ক্ষুধা এবং ভালোবাসার গল্প; আনিসুল হক

বুক রিভিউ: ক্ষুধা এবং ভালোবাসার গল্প

ক্ষুধা এবং ভালোবাসার গল্প

ক্যাটাগরি : উপন্যাস 

লেখক: আনিসুল হক 
বাংলাদেশের সাহিত্য অঙ্গনে আনিসুল হক অন্যতম একজন জনপ্রিয় লেখক

বাংলাদেশ আর কলকাতার সাহিত্যের মধ্যে একটা পার্থক্য আছে। সাহিত্য সবসময় একটা জাতির জীবনের কথা বলে । কিন্তু আমাদের দুপারের মানুষ জাতিতে এক হলেও আমাদের জীবন ধারণের ধরণ কিছুটা আলাদা ।তাই আমাদের জীবনের কথা বলে এমন সাহিত্য গুলো কলকাতার সাহিত্যের থেকে আলাদা ।আনিসুল হক আমাদের দেশের তেমনি একজন লেখক যিনি আমাদের বাংলাদেশের সাধারণ মানুষের জীবনধারণের গতিকে কাগজে কলমে ঠিক ঠাকই ফুটে তুলেছে ।


ব্রহ্মপুত্রের চরের সংগ্রামী দুঃখী অপরাজেয় মানুষের জীবনের বিশদ নিপুণ অকথ্য বিবরণের মধ্য দিয়ে তিনি শােনাচ্ছেন সর্বহারা মানুষের ভালােবাসার বিজয়গাথা

ভালােবাসারই জয় হয় শেষতক , মধ্যবিত্ত যা ভাবতেও পারে না , সর্বহারা খেটে খাওয়া মানুষেরা নিজেদের জীবনে প্রতিদিন তাই ঘটিয়ে থাকে , উর্ধ্বে তুলে ধরে বিশ্বাস , নির্ভরতা আর ভালােবাসার রঙিন পতাকা । এ তাে আসলে জীবনেরই জয় ।


লোকটা  বাড়ি ফেরে ৫ মাস পরে তারপর আবিষ্কার করে , তার বউ মাস তিনেকের পােয়াতি তখন আবুল হােসেনের মাথার মধ্যে ভর করে চাল আর কুয়াশা । অথচ তারা বিয়ে করেছিল ভালােবেসে উৰৱেব চর এলাকায় তাদের প্রেমকাহিনী ভেসে বেড়ায় কিংবদন্তির মতাে । লােকে আজও কোনাে উদাস প্রেমিককে দেখলে বলে ,

কী রে তুই যে আবুল হােসেন হয়া গেলি !

কিংবা কোনাে উচাটন তরুণীকে সখীরা পরিহাস করে , তুই কি সােনাবানু হবার চাস ? আবুল হােসেন এখন কী করবে ? আর সােনাবানুর জীবনেই বা এই ঘটনা কী করে ঘটতে পারল ? ভালােবাসার গল্পটা এই খানে হয়ে যায় ক্ষুধার গল্প । উত্তরবঙ্গের সাংবৎসরিক মংগার পটভূমিকায় এক অভূতপূর্ব ভালােবাসার গল্প শােনাচ্ছেন আনিসুল হক । 


চমৎকার এই ব‌ইটি পড়তে আপনি চাইলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন বুকশপ রকমারি ডট কম থেকে অর্ডার করতে পারেন । অথবা যে কোন সাধারণ ব‌ইয়ের দোকান থেকে কিনতে পারেন ।


রকমারিডটকম – ১৫২৳(চার্জ প্রযোজ্য)

সাধারণ দোকান – ১২০ ৳

আরো বই রিভিউ পড়ুন

আলেকজান্ডার পোপের দি রেপ অব দি লক কাব্য


রিভিউ লেখক

ইসরাত জাহান বর্ণ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

I am the Admin Of Jibhai.com and also part of jibhai.com

Leave a Comment