ঘুমানোর উপায়।। ৫টি অ্যাপ আপনাকে ঘুমাতে সাহায্য করবে; এন্ড্রয়েড

যে ৫টি অ্যাপ আপনাকে ঘুমাতে সাহায্য করবে ; এন্ড্রয়েড

প্রাপ্তবয়স্ক একজন মানুষের প্রতিদিন প্রায় ৭-৮ ঘন্টা ঘুমের প্রয়োজন হয় যা মস্তিষ্ককে তার স্মৃতিশক্তি ঢালাই করতে সাহায্য করে।

পর্যাপ্ত ঘুম না হলে মানুষের একাগ্রতা,বিরক্ত ও বিষন্নতা বাড়ে।নিয়মিত ওজন বাড়ার কারনও ঘুমের অভাব হতে পারে।অনায়াসে বলা যায় যে আমাদের শারিরীক ও মানসিক গঠন বজায় রাখতে ঘুম খুবই প্রয়োজনীয়।প্রায়ই আমাদের পর্যাপ্ত ঘুম না হওয়ায় আমরা অস্থিরতায় ভুগি।এখন পর্যাপ্ত ঘুম না হওয়ার জন্য অনেক সময় আমরা আমাদের স্মার্টফোনকে দায়ী করি।তবেএই স্মার্টফোনেও লুকিয়ে আছে এমন কিছু জাদু যা কিনা আমাদের ঘুমাতে সাহায্য করতে পারে।

 ১. পিলো(PILLOW)

আপনার পর্যাপ্ত ঘুমের হিসেব রাখে এই অ্যাপটি।আপনি ঘুমানোর শুরু থেকে শেষ পর্যন্ত সময় হিসেব করে আপনার পর্যাপ্ত ঘুম হলো কিনা তা জানিয়ে দিবে পিলো।ঘুমের কালক্রমের মাধ্যমে বোঝা যায় ভালো ঘুম হয়েছে কিনা।আর এই কালক্রমের সকল তথ্য উপাত্ত সংগ্রহ করে এই পিলো অ্যাপটি।

 ২. কাম(CALM)

এটি হলো ধ্যানচর্চার অ্যাপ।এই অ্যাপে ধ্যানচর্চার অনেকগুলো মাধ্যম দেয়া আছে যা আপনার মনকে প্রশমিত করবে এবং মনকে স্থির করে ঘুমোতে সাহায্য করবে।এছাড়াও এই অ্যাপে রেকর্ড করা আছে বিভিন্ন কন্ঠে পাঠ করা আলাদা আলাদা গল্প যেগুলো শুনতে শুনতে ঘুমিয়ে পড়া খুব একটা কঠিন ব্যাপার নয়।

 ৩. জিজ(PZIZZ)

জিজ মূলত সাইকোঅ্যাক্যুস্টিক বিষয়ের ধারণা নিয়ে কাজ করে থাকে। এই অ্যাপে বিভিন্ন আওয়াজ,আবহ সংগীত রেকর্ড করা আছে যা আপনাকে ঘুমাতে সাহায্য করবে,ঘুমে একাগ্রতা ধরে রাখবে এবং পর্যাপ্ত ঘুম শেষে সতেজ মনোভাব নিয়ে জেগে উঠতে সাহায্য করবে।

৪. অ্যাটমোস্ফিয়ার(ATMOSPHERE)

ঘুমাতে যাবার আগে আরাম করবার জন্য একদম সঠিক অ্যাপ হচ্ছে এটি।নামের মাধ্যমেই বোঝা যাচ্ছে অ্যাপটির সাথে পরিবেশ,প্রকৃতির মিল থাকবে। অ্যাটমোস্পিয়ারে রয়েছে প্রকৃতির বিভিন্ন পশু-পাখির ডাক,ঝর্নার শব্দ,বৃষ্টির শব্দসহ আরও নানা পরিবেশের শব্দ।আপনি আপনার চাহিদা মতো পরিবেশের সাথে মিল রেখে অ্যাপের সেবা গ্রহন করতে পারবেন যা আপনাকে ঘুমের প্রতি আগ্রহী করবে এবং নির্দিষ্ট সময় পর অ্যাপটির এলার্ম সাউন্ড থেমে যাবে।

৫. রিকালার(RECOLOR)

রিকালার হলো পুনরায় রং করা।এই অ্যাপটিতে প্রায় ১০০০ এর মতো ছবি দেয়া আছে এবং সবাই তার নিজ ইচ্ছে মতো রং করতে পারবে এই ছবিতে।এই রিকালার পদ্ধতি আপনার মনকে শান্ত করবে এবং ঘুমাতে সাহায্য করবে।

আজকে এ পর্যনতই, আবারো নতুন কোনো বিষয় নিয়ে হাজির হব, ভাল থাকেবেন।

অমিত কান্তি সিকদার

নৃবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

I am the Admin Of Jibhai.com and also part of jibhai.com

Leave a Comment