কোন ফুটবল ক্লাব কোন দেশের ?

By Anib Nazmul

কোন ফুটবল ক্লাব কোন দেশের ?

বর্তমান যুগে তরুণদের কাছে ফুটবল একটি অন্যতম স্পোর্টস ক্রেজ। রাত জেগে ব্রাজিল-আর্জেন্টিনা কিংবা রিয়াল – বার্সার খেলা দেখে না বা চ্যাম্পিয়নস লীগের ফাইনালে গলা ফাটায় না এমন মানুষ পাওয়া মুশকিল।

জাতীয় দল এবং ক্লাব ফুটবল উভয়ই বিশ্ব ফুটবলের সৌন্দর্য্য। একজন ব্রাজিল আর্জেন্টিনার সমর্থক ও দিন শেষে রিয়াল কিংবা বার্সেলোনার ফ্যান। কিন্তু অনেকেই হয়ত জানি না কোন ক্লাব কোন দেশের। তাদের জন্যে আজকের এই আয়োজন।

রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাব কোন দেশের ?

রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাব
রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাব

লস ব্ল্যাংকোস নামে পরিচিত এই ক্লাব টি মূলত স্পেন এর। স্পেন এর রাজধানী মাদ্রিদ এর নামানুসারে ক্লাবটির নামাকরণ করা হয় রিয়াল মাদ্রিদ। ১৯০২ সাল থেকে ক্লাবটি বিশ্বের অন্যতম প্রধান ফুটবল ক্লাব হিসেবে পরিচিত হয়ে আসছে। ফুটবল ইতিহাসে সর্বোচ্চ ১৩ টি চ্যাম্পিয়নস লীগের ট্রফি জেতা একমাত্র ক্লাব রিয়াল মাদ্রিদ। বিশ্ব ফুটবলের প্রায় সকল বিগ নেইম এই ক্লাবে খেলেছেন। জিনেদিন জিদান এই ক্লাবের হয়ে একইসাথে প্লেয়ার এবং কোচ হিসেবে চ্যাম্পিয়নস লীগ ট্রফি জয়ের ইতিহাস গড়েন।

বার্সেলোনা কোন দেশের ক্লাব ?

বার্সেলোনা
বার্সেলোনা

১৯৮৯ সালে প্রতিষ্ঠিত এই ক্লাব টি মূলত কাতালান ক্লাব। কাতালান রা স্পেন থেকে আলাদা হয়ে নিজস্ব রাস্ট্র গঠনে ইচ্ছুক। কিউল নামে পরিচিত ক্লাব টি এখন পর্যন্ত ৫ টি চ্যাম্পিয়নস লীগ ট্রফি জয় করেছে। লা লীগার ইতিহাসে অন্যতম সেরা এবং সফল ক্লাব বার্সেলোনা। ফুটবল গ্রেট মেসির এই পর্যায়ে আসার পিছনের কারিগর এই বার্সেলোনা ক্লাব।

ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব কোন দেশের ?

ম্যানচেস্টার ইউনাইটেড
ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব

১৮৭৮ সালে প্রতিষ্ঠিত এই ক্লাব টি ইংল্যান্ড এর। এখন পর্যন্ত ৩ বার চ্যাম্পিয়ন লীগের ট্রফি ঘরে তুলতে পেরেছে ক্লাব টি। ইংল্যান্ডের অন্যতম প্রাচীন এবং সেরা ক্লাব হলো এই ম্যানচেস্টার ইউনাইটেড। ফুটবল বিশ্বের অন্যতম সেরা কোচ স্যার এলেক্স ফার্গুসন তার কোচিং ক্যারিয়ার এর শেষ দিন অব্দি এই ক্লাব কে কোচিং করিয়েছেন। সময়ের সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর উত্থান ও এই ক্লাব থেকেই।

প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি) ফুটবল ক্লাব কোন দেশের ?

প্যারিস সেইন্ট জার্মেইন ক্লাব
প্যারিস সেইন্ট জার্মেইন ফুটবল ক্লাব

নাম শুনেই বুঝতে পারছেন ক্লাব টি ফ্রান্সের। বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত ক্লাব এটি কারণ সর্বকালের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি বর্তমানে এই ক্লাবেই খেলেন। ১৯৭০ সালে ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। বিশ্ব ফুটবলের তিন তারকা ফুটবলার মেসি-নেইমার-এমবাপ্পে এই ক্লাবেই খেলেন।

জুবেন্টাস ফুটবল ক্লাব কোন দেশের ?

জুবেন্টাস ক্লাব
জুবেন্টাস ফুটবল ক্লাব

ইতালির অন্যতম সেরা ক্লাব জুবেন্টাস বা য়্যুভেন্তাস। ক্রিশ্চিয়ানো রোনালদো খেলাকালীন সময়ে ক্লাব টি বেশ আলোচনায় ছিল। সিরি আ লীগের এই ক্লাবটি ১৮৯৭ সালে প্রতিষ্ঠিত হয়। ইতালির অসংখ্য গ্রেট ফুটবলার উঠে এসেছে এই ক্লাব থেকে। ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো তারকা ফুটবলার খেলেছেন এই ক্লাবে।

বর্তমানের বিশ্ব ফুটবলের অগুন্তি ক্লাব গুলো থেকে অন্যতম সেরা ৫ টি ক্লাবের নাম উপরে উল্লেখ করা হলো।

আরো পড়ুন এখন পর্যন্ত ফুটবলে সর্বোচ্চ ম্যাচ খেলা প্লেয়ারদের তালিকা

ক্রিশ্চিয়ানো রোনালদোর ফ্রিকিক গোল বৃত্তান্ত

Leave a Comment