গলা ব্যথা দূর করার উপায়

গলা ব্যাথার ঘরোয়া চিকিৎসা

গলা ব্যথা কমানোর টিপস

গলা ব্যথা

গলা ব্যথা
গলা ব্যথার কারণ

আদা

অ্যান্টি ইনফ্লমটরি ও অ্যান্টি ব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যের জন্য আদা গলা ব্যথা ভালো করতে সাহায্য করে। পানি গরম করে তাতে কয়েক টুকরো ফ্রেশ আদা নেন।এটি প্রায় ৫-১০ মিনিট ফুটিয়ে নেন।এরপর উষ্ণ গরম অবস্থায় পান করুন। দিনে দুইবার পান করুন। এতে এক চামচ মধু যোগ করতে পারেন।

গলা ব্যথা কমানোর উপায়
গলা ব্যথায় করণীয়

লেবুর রস

যা শরীরের টক্সিন দূর করতে সাহায্য করে। গলা ব্যথা হলেই একগ্লাস গরম পানিতে কয়েক টুকরো লেবুর রস ও এক চামচ মধুর রস ভালোভাবে মিশিয়ে নেন।দিনে কমপক্ষে দুইবার পান করুন।

লবঙ্গ

এটি অ্যান্টি ব্যাকটিরিয়াল গুন সম্পূর্ণ। ১/২ টি লবঙ্গ মুখে নিয়ে চুষতে থাকুন। গরম হয়ে আসলে চিবিয়ে খেয়ে ফেলুন।

রসুন

গলা ব্যাথার ঘরোয়া চিকিৎসা
গলা ব্যথা কমানোর উপায়

এটি একটি অন্যতম প্রাকৃতিক উপাদান যা ব্যাকটেরিয়াকে ধ্বংস করে তেমনি গলা ব্যথার জন্য দায়ী জীবানুকেও ধ্বংস করে। একটি রসুনের কোয়া ২/৩ ভাগ টুকরো করে মুখের ভিতর রেখে চুষতে থাকুন। এভাবে দিনে একবার করুন।

মধু

কাপ গরম পানিতে এক চামচ মধু মিশিয়ে দিনে ২-৩ বার পান করুন। এছাড়াও ঘুমাতে যাওয়ার আগেও এক চামচ মধু খেতে পারেন।সকালে উঠে দেখবেন গলা ব্যথা অনেকটা কমে গেছে।

হলুদ

যা গলা ব্যথা নিরাময়ে অন্যতম সেরা উপদান।হলুদের রয়েছে অ্যান্টি ইনফ্লমেটরি উপাদান। যা গলা ব্যথার জন্য খুবেই উপকারী। ১ চামচ হলুদ গুড়ো একগ্লাস গরম পানির সাথে মিশিয়ে নিন।তারপর সকালে খালি পেটে পান করুন। দুধের সাথেও হলুদ মিশিয়ে খেতে পারেন।

গোল মরিচের পানি

এক কাপ গরম পানিতে এক চামচ গোলমরিচের গুড়ো ও এক চামচ মধু ভালো করে মিশিয়ে হালকা গরম অবস্থায় পান করুন। এভাবে ২-৩ দিন করুন দেখবেন গলা ব্যথা সেরে গেছে।

অ্যাপেল সাইডার ভিনেগার

এক কাপ গরম পানিতে এক চামচ অ্যাপেল সাইডার ভিনেগার ও এক চামচ মধু যোগ করুন। এই পানিতে এসিডিটি ও মধু থাকায় এটি ব্যাক্টিরিয়াকে ধ্বংস করে দেয়। যা গলা ব্যথার জন্য খুবেই উপকারী।

লবণ পানির গড়গড়া করা

গলা ব্যথা হলেই প্রাথমিক চিকিৎসা হলো লবণ পানির গড়গড়া করা। একগ্লাস হালকা গরম পানির সাথে এক টেবিল চামচ লবণ মিশিয়ে গড়গড়া করুন। এটি গলা ব্যথা থেকে মুক্তি পেতে সহায়তা করে।

ভাপ নিন

প্রথমে কান,মাথা ভালোভাবে কাপড় দিয়ে জড়িয়ে নেন।এরপর সামান্য লবণ মিশিয়ে গরম পানির ভাপ নিন।দিনে ২ বার করতে পারলে খুব সহজেই গলা ব্যথা সেরে যাবে।

মিতু আক্তার

আরো জানুন

নখের যত্ন কিভাবে নিব

নবজাতকের যত্ন

চুলের যত্ন

খুসখুসে কাশি দূর করার ঘরোয়া উপায়

Hi, I am Mitu,  I have been writing on Jibhai for about 1 year, this is our site, and I am a part of Jibhai. Thanks

Leave a Comment