কিছু দিন আগে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত ছোট গল্প “ডিটেকটিভ” এর উপর কলকাতার বাংলা চলচ্চিত্র ইন্ডাস্ট্রির পরিচিত প্রতিষ্ঠান SVF বানিয়েছে  ডিটেক্টিভ বাংলা চলচ্চিত্র ।কমেডি, একশন,রোমান্টিকতা এবং থ্রিলার এর একটা কম্বো প্যাক হচ্ছে এই ডিটেক্টিভ সিনেমা টি ।

কাহিনী সংক্ষেপ: ডিটেক্টিভ ২০২০ রিভিউ

ডিটেক্টিভ মহিমচন্দ্র(অনির্বাণ) হলেন ব্রিটিশভারতের বেঙ্গল প্রেসিডেন্সীর রাজধানী কলকাতার একজন সিনিয়র ডিটেক্টিভ।তিনি সরকারের গোয়েন্দা বিভাগে চাকরিরত ।তিনি বিশ্ব সাহিত্যের পরিচিত ডিটেক্টিভ শার্লক হোমসের একজন অন্ধ ভক্ত ।তিনি নিজেকে শার্লক হোমস হিসেবেই পরিচয় দেন ।তার মনের অবস্থা মোটেও ভালো না ।কারণ তিনি যেমন কেস চান তেমন কেস তাঁর কপালে জুটে না ।সে চায় রহস্য ঘেরা জটিল কেস ।আর তাঁর কপালে আসে ব্রিটিশ-ভারতে  সরকারের বিরুদ্ধে যারা কথা বলে তাদের উপর নজর রাখতে ।তাদের গ্রেফতার করতে ।

মহিমচন্দ্র ভাবেন এসব চোর ধরার মতো কাজ

তিনি ডিটেক্টিভ! তিনি কোথায় রহস্যময় খুনের মামলার সমাধান করবেন! তা নয় তাকে বারবার দেওয়া হচ্ছে বিপ্লবী ধরার কাজ ! তিনি কি শিকারী বেড়াল ? যে ইঁদুরের মতো লুকিয়ে থাকা বিপ্লবী দের ধরবেন?মোটেই নয় ।এর মধ্যে তিনি নতুন বিয়ে করেছেন কিন্তু চাকরির কথা কোথাও বলা নিষেধ ।

কিন্তু যেহেতু চাকরি করেন তাই উপর মহল থেকে আসা আদেশ তো উপেক্ষা করতে পারেন না!

তাই আদেশের জন্য তার সহযোগী হুতাশন কে সঙ্গে নিয়ে বিপ্লবী যিনি ম্যাজিসেট্রট কে হত্যা করার ষড়যন্ত্র করছে তাকে ধরতে বেড়িয়ে পড়েন তিনি কি ধরতে পারেন সেই বিপ্লবী কে ?তিনি কি আদৌ তাঁর মনের মতো কেস পান?সিনেমার ডায়লগে একটা লাইন আছে ,”মগজের পুষ্টি দেওয়ার মতো কেস !” এই কেস কি ডিটেকটিভ মহিমচন্দ্রের মগজে পুষ্টি দিতে পারে কী?

উপন্যাস কিংবা গল্পের যেমন শেষ টা বলতে নেইতেমনি আমিও এই ডিটেক্টিভ মুভি  রিভিউ এর ক্ষেত্রে ডিটেক্টিভ মুভিটির শেষটা বলতে পারছি না ।যদি বলি তাহলে তো ঐ সিনেমা নির্মাতা প্রতিষ্ঠানের শ্রম কে অসম্মান করা হবে ।

তাই উপরিউক্ত সব প্রশ্নের উত্তর জানতে আপনাকে অবশ্যই এই  ডিটেক্টিভ মুভিটি ডাউনলোড করতে হবে এবং দেখতে হবে ।সিনেমাটির শুরু থেকে শেষ পর্যন্ত আপনাকে হাসাবে এবং রহস্যময় এক অনুভূতি দিয়ে যাবে ।

তাই দেরি না করে তাড়াতাড়ি দেখে ফেলুন ডিটেক্টিভ সিনেমাটি ।আশা করি বৃথা যাবে না  আপনার সময় ।

সমালোচনা: ডিটেক্টিভ ২০২০ রিভিউ

অনেকেই অবশ্য বলছেন বিভিন্ন জায়গায় যে ডিটেক্টিভ মুভির সেট ঠিক মেলাতে পারে নি নির্মাতারা ।কেমন যেন সিরিয়াল সিরিয়াল টাইপ হয়েছে আরকি ।বাস্তবতার ছাপ থাকলে ভালো হতো ।কিন্তু আমি বলবো ,মোটেই নয় ।সিনেমাটির বাস্তব ছাপের জন্য এইরকম সেট নির্মিত করা হয়েছে ।নইলে গল্প ফুটতো না ।আপনারা চাইলে আগে ইউটিউব থেকে ট্রেলার দেখতে পারেন  ।নিচে ডিটেক্টিভ মুভির ট্রেলারের লিংক দেওয়া হলো:

https://youtu.be/CDtMFZLCz9k 

কোয়ারেন্টাইনের এই বোরিং সময়কে ইন্টারেস্টিং করতে দেখতে পারেন । ভালো লাগবে।

(বি:দ্র: অত্যন্ত হাসির একটা থ্রিলার সিনেমা এটি তাই হাসতে হাসতে পেট ব্যথা কিংবা হাসতে হাসতে  হঠাত্ থ্রিলিং মোড় নিলে যদি ধাক্কা খেয়ে থাকেন তবে আমি দ্বায়ী নই ।তাছাড়া ইশা সাহার উপর বর্তমান তরুণ সমাজ ক্রাশ খেলেও আমি দ্বায়ী নই ।)

আপনাদের সবার সুন্দর এবং সুস্থ জীবন কামনা করছি ।

রিভিউ লেখিকা:

ইসরাত জাহান বর্ণ 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

আরো মুভি রিভিউ

সুপার 30 মুভি রিভিউ

প্রফেসর শঙ্কু ও এল ডোরাডো সিনেমা রিভিউ

খোঁজ (২০১৭) সিনেমা রিভিউ

বোমকেশ সিরিজ রিভিউ

সামিউল হক

Hi, I am Sami, I have been writing on Jibhai.com for about 1 year, this is my site, and I am a part of Jibhai.com.

Leave a Comment