দি রেপ অব দি লক কাব্য

দ্য রেপ অফ দ্য লক

আলেকজান্ডার পোপের রেপ অব দি লক কাব্য

আলেকজান্ডার পোপের রেপ অব দি লক কাব্য

তিনি একজন লন্ডনের কবি।পোপ ছোট থেকেই রুগ্ন চেহারার অধিকারী ছিল বলে নারীরা তাকে নিয়ে হাসি তামাশা করত।তবে পোপ সুন্দর নারীদের প্রতি আকর্ষণ অনুভব করত।তিনি তার বন্ধু ব্লাউন্টের দুই বোন এর সাথে নিবিড় সম্পর্ক গড়ে তোলেন।সমালোচকের মতে,তিনি ঐ দুইবোনের মধ্যে একজনের রুপে মুগ্ধ হয়ে কাব্যটি রচনা করেন।

কাব্যের নায়িকা বেলিন্দা। যে তার রুপে অহংকারী হয়ে হাজার হাজার পুরুষের ভালোবাসা কে অস্বীকার করে।বেলিন্দা এমন একজন নারী যিনি কোন পুরুষকে পাত্তা দেন না।বেলিন্দার ছিল কালো লম্বা কেশ।যে কেশের সৌন্দর্যে হারিয়ে যেত হাজার হাজার পুরুষ। ব্যারন ছিল এমন ই একজন যে বেলিন্দা কে মারাত্মক ভালোবাসত।কিন্তু বেলিন্দা তো কাউকেই পাত্তা দেয় না।ব্যারন বেলিন্দার কাছে প্রত্যাখিত হয়ে অপমানে ক্রোধে প্রতিশোধ নিয়ে বসে বেলিন্দার একটি বেনুনি কাঁচি দিয়ে কেটে।

এতে বেলিন্দার সকল অহংকার মাটি হয়ে যায়।বেলিন্দা দুঃখে, বেদনায় পাগলপ্রায়।

সর্বশেষে পরী ক্লারিসা বেলিন্দা কে এই বলে সান্ত্বনা দেয় যে বেলিন্দা সেই কেটে নেয়া বেণী নক্ষতলোকে স্থান পেয়েছে,সেখানে সেই বেণী তারকার মতো দীপ্তি ছড়াবে আর পৃথিবীর কবিকুল তা নিয়ে রচনা করবে অমর কাব্যগাথা।অতএব বেলিন্দার এতে গর্ব করা উচিত। কয় জনের ভাগ্যেই থাকে এত বড় মর্যাদা।

কোয়ারেন্টাইনের সময়টাকে প্রাণবন্ত করতে আর নিজের জানার পরিধি বাড়িয়ে তুলতে পড়তে পারেন বিখ্যাত কবি আলেকজান্ডার পোপের বিখ্যাত কবিতা “দি রেপ অব দি লক”

আমাদের আরো বই রিভিউ পড়লে ক্লিক করুন

Sadia Afrin

Hi, I am Sadia, I have been writing on Jibhai for about 1 year, this is my site, and I am a part of Jibhai. Thanks

Leave a Comment