গড ফাদার মারিও পুজো

গড ফাদার

 লেখক:মারিও পুজো

অনুবাদ :মোহাম্মদ নাজিম উদ্দিন
“Behind every successful fortune, there is a crime”
“গডফাদার” উপন্যাসে করা মারিও পূজোর অমর উক্তি এটি।


 সময়টা ছিলো ২য় বিশ্বযুদ্ধ পরবর্তী, অর্থাৎ কালজয়ী ক্রাইম থ্রিলার লেখার আদর্শ পটভূমি ছিলো।বিশ্বসেরা ক্রাইম থ্রিলারগুলোর একটি, আর এই উপন্যাস দিয়ে মারিও পূজো তার লেখালেখি জীবনের সবচেয়ে বড় ব্রেক থ্রু টা এনেছিলেন।
ইতালির পাশ ঘেসে অবস্থিত সিসিলিদ্বীপের অধিবাসী কর্লিওনির জীবনের ঘটনার উপর ভিত্তি করে এই উপন্যাসের কাহিনী। সিসিলিদ্বীপের সেই ভিটো  কর্লিওনির আমেরিকার সবচেয়ে প্রভাবশালী মাফিয়া ডন ভিটো কর্লিওনি হয়ে ওঠার সম্পূর্ণটা এই উপন্যাসে দেখানো হয়েছে ।উপন্যাসের শুরু তে ডন ভিটো কর্লিওনির একমাত্র মেয়ে কনির বিয়ের অনুষ্ঠানের আয়োজন থেকে শুরু হয় উপন্যাসের শুরু । আর শেষ হয় ভিটো কর্লিওনির বাধ্যকজনিত মৃত্যু এবং পরিবারের ছোট ছেলে মাইকেল কর্লিওনির সেই তাঁর বাবার উত্তরসূরী হয়ে ওঠার প্রথম ধাপের দিকে।তাছাড়াও অন্যান্য মাফিয়া পরিবারের মধ্যে সংঘর্ষ গুলোর বর্ননা লেখক যেভাবে উপস্থাপন করেছেন তা এক কথায় অসাধারণ । পাঠক বুঝতে পারবে না যে কাগজের একটি ব‌ই পড়ছে নাকি কোন বাস্তব সিনেমা দেখছে। উপন্যাসে অনেক কোটা আছে যা আমাদের বাস্তব জীবনে অনেক উপযোগী।যেমন-


“কখনো তৃতীয় কাউকে বুঝতে দিওনা ,যে তোমার পরিবারের মধ্যে মত পার্থক্য আছে।” 

    ডন ভিটো কর্লিওনি।


“প্রতিশোধ এমন একটি খাবার ,যা শীতল অবস্থায় পরিবেশন করতে হয়।”                           

 ডন ভিটো কর্লিওনি।


হালকা যৌনতার ছাপ এবং গুরুগম্ভীর রচনাশৈলি,উপন্যাসের চরিত্র গুলো কে আরো বেশি বাস্তব করে তুলেছে ।
আর যত সমালোচনা থাকুক না কেন, মোহাম্মদ নাজিম উদ্দিন আমার ফেভারিট অনুবাদক, তাই অনুবাদটাও ছিল অসাধারণ।
দেরি না করে পড়ে ফেলুন।” গডফাদার”


(বি:দ্র:কেউ হলিউডের “দ্য গডফাদার “সিনেমা টির সাথে পুরো উপন্যাস কে মিলিয়ে ফেলবেন না। উপন্যাসটি থেকে সিনেমা টি কেবল অনুপ্রাণিত মাত্র। সিনেমার প্রথম দুই সিরিজের সাথে যথাক্রমে ৮৫%এবং৬৫% মিল থাকলেও তিন নং সিরিজ টি সম্পুর্ন কাল্পনিক ভাবে নির্মিত।””গড ফাদার রিটার্ন” মারিও পূজোর লেখা নয়, বরং এটার সিক্যুয়েল হিসেবে মার্ক ওয়েনগার্ডনার লিখেছেন । তাই  দুটোকে একসাথে না মিলিয়ে আলাদা আলাদা করে  পড়ুন।)

আপনাদের পড়া সুবিধার্থে গড ফাদার উপন্যাসটির pdf দেওয়া হল। চাইলে এখান থেকে ডাওনলোড করে নিতে পারেন।

রিভিউ লেখক :সামিউল হক (নিঝুম)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ।

Leave a Comment