জ্যোৎস্না ছায়ায় ঘাসফুল আনোয়ার হোসেন মিল্টন

জ্যোৎস্না ছায়ায় ঘাসফুল

জ্যোৎস্না ছায়ায় ঘাসফুল

আনোয়ার হোসেন মিল্টন

ঘাসফুলের কবি হিসেবে পরিচিত আনোয়ার হোসেন স্কুল জীবন থেকেই লেখালেখি শুরু করেন।তিনি জামালপুর জেলায় জন্মগ্রহণ করেন৷ “জ্যোৎস্না ছায়ায় ঘাসফুল” তার প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ। তার কবিতার বিষয় প্রেম ও প্রকৃতি। রসিক প্রেমিক মনের জন্য তাঁর কবিতা একদম যোগ্য।

তাঁর “জ্যোৎস্না ছায়ায় ঘাসফুল” কবিতার বইটিতে ছোট ছোট অনেকগুলো কবিতার সংকলন রয়েছে। প্রত্যেকটি কবিতাই প্রেমিক মনকে ভরিয়ে দিবে রসে। কখনো প্রিয়তমার তরে জাগাবে আরো ভালোবাসা। কখনো প্রিয় কে না পাওয়ার বেদনা, প্রেমের যাবতীয় রস তাঁর সবগুলো কবিতায় ফুটে উঠেছে। কবি প্রেয়সীর তরে জানিয়েছেন অকুল ভালোবাসা। সর্বত্রই প্রেয়সী কে নিয়ে বিচরণ করেন কবি তাঁর কল্পনার রাজ্যে। বইটির সূচিপত্রে রয়েছে ৭৮ টি ছোট ছোট কবিতা। কবিতা গুলো ছোট হলের এর ভাব, রেশ রয়ে যাবে পাঠকের মনে চিরকাল। পাঠক কে নিয়ে যাবে কল্পনার রাজ্যে। কখনো কখনো পাঠক তার ব্যর্থ ভালোবাসার কথাও মনে করবে, চোখে জল এনে দিবে, হৃদয়ে সুমধুর ছন্দের সৃষ্টি করবে। কারণ প্রেম মানেই সুন্দর। প্রেয়সীকে না পেলেও প্রেম সুন্দর। যেহেতু লেখক পুরুষ তাই উনার সবগুলো কবিতাই প্রেয়সীর উদ্দেশ্যেই। কবির কবিতা গুলো হলো – ফের ভাসবো জোছনায়, কাজল চোখের মেয়ে, তোমার নির্লিপ্ততা, প্রেমের সিম্ফনি, ঘাসফুল, প্রতীক্ষা, কবি ও কবিতা, স্মৃতির ঘুড়ি, বাস্তবতা, পাখি কাব্য, অবিনশ্বর প্রেম, অর্থহীন, সিদ্ধান্ত তোমার, ব্লটিং পেপার, প্রতিশোধ, নীল অপরাজিতা, পরী কাব্য, জীবনের গান, প্রেমে-অপ্রেমে, মুক্তি, গোপন প্রকাশ, বৈপরিত্য, ভালোবাসার দাম পৃথিবীতে নেই, প্রেম জেগে ওঠে, ভালোবাসার মিথ, যারা ভালোবাসে, বাসুক, শারদীয় মেঘ, সুখের মত দুখ, খেয়া, প্রজাপতি মন, মসলিন প্রেম, আমার অমরত্ব চাইনা, মায়াবী জোছনা, মা, চুলের গন্ধ শুঁকে হবো মাতোয়ারা, ভাঙ্গনের খেলা, আটপৌরে কাব্য, ফিরে আসি ভালোবাসে, তোমার আসা না আসা, শেকড়, তোমার জন্মদিনে, শূন্যতায় বসবাস, ভালোবাসার সুখ, ঘাসফুলে প্রজাপতি, দেখা হবে মানবিক মিছিলে, সত্য ভাষণ, তোমার বসন্ত প্রাণে, অভিলাষ, একুশে ফেব্রুয়ারি এলে, কবিতার অস্ত্রোপচার, কীভাবে বুঝবে হৃদয়ের ব্যাকরণ, যদি ভালোবাসা উঁকি দেয়, সোনালী চীল, হিসাব নিকাশ, অনুরাগের ফণা, ভয়ঃ অমাবস্যা কিংবা পূর্ণিমার, গ্রীন কার্ড, ছন্দ মাত্রাহীন সংসার, কবির আত্মকথন, বিষন্ন জোছনায় নিঃসঙ্গ ঘাসফুল।

৭৯ পৃষ্ঠার এই বইটি একবার পড়া শুরু করলে শেষ না করে উঠতে মনে চাইবে না কারণ কবিতা গুলো এমনই রসাত্মক যে কখন পড়তে পড়তে বইটি শেষ হয়ে যাবে পাঠক টের ই পাবে না। নেশার মতো আঁকড়ে রাখবে পাঠক কে যতক্ষণ পাঠক পড়বে। হারিয়ে যাবে পাঠক কল্পনার রাজ্যে। বইটির রস অনুভব করতে আপনাকে অবশ্যই বইটি পড়তে হবে।কবিতা প্রেমীদের জন্য বইটি একদম যোগ্য । মন কে ভালো ও করে দিতে পারে এই প্রেমের কবিতাগুলো । ধরুন প্রেয়সীর রাগ ভাঙ্গাবেন, কিভাবে ভাঙ্গবেন বুঝতে পারছেন না? চমৎকার হবে যদি ‘জ্যোৎস্না ছায়ায় ঘাসফুল‘ বইটি থেকে একটি কবিতা আবৃত্তি করে শুনান। কবিতা গুলো এতই মধুর আপনার প্রেয়সী আর রাগ করে থাকতেই পারবে না। বইটির মূল্য -মাত্র দুইশত টাকা গৌরব প্রকাশন

সাদিয়া আফরিন

শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগ

Sadia Afrin

Hi, I am Sadia, I have been writing on Jibhai for about 1 year, this is my site, and I am a part of Jibhai. Thanks

About Sadia Afrin

Hi, I am Sadia, I have been writing on Jibhai for about 1 year, this is my site, and I am a part of Jibhai. Thanks

View all posts by Sadia Afrin →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *