কানাডা সম্পর্কে জানুন ৫টি সেরা উৎসব

কানাডা

কানাডিয়ান উৎসব

আমাদের কৌতূহল দুনিয়াতে ঘরের এক কোনে বসে অন্য কোনের অবস্থা কল্পনা করে , এভাবেই মনের মধ্যে প্রশ্ন চেপে বসে, এই বিশ্বায়ন যুগে হয়তবা প্রত্যক্ষ করা সম্পূর্ন পৃথিবীকে সম্ভব না , তবে জানা সম্ভব যতটুকো ইচ্ছে ।
কানাডা দেশটি আয়তনে যেমন বিশাল তেমনি নানান সংস্কৃতির এবং নানা জাতির সমষ্টিগত বসবাসে হয়ে উঠেছে রহস্যের ব্যাপার। বিশাল আয়তনের পশ্চিমা বিশ্বের এই দেশটির সমন্ধে আমরা অনেকেই অনেক কিছু জানতে চাই। কেউ আবার স্বপ্ন দেখি কানাডায় গিয়ে পড়াশোনার। অনেকেই এ হিসেবে কানাডার আচার অনুষ্ঠান তথা উৎসবকে ফোকাস করি। 
আজকে আমরা জানব কানাডার সেরা ৫টি উৎসব সমন্ধে।
বিশাল আয়তনের কানাডা সম্পর্কে তথ্য বিশাল, নানান সংস্কৃতি নানান ধরনের মানুষের বসবাস এই দেশে। চলুন আজ জেনে নিই সংক্ষিপ্ত আকাড়ে কানাডার সেরা পাচটি উৎসব নাম এবং সংক্ষিপ্ত বর্ণ্না।

মন্ট্রিল জাজ ফেস্টিভাল(Montreal Jaaz Festival)

মন্ট্রিল জাজ ফেস্টিভাল কানাডা
মন্ট্রিল জাজ ফেস্টিভাল

‘Montreal Jazz Festible’ হল একটি বার্ষিক উৎসব যা অনুষ্ঠিত হয়Montreal,Quebec,Canada.এই উৎসবটি ২০০৪ সনে গিনিস ওয়ার্লড রেকর্ডে সবচেয়ে বড় উৎসব হিসেবে জায়গা করে নেয়।এ অনুষ্ঠানে প্রতি বছর প্রায় ৩০০০ শিল্পী আসে ৩০ টি ভিন্নদেশ থেকে।সম্পূর্ণ অনুষ্ঠান জুড়ে থাকে ৭০০ টি কন্সার্ট আর দর্শকের কথা বললে ২মিলিয়ন দর্শক যাদের মধে  বিদেশি দর্শনার্তী ১২.৫%, এবংপাশাপাশি আগমন ৩০০ স্বীকৃত সাংবাদিক। উৎসবটি ২০ টি ভিবিন্ন স্থানে অনুষ্ঠিত হয় তার মধ্যে উল্লেখযোগ্য হল নিখরচায় আউটডোর পারফরম্যান্স এবং ইন্ডোর কন্সার্ট হল। এই উৎসবটি শহরতলির মূল অংশটি ১০ দিনের জন্য বন্ধ থাকে বেশি ট্রাফিকের জন্য। কারন বিনামূল্যে আউটডোর কন্সার্ট এর ভিড় এতই বেশি থাকে।কন্সার্টে মানুষের কথা বলতে গেলে কোনো কন্সার্টে ১০০০০০ আবার কোনো কন্সার্টে হয় ১৫০০০০ জন,মাঝেমধ্যে ২০০০০০ জন ছাড়িয়ে যায়।
দুঃখেরবিষয় এই যে, ২০২০ সালে এই ফেস্টিভ অনুষ্ঠিত হবেনা,করোনাভাইরাসের মহামারির প্রভাব। এটি ২০২০ সালে জুনের ২৬ তারিখ থেকে জুলাই ৪ পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

উইন্টারলিউড(Winterlude)

উইন্টারলিউড উৎসব কানাডা
উইন্টারলিউড

Winterlude  একটি বাৎসরিক উৎসব ।এটি অনুষ্ঠিত হয়  Ottawa, Ontario, and Gatineau, Quebec এই চারটি স্থানে উইন্টারলিউড উৎসব শীতের আবেশে বরফের সৌন্দের্যে জমে উঠে।এই অনুষ্ঠান শুরু হয়ে হয়েছিল ১৭৮৯ সালে, এবং এটি শুরু করেছিল  the Department of Canadian Heritage। উৎসবটি প্রতি বছর প্রচুর পরিমান দর্শক আকর্ষন করে। ২০০৭ সালে এই ফেস্টিভের চারটিস্থান থেকে একটিতে ১.৬ মিলয়ন লোকের নতুন উপস্থিত রেকর্ড স্থাপন করে। উইন্টারলিউড উৎসবের এক্টিভিটিজ গুলো খুবি আনন্দদায়ক। স্কেটিং রিংক ,বরফের স্লাইড,বরফের বাস্কর্য প্রতিযোগিতা,আইস লাউঞ্জ,বাদ্যযন্ত্র কন্সার্ট এগুলোত আছেই,তার সাথে ডিজে ডান্স ক্রিয়াকলাপ বেশ লক্ষ্যণীয়। অটোয়া জাদুঘরের প্রদর্শনী, বাইওয়ার্ড মার্কেটের বিশেষ অনুষ্ঠান এবং স্পার্কস স্ট্রিট, গ্যাটিনিউ পার্কের একটি ‘লোপপেট’ ধরণের দৌড় এবং শহর জুড়ে বিভিন্ন ইভেন্টের অন্তর্ভুক্ত।

সিলেব্রেশন অব লাইট(Celebration of Light)

সিলেব্রেশন অব লাইট উৎসব কানাডা
সিলেব্রেশন অব লাইট

“Honda Celebration of light” সকলে আনুষ্ঠানিকভাবে জানেন “Benson & Hedges Symphony of Fire”
এটি অনুষ্ঠিত হয় Vancouver,British Colombia, Canada. এটি প্রথম শুরু হয় ১৯৯০ সালের ৫ জুলাই থেকে ৫ আগস্ট।বর্তমানে এই অনুষ্ঠান প্রতিবছর জুলাই শেষ সপ্তাহে তিন দিন আয়োজিত হয়।
আসলে অনুষ্ঠান সমন্ধে কিছু বলতে গেলে,এর নাম দেখেই বুঝা যায়, হ্যা ঠিক ধরেছেন। এখানে মূলত আতসবাজি প্রতিযোগিতা হয়। কিছু নির্দিষ্ট দেশ এ প্রতিযোগিতায় অংশগ্রহন করে। ২০১৯ সালে আতসবাজি প্রতিযোগিতায় অংশগ্রহনকারী তিনটি দেশ হল কানাডা, ত্রোয়েশিয়া, ও ইন্ডিয়া। ইন্ডিয়া প্রথমবারের মত ২০১৯ এ প্রতিযোগিতায় অংশগ্রহন করে।
এ উৎসব জুড়ে থাকে বিভিন্ন গানের কনসার্ট।তবে এখানে লক্ষ্ণীয় বিষয় হল আতসবাজি,এ সময়টা সত্যি খুবি রুমন্থর করে অবাস্থানরত দর্শনার্থিদের।
লোকসমাগম মোটেই কম নয়, উৎসবে বার্ষিক উপস্থিত দাঁড়ায় ১.৪ মিলিয়ন লোকের।

ফকলরমা(Folklorama)

ফকলরমা উৎসব কানাডা
ফকলরমা

কানাডিয়ান উৎসবের মধ্যে Folklorama হল একটি জনপ্রিয় উতসব।এই উৎসব এর কেন্দ্রস্থল হল Winnipeg, Manitoba, Canada ।এই উৎসব শুরু হয় ১৯৭০ সালে। এই উৎসবে বিভিন্ন সংস্কৃতি, জাতিগত ঐতিহ্যের মানুষের আগমন ঘটে। ভিন্ন সংস্কৃতির গোষ্ঠীর আলাদা আলাদা প্রদর্শনী হয়। এবং এই উৎসব পৃথিবীর সবচেয়ে বড় এবং দীর্ঘ চলমান মাল্টিকালচারাল উৎসব।
এই উৎসবে প্রতিটি ভিন্ন কালাচারের একটি করে আলাদা ভ্যানু থাকে যাকে বলা হয় Pavilion. সাধারণত সম্পূর্ণ শহর জুড়ে চল্লিশটির বেশি Pavilion থাকে।প্রত্যেক Pavilion তাদের সংগীত, নাচ, রন্দনশীল্প প্রদর্শন করে।

কানাডা ডে (Canada Day) 

কানাডা ডে উৎসব
কানাডা ডে

Canada Day হল কানাডার জাতীয় দিন। অন্য সব উৎসবের মত এদিনটিও অনেক হাশিখুশি এবং উৎসবমুখর পরিবেশে যায়।
এটি ১ জুলাই, ১৮৬৭ সালে বার্ষিক উদযাপন শুরু হয়।
এ তারিখে কানাডা প্রদেশের তিনটি উপনিবেশ একত্রিত হয়।তাই এ দিনটি কানাডিয়ান লোকজনদের জন্য একটি বিশেষ দিন।
এদিনের শুরু থেকেই উৎসবের আয়োজন দেখে যায়,উৎসবে কিছু উৎসাহী দেশপ্রেমিক লোকজন লাল এবং সাদা পতাকে নিয়ে গর্বের সঙ্গে ঘুরাঘুরি করেন।
তাছাড়া এদিনে কিছু নির্দিষ্ট খাবারও তারা খেয়ে থাকেন,যেমন কিছু খাবারের নাম, Poutine, Alberta beef, Atlantic Canada lobster, Montreal Smoked meat, Beaver tail, Cow’s ice cream.

তাছাড়া, এদিনের বিশেষ অনুষ্ঠান হল প্যারেড,প্যারেডে বিভিন্ন ধরনের কুচকাওয়াজ ও দেশের সামরিক কিছু প্রদর্শনী হয় এবং গানের কনসার্ট বিভিন্নভাবে বিভিন্ন স্থানে জমে উঠে।

আরো পড়ুন

রক্তবৃষ্টি |ভারতের কেরালায় ভয়ংকর ঘটনা

গেম অব থ্রোন্স এর ২৮ টি অজানা তথ্য

বিশ্বের সবচেয়ে ছোট চিঠি

I am the Admin Of Jibhai.com and also part of jibhai.com

Leave a Comment