গাভী বিত্তান্ত আহমেদ ছফা

গাভী বিত্তান্ত – আহমদ ছফা

বুক রিভিউ:”গাভী বিত্তান্ত”
লেখকঃআহমদ ছফা
ক্যাটাগরি : উপন্যাস 


বাংলা সাহিত্য সম্পর্কে আমরা কতটুকু জানি? আমরা আমাদের দেশের লেখক দের লেখা কে কি আদৌ মূল্যায়ন করতে জানি?
একটা জাতিকে জানতে হলে সবার আগে তার সাহিত্য কে জানতে হবে। তাছাড়া কোন ভাবে একটা জাতিকে জানা যাবে না। কারণ সাহিত্য হলো সমাজ,দেশ তথা জাতীয় জীবনের বাস্তব প্রতিচ্ছবি ।


আজকে আমি আমাদের বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় লেখক আহমদ ছফার “গাভী বিত্তান্ত” উপন্যাস টি র রিভিউ দিচ্ছি। বাস্তব জীবনে এই উপন্যাসটি একটি বাস্তব প্রতিচ্ছবি ছাড়া আর কিছু নয়। অসাধারণ লেখনীর মাধ্যমে লেখক আহমদ ছফা আমাদের বড় একটা ম্যাসেজ দিয়েছেন। তিনি উপন্যাস টি তে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজনীতি ও দলাদলি নিয়ে লিখেছেন । বাংলাদেশ এর সাহিত্যে এটি একমাত্র বিশ্ববিদ্যালয় এর এই নোংরা বিষয় নিয়েলেখা উপন্যাস ।১৯৯৫ সালে এই উপন্যাস টি প্রথম প্রকাশিত হয় । বর্তমানে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক অবস্থার বাস্তব চিত্র এই উপন্যাস ।


কাহিনী সংক্ষেপ :


“গাভী বিত্তান্ত” উপন্যাসটির  মূল চরিত্র হলেন বিশ্ববিদ্যালয়ের একজন উপাচার্য।এটি একটি মন্থরগতিসম্পন্ন উপন্যাস যার মাধ্যমে একজন উপাচার্যের  কর্মজীবনের সুবিধা-অসুবিধা,কর্মজীবনের জন্য সৃষ্ট পারিবারিক কিছু সমস্যা,দেশের অন্যতম সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে তথাকথিত শিক্ষিত এক গোষ্ঠীর রাজনীতির নামে ব্যাক্তিগত স্বার্থ হাসিলের নোংরা চিত্র খুব সুন্দরভাবে এবং কিছু ক্ষেত্রে হাস্যরসাত্মকভাবে তুলে ধরা হয়েছে।এসব কিছুর মধ্যে যখন উপাচার্যের প্রায় বেহাল অবস্থা তখন ঠিকাদার তবারক আলীর দেয়া উপহার একটি গাভী তার কাছে খুব প্রিয় হয়ে ওঠে।আর ধীরে ধীরে উপাচার্যের ব্যক্তিগত জীবন এবং কর্মক্ষেত্র সংক্রান্ত ঘটনাবলী সেই গাভী আর তার গোয়ালঘর কেন্দ্রিক হয়ে যায়।

আমার কাছে অসাধারণ লেগেছে উপন্যাস টি।অনেক কিছু শেখার আছে উপন্যাস টি থেকে বলে আমি মনে করি।
তাই নিজের  সাহিত্য সম্পর্কে জানতে ,কোয়ারেন্টাইন কাজে লাগাতে অবশ্যই পড়তে পারেন উপন্যাস টি ।
উপন্যাসটি নিকটস্থ ব‌ইয়ের মার্কেট অথবা আমাদের দেশের বিখ্যাত অনলাইন বুকশপ “রকমারিডটকম”  থেকে সংগ্রহ করতে পারেন ।আবার পিডিএফ ডাউনলোড করে পড়তে পারেন ।
সাধারণত দাম পড়বে : ১২০/১৩০   টাকা”রকমারি ডট কম” থেকে দাম পড়বে: ১৬০-১৮০     টাকা (চার্জ প্রযোজ্য)


রিভিউ লেখিকা :নুসরাত জাহান (নৃত্য)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

সামিউল হক

Hi, I am Sami, I have been writing on Jibhai.com for about 1 year, this is my site, and I am a part of Jibhai.com.

Leave a Comment